০৬ জুলাই ২০২২, ২২ আষাঢ় ১৪২৯, ৬ জিলহজ ১৪৪৩
`

স্বনির্ভর বিমানবাহিনী গড়বে আফগানিস্তান

আফগানিস্তানের প্রতিরক্ষামন্ত্রী মোল্লা মোহাম্মদ ইয়াকুব - ছবি : সংগৃহীত

আফগানিস্তানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, তারা আফগানিস্তানের জন্য স্বনির্ভর বিমানবাহিনী গড়ে তুলবে। এ নতুন বিমানবাহিনী হবে স্বাধীন এবং এ বাহিনী কোনো দেশের সহায়তার ওপর নির্ভরশীল হবে না। বিশেষ করে মার্কিন যুক্তরাষ্ট্র, ভারত ও পাকিস্তানের ওপর নির্ভরশীল থাকবে না নতুন এ আফগান বিমানবাহিনী। শনিবার এমন সংবাদ প্রকাশ করেছে তোলো নিউজ।

শুক্রবার আফগানিস্তানের বর্তমান প্রতিরক্ষামন্ত্রী ও তালেবান নেতা মোল্লা মোহাম্মদ ইয়াকুব বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র বা এ অঞ্চলের কোনো দেশের (ভারত ও পাকিস্তান) ওপর আফগানিস্তানের নতুন বিমানবাহিনী নির্ভরশীল হবে না। এমনকি এ নতুন আফগান বিমানবাহিনীর জন্য এসব দেশের কোনো সহযোগিতারও দরকার পড়বে না বলে জানান তিনি। কাবুল বিমান বন্দরের বিভিন্ন কর্মকর্তাদের সাথে হওয়া এক বৈঠকে তিনি এসব তথ্য জানান।

তিনি বলেছেন, আমরা এমন এক বিমানবাহিনী গড়ে তুলব যাদের মার্কিন যুক্তরাষ্ট্র, ভারত, পাকিস্তান, উজবেকিস্তান ও তাজিকিস্তানের কোনো সহায়তার দরকার পড়বে না।

এর আগে এ তালেবান নেতা বলেছেন, আফগান কর্তৃপক্ষ এক লাখ সদস্যের একটি সেনাবাহিনী গঠন করবে।

এর আগে পাকিস্তান সফরের সময় আফগানিস্তানের পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি বলেন, আফগানিস্তানের জন্য একটি ছোটো কিন্তু ভালো প্রশিক্ষণপ্রাপ্ত সেনাবাহিনী দরকার।

সূত্র : তোলো নিউজ


আরো সংবাদ


premium cement