২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

ভারতে করোনা সংক্রমণ কমছে, স্বস্তি অ্যাকটিভ রোগীর পরিসংখ্যানে

ভারতে করোনা সংক্রমণ কমছে, স্বস্তি অ্যাকটিভ রোগীর পরিসংখ্যানে -

উৎসবের মৌসুম এখনো শেষ হয়নি। আসছে শীতও। যথাযথ নিয়মবিধি মেনে না চললে এই সময়ে মারণ করোনাভাইরাস তৃতীয় ধাক্কা দিতে পারে, এই আশঙ্কা ছিলই। তা অনেকটাই সত্যি করে আচমকা দেশের কোভিড গ্রাফ ঊর্ধ্বমুখী হয়ে উঠছিল। চলতি সপ্তাহের শুরুতে অবশ্য তা সামান্য কমল।
স্বাস্থ্য মন্ত্রণালয়ের সাম্প্রতিকতম পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ভারতে নতুন করে করোনায় আক্রান্ত ১৪ হাজার ৩৬ জন, মৃত্যু হয়েছে ৪৪৩ জনের। এক দিনে মহামারীর কবল থেকে সুস্থ হয়ে ফিরেছেন ১৮ হাজার ৭৬২। রোববার আক্রান্ত ও মৃতের সংখ্যা এর চেয়ে বেশি ছিল।

দেশে কমেছে অ্যাকটিভ করোনা রোগীর সংখ্যাও। এই মুহূর্তে তা ১ লাখ ৬৭ হাজার ৬৯৫। বলা হচ্ছে, এই সংখ্যা গত ২৩৯ দিনের মধ্যে সর্বনিম্ন। এই পরিসংখ্যানে খানিকটা স্বস্তির নিঃশ্বাস ফেলছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। তবে দীপাবলির সময় জনসমাগমের বিষয়টি মাথায় রেখে এই স্বস্তি কতদিন থাকবে, তা নিয়েও চিন্তা জারি থাকছে।

কেরালা, তামিলনাড়ু, মহারাষ্ট্রের পাশাপাশি এই মুহূর্তে পশ্চিমবঙ্গের করোনা চিত্রও উদ্বেগজনক। পশ্চিমবঙ্গে নতুন করে কনটেনমেন্ট জোন তৈরি হয়েছে। রাত্রিকালীন বিধিনিষেধ পালিত হচ্ছে আরো কঠোরভাবে। পুদুচেরিতে আবার মহামারীর আতঙ্ক কাটিয়ে দীপাবলি উৎসব পালনের জন্য প্রস্তুতি নিচ্ছে। কেন্দ্রশাসিত অঞ্চলটিতে ৮০ শতাংশের টিকাকরণ হয়ে যাওয়ায় সেখানে কোভিডবিধি অনেকটা শিথিল হয়েছে।

গত সপ্তাহেই দেশের করোনা টিকাকরণ ১০০ কোটির গণ্ডি পেরিয়েছে। তা বড় সাফল্য হলেও টিকাকরণের কাজ থমকে নেই। জোরকদমেই তা চলছে। পাশাপাশি, করোনার নমুনা পরীক্ষার সংখ্যা বাড়ানো হয়েছে। উপসর্গহীন রোগীদের যাতে দ্রুত চিহ্নিত করে চিকিৎসা শুরু করা যায়, সেদিকে জোর দেয়া হয়েছে।
সূত্র : সংবাদ প্রতিদিন


আরো সংবাদ



premium cement
লেবাননে ইসরাইলি হামলায় ইরান সমর্থিত যোদ্ধা নিহত জিম্বাবুয়ে সিরিজের জন্য ক্যাম্পে ডাক পেলেন ১৭ ক্রিকেটার, নেই সাকিব-মোস্তাফিজ উত্তর গাজায় আবারো ইসরাইলের গোলাবর্ষণ ধামরাইয়ে তাপদাহে জনজীবন কাহিল, ডায়রিয়াসহ জ্বরে আক্রান্ত হচ্ছে মানুষ মিয়ানমার থেকে দেশে ফিরছেন ১৭৩ বাংলাদেশী কেএনএফ সন্দেহে ছাত্রলীগ নেতাসহ কারাগারে ৭ স্থিতিশীল সরকার থাকায় দেশে উন্নয়ন হয়েছে : ওবায়দুল কাদের ক্যাসিনো সম্রাট সেলিম প্রধানের মনোনয়নপত্র বাতিল রাজশাহীর পদ্মায় গোসলে নেমে ৩ শিশুর মৃত্যু দুই ভাইকে পিটিয়ে হত্যা : ৫ ঘণ্টা অবরুদ্ধ ফরিদপুর-খুলনা মহাসড়ক দুমকিতে সরকারি নির্দেশনা অমান্য করে সভাপতির নির্দেশে ক্লাস চালু

সকল