২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

সৌদি আরব সফরে ইমরান খান, প্রথমেই গেলেন মদিনায়

মদিনার গভর্নরের সাথে বৈঠক করছেন ইমরান খান - ছবি : সংগৃহীত

তিন দিনের সৌদি আরব সফরে যেয়ে প্রথমেই মদিনায় গেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। শনিবার তিনি এ পবিত্র শহরে পৌঁছেন। সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমান বিন আব্দুল আজিজের নিমন্ত্রণে তিনি এ সফরে যান বলে জানিয়েছে এক্সপ্রেস ট্রিবিউন।

এবারের সৌদি আরব সফরে ইমরান খানের সাথে আছেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশি, জ্বালানিমন্ত্রী হাম্মাদ আজহার ও জলবায়ু পরিবর্তন বিষয়ক বিশেষ কর্মকর্তা মালিক আমিন আসলাম। তারা মদিনা বিমানবন্দরে পৌঁছলে তাদেরকে উষ্ণ অভ্যর্থনা জানিয়ে স্বাগত জানান মদিনার সহকারী গভর্নর প্রিন্স সৌদ বিন খালিদ আল-ফয়সাল।

পরে মদিনার পবিত্র মসজিদে নববিতে যান পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। সেখানে তিনি হজরত মোহাম্মদ (সা:)-এর রওজাতে যান এবং তা জিয়ারত করেন। পাকিস্তানের প্রধানমন্ত্রীর দফতর থেকে যে সকল আলোকচিত্র প্রকাশ করা হয়েছে তাতে দেখা গেছে যে তিনি মসজিদে নববিতে ইবাদত করছেন।

মসজিদে নববিতে ইবাদতে মশগুল ইমরান খান

 

এবারের সৌদি আরব সফরে ইমরান খান দেশটিতে অনুষ্ঠিত মধ্যপ্রাচ্যের পরিবেশ বিষয়ক একটি সম্মেলনে যোগ দিবেন। এ পরিবেশ বিষয়ক সম্মেলনটি ‘ দ্যা মিডলইস্ট গ্রিন ইনেশিয়েটিভ সামিট’ নামে পরিচিত। যা মূল বৃক্ষ রোপনের মাধ্যমে মধ্যপ্রাচ্যে সবুজ বনাঞ্চল সৃষ্টির প্রক্রিয়া। এ কার্যক্রমের লক্ষ্য জলবায়ু পরিবর্তন রোধ ও পরিবেশ বান্ধব উন্নয়ন।

উল্লেখ্য, ২০৬০ সালের মধ্যে কার্বন নিঃসরণ শূন্যতে নিয়ে আসার জন্য সৌদি আরব একটি কর্মপরিকল্পনা হাতে নিয়েছে। এ কর্মপরিকল্পনার প্রথম পর্যায়ে খরচ হবে ১৮৬.৯ বিলিয়ন মার্কিন ডলার।

সূত্র : এক্সপ্রেস ট্রিবিউন ও ইয়েনি শাফাক


আরো সংবাদ



premium cement
বিয়ের বাজার শেষে বাড়ি ফেরা হলো না চাচা-ভাতিজির প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড সফরে যাচ্ছেন ভারতীয় ৩ সংস্থার মশলায় ক্যান্সার সৃষ্টিকারী উপাদান সাবেক শিবির নেতা সুমনের পিতার মৃত্যুতে অধ্যাপক মিয়া গোলাম পরওয়ারের শোক গণকবরে লাশ খুঁজছেন শত শত ফিলিস্তিনি মা ভারতের লোকসভা নির্বাচনে আলোচনায় নেতাদের ভাই-বোন ও সন্তান সংখ্যা চীনে শতাব্দীর ভয়াবহ বন্যার শঙ্কা, ঝুঁকিতে ১৩ কোটি মানুষ ভারতের মাঝারি পাল্লার নতুন ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা ৩ দিনের ব্যবধানে দ্বিতীয়বার চেন্নাইকে হারাল লক্ষৌ ইসরাইলের সামরিক ঘাঁটিতে হামলা হিজবুল্লাহর যুক্তরাষ্ট্রে বিদেশী : ১ মেক্সিকো, ২ ভারত

সকল