২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

‘ক্লিন শেভ, জিন্স ও স্পোর্টিং সানগ্লাস পরা তালেবান গোয়েন্দারাই কাবুলের পতন ঘটিয়েছে’

- ছবি : সংগৃহীত

তালেবানের গোয়েন্দা শাখার সদস্যরাই ১৫ আগস্টে কাবুলের পতন ঘটানোর পেছনে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিল বলে এক প্রতিবেদনে জানিয়েছে মার্কিন দৈনিক ওয়াল স্ট্রিট জার্নাল।

পত্রিকাটির মতে, তালেবানের সেসব অনুচরেরাই আফগানিস্তানের সাবেক প্রেসিডেন্ট আশরাফ গনির নেতৃত্বাধীন সরকারের ভেতরে অনুপ্রবেশ করে কাবুলের পতন ত্বরান্বিত করে।

ওয়াল স্ট্রিট জার্নালে প্রকাশিত রিপোর্টে বলা হয়েছে - ক্লিন শেভ, জিন্স ও স্পোর্টিং সানগ্লাস পরা তালেবানের গোয়েন্দারা আফগান সরকারের বিভিন্ন মন্ত্রণালয়, বিশ্ববিদ্যালয়, ব্যবসা-বাণিজ্য ও সাহায্য সংস্থার ভেতরে ঢুকে পড়েছিল। মার্কিন সমর্থিত সরকারকে উৎখাত করে ২০ বছর ধরে সশস্ত্র লড়াই করা তালেবানকে তারাই ক্ষমতায় ফিরিয়ে এনেছে।

তালেবানের গেরিলা কমান্ডার মোহাম্মাদ সেলিম সা’দের সাক্ষাৎকারের ভিত্তিতে ওয়াল স্ট্রিট জার্নাল এ প্রতিবেদন তৈরি করে। সেলিম সা’দ বর্তমানে কাবুল বিমানবন্দরের সিকিউরিটি কমান্ড সেন্টারের প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন। সাক্ষাৎকারে উঠে এসেছে - কিভাবে এই গেরিলা গোষ্ঠী রক্তপাতহীন অভ্যুত্থানের মাধ্যমে গনি সরকার ও তার পশ্চিমা পৃষ্ঠপোষকদের ছুড়ে ফেলে কাবুলের নিয়ন্ত্রণ নিয়েছে।

সেলিম সা’দ জানান, ‘প্রতিটি সংস্থা ও বিভাগে আমাদের অনুচর ছিল। কাবুলে আগে থেকে অবস্থান নেয়া ইউনিট কৌশলগত স্থানগুলোর নিয়ন্ত্রণ নিয়ে নেয়।’ তিনি বলেন, ‘এমনকি আমি যে অফিসে আছি সেখানেও আমাদের লোকজন ছিল।’ পার্সটুডে


আরো সংবাদ



premium cement