২৮ জানুয়ারি ২০২২, ১৪ মাঘ ১৪২৮, ২৪ জমাদিউস সানি ১৪৪৩
`

১০ বছর ধরে শুধু ঘাস ও কাঠ খাচ্ছেন এক গরীব ভারতীয়

ঘাস ও পাতা খাচ্ছেন ভুরা যাদব শাহডোল - আনন্দবাজার পত্রিকা

এক গরীব ভারতীয় ব্যক্তির নাম ভুরা যাদব শাহডোল। পঞ্চান্ন বছর বয়সী ভুরা থাকেন মধ্যপ্রদেশের শাহডোল জেলার করকটী গ্রামে। সারা দিন ধরে গ্রামের এ গলি ও গলি ঘুরে বেড়ান ভুরা যাদব শাহডোল। জানা গেছে, গত ১০ বছর ধরে শুধু ঘাস ও কাঠ খাচ্ছেন তিনি। গ্রামের মানুষরা তাকে ঘাস আর পাতা খেতে দেখতে অভ্যস্ত।

অত্যন্ত গরিব ভুরা যাদব শাহডোলের দাবি, ছোটবেলা থেকেই একটু একটু করে পাতা ও কাঠ খাওয়া শুরু করেন তিনি। তার পর তা ধীরে ধীরে অভ্যাসে পরিণত হয়েছে। গত ১০ বছর ধরে ভুরার দৈনন্দিন খাবার শুধু ঘাস ও কাঠ। তার কথায়, ‘যত ক্ষণ না ঘাস, পাতা বা কাঠ খাচ্ছি তত ক্ষণ মনে হয় যেন কিছুই খাইনি।’

ভুরা অবিবাহিত। অত্যন্ত গরিব। মাঠে যখন গরু বা ছাগল চরাতে যান তখন গাছ থেকে পাতা ছিড়ে খেয়ে পেট ভরিয়ে নেন। কাঠ পেলে তাও খান। এ সব খেয়েও নাকি তার কোনো শারীরিক অসুবিধা হয় না, এমনই দাবি ভুরার। তেমন কোনো বড় রোগেও আক্রান্ত হননি কখনো। ভুরার এ ধরনের আচরণকে মানসিক রোগ বলেই দাবি করেছেন চিকিৎসকরা।

তাদের মতে, এ সব জিনিস পেটের ভিতরে গিয়ে হজম হয় না। এর পুষ্টিগুণও নেই। ফলে পেটের ভিতরে গুরুতর ক্ষতের সৃষ্টি হতে পারে। যা প্রাণঘাতীও হতে পারে। তবে এত দিন ধরে এ সব খেয়ে কিভাবে সুস্থ রয়েছেন ভুরা যাদব শাহডোল? এ বিষয়টি নিয়ে বিস্ময় প্রকাশ করেছেন ওই চিকিৎসকরা।

সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ


premium cement
আইসিবি এএমসিএল পেনশন হোল্ডারসথ ইউনিট ফান্ডের ১০ টাকা লভ্যাংশ ঘোষণা জুমার নামাজ শেষে মসজিদে দোয়ার আহ্বান হেফাজতের সাংবাদিক এমদাদুল হক খানের ওপর সন্ত্রাসী হামলা ইউক্রেন নিয়ে অবস্থান ব্যাখ্যা করল রাশিয়া ও যুক্তরাষ্ট্র দুবাইয়ে খেলবেন জোকোভিচ জাতীয় উশুতে এসএ গেমস স্কোয়াড বাছাই ইরাককে হারিয়ে বিশ্বকাপের চূড়ান্ত পর্বে খেলার সুযোগ পেল ইরান পোশাক শিল্পে নারী শ্রমিকদের হার কমে যাওয়ার কারণ কী? কোটি ডলার ব্যয়ের উৎস বিএনপিকে ব্যাখ্যা করতে হবে : প্রধানমন্ত্রী বিটকয়েন : ক্রিপ্টোকারেন্সি তৈরিতে যেভাবে খনি হয়ে উঠেছে কাজাখস্তান দেশের অধস্তন আদালত তদারকিতে ৮ বিচারপতির মনিটরিং কমিটি

সকল