২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

আফগানিস্তানের অর্থনীতি : জাতিসঙ্ঘের হুঁশিয়ারির জবাব দিলো তালেবান

আফগানিস্তানের অর্থনীতি : জাতিসঙ্ঘের হুঁশিয়ারির জবাব দিলো তালেবান -

আফগানিস্তানের অর্থনীতি ধ্বংসের দ্বারপ্রান্তের রয়েছে বলে জাতিসঙ্ঘ যে হুঁশিয়ারি উচ্চারণ করেছে তার জবাব দিয়েছে দেশটির ক্ষমতাসীন তালেবান। তালেবানের অন্তর্বর্তী সরকারের মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ বলেছেন, তারা প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের মাধ্যমে আফগানিস্তানের ব্যাংকিক ব্যবস্থার ধস প্রতিহত করবেন।

এজন্য সম্ভাব্য যেসব পদক্ষেপ গ্রহণ করা হবে সেগুলোর মধ্যে ব্যাংক থেকে অর্থ উত্তোলনের সীমা নির্ধারণ করে দেয়া এবং সরকারি প্রকল্পগুলোর অর্থ খরচের ওপর নজরদারি বাড়ানোর কথা বিশেষভাবে উল্লেখ করেন মুজাহিদ।

এর আগে সোমবার জাতিসঙ্ঘ আফগানিস্তানের অর্থনৈতিক সংকটের ব্যাপারে হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছিল, দেশটির অর্থনৈতিক ও ব্যাংকিং ব্যবস্থা পতনের দ্বারপ্রান্তে রয়েছে।

জাতিসঙ্ঘ মহাসচিবের মুখপাত্র স্টিফেন ডুজারিক বলেছিলেন, আফগানিস্তানের ব্যাংকগুলো থেকে গ্রাহকরা তাদের পুঁজি তুলে ফেলছেন যা অব্যাহত থাকলে চলতি বছরের শেষ নাগাদ ব্যাংকে জনগণের গচ্ছিত অর্থ শতকরা ৪০ ভাগ কমে যাবে এবং ব্যাংকিং ব্যবস্থার পতন হবে।

সাম্প্রতিক সময়ে আফগানিস্তানে চরম অর্থনৈতিক সঙ্কট দেখা দিয়েছে। বেশিরভাগ অর্থনৈতিক বিশ্লেষক আমেরিকার পক্ষ থেকে আফগানিস্তানের জনগণের অর্থ আটকে দেয়াকে এই সঙ্কটের জন্য দায়ী বলে মনে করছেন। গত ১৫ আগস্ট তালেবান আফগানিস্তানের ক্ষমতা গ্রহণ করার পর আমেরিকা আফগান সরকারের শত শত কোটি ডলার অর্থ জব্দ করেছে।
সূত্র : পার্সটুডে


আরো সংবাদ



premium cement
গাজায় সাহায্য বাড়াতে ইসরাইলকে নির্দেশ আইসিজের দিল্লি হাইকোর্টে কেজরিওয়ালের বিরুদ্ধে জনস্বার্থ মামলা খারিজ বস্ত্র-পাট খাতে চীনের বিনিয়োগ চায় বাংলাদেশ জামালপুরে সাব রেজিস্ট্রারকে হত্যার হুমকি মামলায় আ’লীগ নেতা গ্রেফতার গাজায় অনাহার যুদ্ধাপরাধ হতে পারে : জাতিসঙ্ঘ ‘প্রত্যেককে কোরআনের অনুশাসন যথাযথভাবে অনুসরণ করতে হবে’ মতলব উত্তরে পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু প্রাথমিকে শিক্ষক নিয়োগের শেষ ধাপের পরীক্ষা শুক্রবার লম্বা ঈদের ছুটিতে কতজন ঢাকা ছাড়তে চান, কতজন পারবেন? সোনাহাট স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ত্যাগ করলেন ভুটানের রাজা বছরে পৌনে ৩ লাখ মানুষের মৃত্যু দূষণে

সকল