০১ ডিসেম্বর ২০২১, ১৬ অগ্রহায়ন ১৪২৮, ২৫ রবিউস সানি ১৪৪৩ হিজরি
`

লিথিয়ামের সন্ধানে আফগানিস্তানে চীনা কোম্পানি

লিথিয়াম খনিজের মজুদ-আফগানিস্তান-চীন
আফগানিস্তানে চলছে লিথিয়াম ধাতুর সন্ধান - ছবি : সংগৃহীত

লিথিয়ামের সন্ধানে আফগানিস্তানে পৌঁছেছে পাঁচ চীনা কোম্পানি। এসব চীনা কোম্পানির প্রতিনিধিরা বিশেষ ভিসার মাধ্যমে এ যুদ্ধ বিধ্বস্ত দেশটিতে পৌছায়। ধারণা করা হচ্ছে যে আফগানিস্তানে এক ট্রিলিয়ন ডলার সমমূল্যের লিথিয়াম খনিজের মজুদ আছে। বৃহস্পতিবার চীনের রাষ্ট্রীয় সংবাদ মাধ্যমের বরাত দিয়ে এমন সংবাদ প্রকাশ করেছে আনাদোলু এজেন্সি।

চীনা গণমাধ্যম গ্লোবাল টাইমসের প্রতিবেদন অনুসারে, চীনের কয়েকটি কোম্পানির প্রতিনিধিরা আফগানিস্তানের লিথিয়াম খনিগুলোর উপযোগিতা ও সম্ভাবনা দেখতে ওই দেশে গেছেন। তারা দেখতে চান ওই খনিগুলো লিথিয়াম ধাতু নিষ্কাশনে কতটা উপযোগী।

চীনা গণমাধ্যমটি আরো বলেছে, এ মূল্যবান ধাতুটি বিভিন্ন ব্যাটারি ও অন্যান্য প্রযুক্তিতে ব্যবহৃত হয়। জলবায়ু বিপর্যয় রোধে এ লিথিয়াম ধাতুর গুরুত্ব অনেক বেশি।

এ বিষয়ে চীন-আরব ইকোনমিক অ্যান্ড ট্রেড প্রমোশন কমিটির পরিচালক ইউ মিনঝুই বলেন, আফগানিস্তানের খনি মন্ত্রণালয়ের সাথে সমন্বয় সাধনের পর এসব চীনা কোম্পানির প্রতিনিধিদের জন্য বিশেষ ভিসা দেয়া হয়েছে। চীনা কোম্পানিগুলো আফগানিস্তানের নিরাপত্তা ব্যবস্থা ও সামাজিক অবস্থা সম্পর্কে সচেতন।


তিনি আরো বলেন, অনেকে মনে করেন চীন ও আফগানিস্তানের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক থাকায় এসব চীনা কোম্পানির কার্যক্রম চালাতে সুবিধা হবে।

সূত্র : আনাদোলু এজেন্সি



আরো সংবাদ