২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

১০ বছর ধরে শুধু ঘাস ও কাঠ খাচ্ছেন এক গরীব ভারতীয়

ঘাস ও পাতা খাচ্ছেন ভুরা যাদব শাহডোল - আনন্দবাজার পত্রিকা

এক গরীব ভারতীয় ব্যক্তির নাম ভুরা যাদব শাহডোল। পঞ্চান্ন বছর বয়সী ভুরা থাকেন মধ্যপ্রদেশের শাহডোল জেলার করকটী গ্রামে। সারা দিন ধরে গ্রামের এ গলি ও গলি ঘুরে বেড়ান ভুরা যাদব শাহডোল। জানা গেছে, গত ১০ বছর ধরে শুধু ঘাস ও কাঠ খাচ্ছেন তিনি। গ্রামের মানুষরা তাকে ঘাস আর পাতা খেতে দেখতে অভ্যস্ত।

অত্যন্ত গরিব ভুরা যাদব শাহডোলের দাবি, ছোটবেলা থেকেই একটু একটু করে পাতা ও কাঠ খাওয়া শুরু করেন তিনি। তার পর তা ধীরে ধীরে অভ্যাসে পরিণত হয়েছে। গত ১০ বছর ধরে ভুরার দৈনন্দিন খাবার শুধু ঘাস ও কাঠ। তার কথায়, ‘যত ক্ষণ না ঘাস, পাতা বা কাঠ খাচ্ছি তত ক্ষণ মনে হয় যেন কিছুই খাইনি।’

ভুরা অবিবাহিত। অত্যন্ত গরিব। মাঠে যখন গরু বা ছাগল চরাতে যান তখন গাছ থেকে পাতা ছিড়ে খেয়ে পেট ভরিয়ে নেন। কাঠ পেলে তাও খান। এ সব খেয়েও নাকি তার কোনো শারীরিক অসুবিধা হয় না, এমনই দাবি ভুরার। তেমন কোনো বড় রোগেও আক্রান্ত হননি কখনো। ভুরার এ ধরনের আচরণকে মানসিক রোগ বলেই দাবি করেছেন চিকিৎসকরা।

তাদের মতে, এ সব জিনিস পেটের ভিতরে গিয়ে হজম হয় না। এর পুষ্টিগুণও নেই। ফলে পেটের ভিতরে গুরুতর ক্ষতের সৃষ্টি হতে পারে। যা প্রাণঘাতীও হতে পারে। তবে এত দিন ধরে এ সব খেয়ে কিভাবে সুস্থ রয়েছেন ভুরা যাদব শাহডোল? এ বিষয়টি নিয়ে বিস্ময় প্রকাশ করেছেন ওই চিকিৎসকরা।

সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ



premium cement
তীব্র গরমের জন্য আওয়ামী লীগ সরকার অন্যতম দায়ী : মির্জা আব্বাস সৈয়দপুরে জামায়াতের উদ্যোগে সালাতুল ইসতিসকার নামাজ আদায় জিম্বাবুয়ে সিরিজের শুরুতে না থাকার কারণ জানালেন সাকিব ঝালকাঠিতে গ্রাম আদালত কার্যক্রম পরিদর্শনে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দল চুয়াডাঙ্গায় বাতাসে আগুনের হল্কা : গলে যাচ্ছে সড়কের পিচ বৃষ্টির নামাজ আদায়ের নিয়ম আজও স্বর্ণের দাম ভরিতে ৬৩০ টাকা কমেছে শিক্ষাপ্রতিষ্ঠান ২৮ এপ্রিল খুলে দেয়ার প্রস্তুতি, ক্লাস চলবে শনিবারও মিরসরাইয়ে জুস খাইয়ে অজ্ঞান করে লুট, মূল হোতা গ্রেফতার বৃষ্টি কামনায় ঈশ্বরগঞ্জে জামায়াতে ইসলামীর ইসতিসকার নামাজ আদায় কুবিতে আল্টিমেটামের পর ভিসির কার্যালয়ে তালা ঝুলাল শিক্ষক সমিতি

সকল