১১ আগস্ট ২০২২
`

তালেবানের প্রতি হাজারা নেতাদের সমর্থন

তালেবান মুখপাত্র জবিহুল্লাহ মুজাহিদের সাথে হাজারা নেতা জাফর মাহদাবি (বামে) - ছবি : সংগৃহীত

আফগানিস্তানে তালেবান কর্তৃপক্ষের প্রতি দেশটির হাজারা সম্প্রদায়ের নেতারা দৃঢ় সমর্থন ব্যক্ত করেছেন। তালেবান কর্তৃপক্ষের অন্তর্বর্তীকালীন সরকারের প্রতি সমর্থন ব্যক্ত করার সময় তারা পূর্বের পশ্চিমা সমর্থিত আফগান সরকারের আমলকে ‘কালো অধ্যায়’ বলে অভিহিত করেন। বৃহস্পতিবার এমন সংবাদ প্রকাশ করেছে তুর্কি গণমাধ্যম ডেইলি সাবাহ।

বৃহস্পতিবার আফগানিস্তানের হাজারা সম্প্রদায়ের নেতারা দেশটির রাজধানী কাবুলে সমবেত হন। তারা তালেবান নেতাদের পাশে অবস্থান করে তাদের প্রতি নিজেদের দৃঢ় সমর্থন ব্যক্ত করেন।

হাজারা সম্প্রদায়ের শীর্ষ নেতা ও সাবেক এমপি জাফর মাহদাবি এসব হাজারা নেতাদের একত্রিত করেন। তিনি বলেন, পশ্চিমা সমর্থিত সাবেক আফগান
প্রেসিডেন্ট আশরাফ গনি ও তার সরকারের সময়কাল ছিল দেশের ইতিহাসে সবচেয়ে কলঙ্কিত এক কালো অধ্যায়। ওই সময় আফগানিস্তানের কোনো স্বাধীনতা ছিল না। তখন আফগানিস্তানের সবকিছু পরিচালিত হতো বিদেশী দূতাবাসের নির্দেশে। আল্লাহকে ধন্যবাদ যে আমরা ইতিহাসের ওই কলঙ্কিত অধ্যায়কে অতিক্রম করতে পেরেছি। যখন থেকে তালেবান কর্তৃপক্ষ আফগানিস্তানের শাসন-ক্ষমতা লাভ করেছে, তারা দুর্নীতির অবসান করেছে এবং দেশের নিরাপত্তা ব্যবস্থা শক্তিশালী করেছে।

তিনি আরো বলেন, আমরা আশা করছি সামনের সপ্তাহে বা মাসে আফগানিস্তানে একটি সমন্বিত সরকার গঠিত হবে এবং ওই সরকারে সকল আফগান সম্প্রদায়ের অংশগ্রহণ নিশ্চিত হবে।

সূত্র : ডেইলি সাবাহ


আরো সংবাদ


premium cement
বাংলাদেশে ৩ লাখ মেট্রিক টন গম রফতানি করতে চায় রাশিয়া চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা শুরু ১৬ আগস্ট ২ ছাত্রলীগ নেতার বিরুদ্ধে দোকান থেকে টাকা কেড়ে নেয়ার অভিযোগ এক বছরে অর্ধেক সম্পদ খুইয়েছেন এশিয়ার সবচেয়ে ধনী নারী! সুইস রাষ্ট্রদূত মিথ্যা বলেছেন : পররাষ্ট্রমন্ত্রী এক বছরে খেলাপি ঋণ বেড়েছে ২৬ হাজার কোটি টাকা পদ্মায় গোসলে নেমে শিশুর মৃত্যু কাবুলের একটি মাদরাসায় আত্মঘাতী বিস্ফোরণ, আফগান নারী শিক্ষার অগ্রদূত নিহত যার মধ্যে নৈতিকতা নেই সে প্রকৃত মানুষ হতে পারে না : প্রফেসর ড. চৌধুরী মাহমুদ হাসান মূল্যবৃদ্ধি ও দুর্নীতির প্রতিবাদে প্রেসিডেন্টের পদত্যাগ দাবিতে উত্তাল সিয়েরালিওন গাজায় ইসরাইলি হামলায় মৃতের সংখ্যা বেড়ে ৪৭

সকল