২৩ জানুয়ারি ২০২২, ০৯ মাঘ ১৪২৮, ১৯ জমাদিউস সানি ১৪৪৩
`

দিল্লির বায়ু দূষণের জন্য দায়ী পাকিস্তান!

কারখানা ও গাড়ির ধোঁয়া থেকে দিল্লিতে মারাত্মক বায়ু দূষণ ছড়াচ্ছে - ছবি : সংগৃহীত

দিল্লি-এনসিআর এলাকায় বায়ুদূষণের জন্য পার্শ্ববর্তী রাজ্যগুলোকেও সতর্ক করেছিল সুপ্রিম কোর্ট। কারখানা ও গাড়ির ধোঁয়া থেকে মারাত্মক বায়ু দূষণ ছড়াচ্ছে বলে জানানো হয়েছিল। কিন্তু উত্তরপ্রদেশ সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, দূষণের জন্য দায়ী পাকিস্তান। পাকিস্তান থেকেই দূষিত বায়ু ঢুকে পড়ছে দিল্লি এলাকায়।

একথা শুনে অবাক হয়েছেন ভারতের প্রধান বিচারপতি এনভি রমনা প্রশ্ন করেন, ‘তাহলে আপনারা পাকিস্তানের শিল্প বন্ধ করতে চান? এ প্রশ্নের জবাব অবশ্য দিতে পারেননি যোগীর প্রশাসনের আইনজীবীরা। ​

শুক্রবার উত্তরপ্রদেশের পক্ষে কাজ করা আইনজীবী রণজিৎ কুমার সাফাই দিয়ে বলেন, দিল্লির দূষণের জন্য উত্তরপ্রদেশের কোনো দায় নেই। বাতাস আসছে পাকিস্তান থেকে এবং ওই বাতাস দূষিত।

এমন বক্তব্য দিয়ে উচ্চ আদালতের কাছে যোগী সরকার অনুরোধ করেছে যে উত্তরপ্রদেশ রাজ্যের চিনির কল ও দুধের কারখানাগুলো যেন বন্ধ না করা হয়। ওই অনুরোধে আরো বলা হয়েছে, চিনি কলগুলো ৮ ঘণ্টা চলার অনুমতি দেয়া হয়েছে কিন্তু তা যথেষ্ট নয়।

উল্লেখ্য, ১৩ নভেম্বর থেকে বায়ু দূষণের কারণে স্কুল বন্ধ করে দিয়েছিল রাজধানীর প্রশাসন। সোমবার আবার তা খুলে দেয়া হয়। তাতে ক্ষুব্ধ হয়ে গতকাল সুপ্রিম কোর্ট বলেছে, প্রাপ্তবয়স্করা বাড়ি থেকে কাজ করছে আর তিন-চার বছরের শিশুরা স্কুলে যাচ্ছে! এরপরেই ফের অনির্দিষ্টকালের জন্য স্কুল বন্ধ করে দিয়েছে অরবিন্দ কেজরিওয়াল সরকার।

সূত্র : আজকাল


আরো সংবাদ


premium cement
ইউক্রেন-রাশিয়া নিয়ে মন্তব্যের জেরে জার্মান নৌবাহিনী প্রধানের পদত্যাগ রাশিয়ার সাথে সীমান্ত উত্তেজনার মধ্যেই ইউক্রেনে পৌঁছল মার্কিন সামরিক সাহায্য বিনা নোটিশেই দখলদারদের উচ্ছেদ করা হবে : মেয়র আতিক রিয়েলিটি শো ‘সাওতুল কোরআনে’ ইয়েস কার্ড পেলো ঢাকার ১৫ কিশোর সরকার বিরোধী দল ও মত শূন্য বাংলাদেশ চায় : রিজভী ২শ শিক্ষার্থীকে বৃত্তি দিলো জিয়াউল হক মাইজভান্ডারী ট্রাস্ট ট্রান্সজেন্ডার নারীকে যৌন নির্যাতন শৈলকুপায় ট্রাকের ধাক্কায় সেনা সদস্যের মৃত্যু শীতে কাঁপছে দেশ, এরই মধ্যে বৃষ্টির আভাস ময়লার গাড়ির ধাক্কায় এবার পরিচ্ছন্নতাকর্মী নিহত জীবননগরে বাওড়ে নৌকা ডুবে পাহারাদারের মৃত্যু

সকল