১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

কাবুল দূতাবাসে কূটনীতিক মিশন চালু করল সৌদি আরব

কাবুলস্থ সৌদি দূতাবাসে কূটনীতিক মিশন চালু - ছবি : সংগৃহীত

সৌদি আরব ঘোষণা দিয়েছে যে দেশটির কাবুল দূতাবাসে কূটনীতিক মিশন চালু করেছে তারা। মঙ্গলবার সৌদি কর্তৃপক্ষ এমন ঘোষণা দেয় বলে সংবাদ প্রকাশ করেছে ইয়েনি শাফাক।

সৌদি আরবের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতির বরাত দিয়ে দেশটির সরকারি বার্তা সংস্থা এসপিএ (সৌদি প্রেস এজেন্সি) জানিয়েছে, আফগান জনগণের জন্য সৌদি কর্তৃপক্ষ সকল ধরনের কূটনীতিক সেবা দিতে চায়, এর প্রেক্ষিতে এ কূটনীতিক মিশন চালু করা হয়েছে। 

এদিকে সোমবার ওআইসি সদস্যদের মন্ত্রী পর্যায়ের এক সভার ডাক দিয়েছে সৌদি আরব। ওই সভায় আফগানিস্তানের বর্তমান মানবিক পরিস্থিতি নিয়ে আলোচনা করা হবে।

সৌদি আরবের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, ১৭ ডিসেম্বর তারিখে ওআইসি সদস্যদের মন্ত্রী পর্যায়ের ওই সভার আয়োজন করতে চায় পাকিস্তান। পাকিস্তান প্রস্তাব দিয়েছে যে ইসলামাবাদে ওই সভা আয়োজন করা হোক।

এদিকে সৌদি কর্তৃপক্ষ আফগানিস্তানের বর্তমান অর্থনৈতিক অচলাবস্থার বিষয়ে শঙ্কা প্রকাশ করেছে। সৌদি আরব মনে করছে যে আফগানিস্তানে অর্থনৈতিক সঙ্কট দেখা দিলে তা এ অঞ্চল আর আন্তর্জাতিক শান্তি ও স্থিতিমীলতার জন্য হুমকি।

আফগানিস্তানের এ অর্থনৈতিক সঙ্কট পরিকল্পিতভাবে সৃষ্টি করা হয়েছে। এ ক্ষেত্রে পশ্চিমা বিশ্ব, যুক্তরাষ্ট্র ও বিভিন্ন আন্তর্জাতিক আর্থিক সংস্থা মুখ্য ভূমিকা পালন করেছে। কারণ, তালেবান কর্তৃপক্ষ আফগানিস্তানের নিয়ন্ত্রণ পাওয়ার দু’দিন পরেই দেশটির কেন্দ্রীয় ব্যাংকের ৯ বিলিয়ন মার্কিন ডলারের সম্পদ জব্দ করে যুক্তরাষ্ট্র। এছাড়া আফগানিস্তানে অর্থ সরবরাহের পথ বন্ধ করে দেয় বিশ্বব্যাংক ও আন্তর্জাতিক মুদ্রা তহবিল।

সূত্র : ইয়েনি শাফাক


আরো সংবাদ



premium cement
তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার পাঁয়তারা চালাচ্ছে বিএনপি : কাদের রৌমারীতে বড়াইবাড়ী সীমান্তযুদ্ধ দিবস পালিত

সকল