২৯ মে ২০২২, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৭ শাওয়াল ১৪৪৩
`

কাবুলের সাথে দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদারে ইসলামাবাদের অঙ্গীকার

আফগানিস্তান ও পাকিস্তানের প্রতিনিধি দল - ছবি : টিআরটি ওয়ার্ল্ড/রয়টার্স

আফগানিস্তানে মানবিক সহায়তা, বাণিজ্য ও অর্থনৈতিক ক্ষেত্রসহ সকল বিষয়েই ক্ষমতাসীন তালেবান সরকারের সাথে দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদারের অঙ্গীকার করেছে পাকিস্তান।

বৃহস্পতিবার ইসলামাবাদ সফররত আফগান পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকির সাথে বৈঠকে এই অঙ্গীকার করেন পাকিস্তান পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি।

বৈঠকে শাহ মাহমুদ কুরেশি বলেন, আফগানিস্তানে সংকাপন্ন পরিস্থিতির মধ্যে দেশটিতে মানবিক সহায়তা ও অর্থনৈতিক সমর্থন অব্যাহত রাখবে পাকিস্তান।

পাকিস্তানি পররাষ্ট্র মন্ত্রণালয়ের বৃহস্পতিবার প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়, বৈঠকে আফগানিস্তানে শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠায় পাকিস্তানের প্রতিজ্ঞা পুনর্ব্যক্ত করেন শাহ মাহমুদ কুরেশি।

বিবৃতিতে বলা হয়, ‘পররাষ্ট্রমন্ত্রী কুরেশি আফগানিস্তানের সাথে সকলক্ষেত্রে দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদারের অঙ্গীকার পুনরায় নিশ্চিত করেন। সাথে সাথে তিনি জোর দিয়ে বলেন, আফগানিস্তানে শান্তি আঞ্চলিক স্থিতিশীলতাকে জোরদারে সহায়তা করবে এবং অর্থনৈতিক কর্মকাণ্ড ও সংযোগের বিকাশ ঘটাবে।’

বৈঠকে দুই পক্ষই বিভিন্নক্ষেত্রে সহযোগিতার ধরন নিয়ে আলোচনা অব্যাহত রাখার বিষয়ে সম্মত হয়।

আফগান পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি তার দেশে শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠায় পাকিস্তানের অব্যাহত সমর্থনের জন্য কৃতজ্ঞতা জানান।

একইসাথে তিনি দীর্ঘ চার দশক যুদ্ধের ফলে শরণার্থী হওয়া লাখ লাখ আফগানকে পাকিস্তানে আশ্রয় দেয়ার জন্য ধন্যবাদ জানান।

এর আগে বুধবার আফগান পররাষ্ট্রমন্ত্রী ইসলামাবাদ সফরে আসেন। পাকিস্তানি পররাষ্ট্রমন্ত্রীর সাথে বৈঠক ও আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠায় বিশেষ ট্রয়কা প্লাস বৈঠকে অংশ নেয়ার পাশাপাশি তিনি আফগানিস্তানে যুক্তরাষ্ট্র, চীন, রাশিয়া ও পাকিস্তানের বিশেষ দূতদের সাথে সাক্ষাৎ করেন।

সূত্র : টিআরটি ওয়ার্ল্ড


আরো সংবাদ


premium cement