২৯ নভেম্বর ২০২১, ১৪ অগ্রহায়ন ১৪২৮, ২৩ রবিউস সানি ১৪৪৩ হিজরি
`

নির্বাচনের পর কাশ্মিরের রাজ্যের মর্যাদা : অমিত শাহ

অমিত শাহ - ছবি : সংগৃহীত

জম্মু ও কাশ্মির ফিরে পাবে রাজ্যের মর্যাদা। নির্বাচনের পরই ফিরতে পারে এই মর্যাদা, উপত্যকা সফরের সময় ঘোষণা করলেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। শনিবার তিনি জানিয়েছেন, আসন পুনর্বিন্যাসের পর নির্বাচন হবে। আর ওই নির্বাচনের পরেই রাজ্যের মর্যাদা ফিরে পাবে জম্মু ও কাশ্মির। তিন দিনের সফরে শনিবার সকালে জম্মু-কাশ্মির পৌঁছন অমিত শাহ। ২০১৯-এর আগস্টে সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ প্রত্যাহারের পর এই প্রথম জম্মু-কাশ্মির সফরে শাহ। শ্রীনগর বিমানবন্দরে তাকে স্বাগত জানান উপ-রাজ্যপাল মনোজ সিনহা।

শ্রীনগর পৌঁছে শাহ দেখা করতে যান জম্মু-কাশ্মিরের নিহত পুলিশ কর্মকর্তা পারভেজ আহমদের পরিবারের সাথে। কয়েক দিন আগেই বন্দুকধারীদের হাতে নিহত হন এই পুলিশকর্মী। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী পারভেজের স্ত্রীর সাথে দেখা করেন তিনি। তাকে চাকরির প্রস্তাব দেন। এর পর অমিত বলেন, এই পুলিশকর্মীর আত্মবলিদান মনে রাখবে গোটা দেশ।

অক্টোবরের গোড়া থেকে উপত্যকায় বন্দুকধারীর হামলায় নিহত হয়েছেন ১১ সাধারণ নাগরিক। হামলা চালানো হয়েছে পরিযায়ী শ্রমিক এবং কাশ্মিরি পণ্ডিতদের ওপরও। এমন আবহে জম্মু-কাশ্মিরে ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর এই সফর যথেষ্ট ‘তাৎপর্যপূর্ণ’ বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। এই সফরের মধ্যেই জম্মু ও কাশ্মিরকে রাজ্যের মর্যাদা ফিরিয়ে দেয়া হবে বলে এ বার মন্তব্য করলেন অমিত শাহ।
সূত্র : আনন্দবাজার পত্রিকা



আরো সংবাদ


ভারতের প্রতিরক্ষাপ্রধান রাওয়াতের মন্তব্য ঘিরে ক্ষুব্ধ চীন (১০৫০৬)কাতার বিশ্বকাপে থাকবে না ইতালি বা পর্তুগালের কোনো একটি দল (১০৫০১)বাংলাদেশ-পাকিস্তান দ্বিতীয় দিনের খেলার সময় পরিবর্তন (৮৫৩৬)স্ত্রী ও তিন সন্তান নিয়ে ইসলাম গ্রহণ করলেন যুবক (৭২২৯)ভূমিকম্প দিয়ে গেল সতর্কবার্তা (৬৮৩০)স্বীকৃতি দেয়ার জন্য সব শর্ত পূরণ করেছি : তালেবান (৬০৫০)ঘরে ঘরে জাহাঙ্গীর (৫৭৫৯)‘জরুরি অবস্থার মুখে দেশ’ কী বার্তা দিলেন ইসরাইল প্রধানমন্ত্রী (৫৬৮৪)‘হত্যাচেষ্টা ফাঁস হওয়ার ভয়ে খালেদা জিয়াকে বিদেশে যেতে দিচ্ছে না’ (৫০৮০)ইসরাইলের সাথে পানির বিনিময়ে জ্বালানি চুক্তির বিরুদ্ধে জর্ডানে বিক্ষোভ (৪২৯২)