২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

হিজাব পরা ছবির জন্য আবেদনপত্র বাতিল : যা বললো আদালত

ভারতের পশ্চিমবঙ্গে হিজাব পরা ছবির জন্য ‘বাতিল’ করে দেয়া হয়েছিল পুলিশে চাকরির আবেদনপত্র। - ছবি : সংগৃহীত

ভারতের পশ্চিমবঙ্গে হিজাব পরা ছবির জন্য ‘বাতিল’ করে দেয়া হয়েছিল পুলিশে চাকরির আবেদনপত্র। তা নিয়ে কলকাতা হাইকোর্টে মামলা দায়ের করেছিলেন কয়েকজন মুসলিম প্রার্থী। সেই মামলায় সোমবার হাইকোর্ট জানিয়ে দিল, যে মামলা দায়ের হয়েছে, তার ভিত্তিতে পশ্চিমবঙ্গ পুলিশের কনস্টেবল পদে নিয়োগ হবে। অর্থাৎ পশ্চিমবঙ্গ পুলিশের নিয়োগ প্রক্রিয়ার যে ফলাফল হবে, তা সংশ্লিষ্ট রিট পিটিশনের নির্দেশ মেনে করতে হবে।

গত ২৬ সেপ্টেম্বর পশ্চিমবঙ্গ পুলিশের কনস্টেবল পদে নিয়োগের প্রিলিমিনারি পরীক্ষা হয়। সেজন্য সেপ্টেম্বরের গোড়ার দিকে অ্যাডমিট কার্ড প্রকাশ করা হয়েছিল। অভিযোগ উঠেছিল, হিজাব পরে ছবি দেয়ায় প্রায় এক হাজার মুসলিম নারী প্রার্থীর আবেদনপত্র বাতিল করে দেয়া হয়েছিল। তা নিয়ে হাইকোর্টে মামলা দায়ের করেন কয়েকজন প্রার্থী।

পশ্চিমবঙ্গ রিক্রুটমেন্ট বোর্ডের (২০২০) নিয়ম অনুযায়ী, ছবিতে প্রার্থীর মুখে কোনোভাবে ঢাকা রাখা যাবে না। মুখ বা মাথা ঢাকা দিয়ে, চোখ ঢেকে থাকা সানগ্লাস পরে ছবি তোলার ক্ষেত্রেও নিষেধাজ্ঞা আছে। যদিও মামলাকারীদের দাবি, পশ্চিমবঙ্গ রিক্রুটমেন্ট বোর্ডের (২০১৯) নির্দেশিকায় এরকম কোনো নিয়ম ছিল না। নতুন নির্দেশিকায় যে নিয়ম আছে, তা আদতে সংবিধানের ২৫ ধারায় প্রদত্ত মৌলিক অধিকার লঙ্ঘন করছে।

সেই মামলার পরিপ্রেক্ষিতে বিচারপতি অরিন্দম মুখোপাধ্যায় বলেন, ‘প্রাথমিক শুনানিতে আমার মনে হচ্ছে, কোনো বিতর্কিত বিষয় জড়িত না থাকায় কোনো হলফনামা ছাড়াই বিষয়টির নিষ্পত্তি হতে পারে।’

সেইসাথে তিনি জানান, পশ্চিমবঙ্গ পুলিশের নিয়োগ প্রক্রিয়ার যে ফলাফল হবে, তা সংশ্লিষ্ট রিট পিটিশনের নির্দেশ মেনে করতে হবে। যে মামলার শুনানির পরবর্তী দিন ধার্য হয়েছে আগামী বছরের ৬ জানুয়ারি।

সূত্র : হিন্দুস্থান টাইমস


আরো সংবাদ



premium cement