১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

জাতিসঙ্ঘে আফগানদের আসন না থাকা নীতি ও ন্যায়বিচার পরিপন্থী : তালেবান

আফগানিস্তানের অন্তর্বর্তীকালীন সরকারের প্রতিনিধি সুহেল শাহিন - ছবি : সংগৃহীত

জাতিসঙ্ঘে আফগানিস্তানকে কোনো আসন বা প্রতিনিধিত্ব না দেয়ার বিষয়ে তীব্র সমালোচনা করেছে দেশটির তালেবান কর্তৃপক্ষ। বৃহস্পতিবার আফগানিস্তানের অন্তর্বর্তীকালীন সরকারের তালেবান কর্তৃপক্ষ জানিয়েছে, এমন সিদ্ধান্ত নীতি ও ন্যায়বিচার পরিপন্থী। তুর্কি বার্তা সংস্থা আনাদোলু এজেন্সির প্রতিবেদনে এমন সংবাদ প্রকাশ করা হয়েছে।

বুধবার জাতিসঙ্ঘের সাধারণ সভার ৯ সদস্যের নীতিনির্ধারক কমিটি তাদের এক সিদ্ধান্তে জানিয়েছে, তারা সিদ্ধান্ত নিয়েছেন যে আফগানিস্তানের অন্তর্বর্তীকালীন সরকার ও মিয়ানমারের সামরিক সরকার তাদের দেশের প্রতিনিধি পরিবর্তনের যে আবেদন জানিয়েছে তা স্থগিত করা হলো।

এ বিষয়ে আফগানিস্তানের অন্তর্বর্তীকালীন সরকারের প্রতিনিধি সুহেল শাহিন বলেছেন, এমন সিদ্ধান্ত আন্তর্জাতিক আইনের নীতি ও ন্যায়বিচার পরিপন্থী। জাতিসঙ্ঘের সাধারণ সভার নীতিনির্ধারক কমিটি তাদের এ সিদ্ধান্তের মাধ্যমে আফগান জনগণকে তাদের আইনি অধিকার থেকে বঞ্চিত করেছে।

জাতিসঙ্ঘে আফগানিস্তানের অন্তর্বর্তীকালীন সরকারের প্রতিনিধি হিসেবে সুহেল শাহিনকে মনোনীত করেছিল তালেবান কর্তৃপক্ষ।

এ বিষয়ে জাতিসঙ্ঘের সাধারণ সভার নীতিনির্ধারক কমিটির সভাপতি ও সুইডেনের প্রতিনিধি আনা এনেস্ট্রোম বলেছেন, জাতিসঙ্ঘের সাধারণ সভার নীতিনির্ধারক কমিটি ওই দু’দেশের (আফগানিস্তান ও মিয়ানমার) প্রতিনিধিদের মনোনয়নের বিষয়ে স্থগিতাদেশ আরোপ করেছে।

জাতিসঙ্ঘের সাধারণ সভার এ নীতিনির্ধারক কমিটি কোনো দেশের কূটনীতিক প্রতিনিধিদের মনোনয়নের বিষয়ে সিদ্ধান্ত নিয়ে থাকে।

সূত্র : মিডল ইস্ট মনিটর


আরো সংবাদ



premium cement
সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক রাজশাহীতে ট্রাকচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে হতাহত ২২ বিল দখলের চেষ্টা, জেলা ছাত্রলীগ নেতাকে গণপিটুনি ‘শাহাদাতের তামান্নায় উজ্জীবিত হয়ে কাজ করলে বিজয় অনিবার্য’ কারাগারে নারী হাজতিকে হাত-পা বেঁধে নির্যাতন, প্রধান কারারক্ষীসহ ৩ জনের বদলি প্যারিসে ইরানি কনস্যুলেটে ঢুকে আত্মঘাতী হামলার হুমকিদাতা গ্রেফতার

সকল