০৫ ডিসেম্বর ২০২১, ২০ অগ্রহায়ন ১৪২৮, ২৯ রবিউস সানি ১৪৪৩ হিজরি
`

তালেবানের সাথে বৈঠক করল ভারত

তালেবানের সাথে বৈঠক করল ভারত - ছবি : সংগৃহীত

তালেবানের সাথে গুরুত্বপূর্ণ বৈঠক করেছে ভারতীয় প্রতিনিধিদল। মস্কোতে আন্তর্জাতিক এক সম্মেলনের ফাঁকে এই বৈঠক হয়েছে।

বুধবার মস্কোতে আফগানিস্তানের অন্তর্বর্তীকালীন সরকারের উপ-প্রধানমন্ত্রী আবদুল সালাম হানাফির নেতৃত্বে একটি উচ্চ পর্যায়ের তালেবান প্রতিনিধি দল ভারতীয় প্রতিনিধিদলের সাথে সাক্ষাৎ করেছে। ওই বৈঠকে ভারতীয় পক্ষ জানায়, যুদ্ধবিধ্বস্ত দেশটিকে মানবিক সহায়তা প্রদানের জন্য তারা প্রস্তুত।

হিন্দুস্তান টাইমসের খবরে বলা হয়, ভারতের পররাষ্ট্র দফতরের পাকিস্তান-আফগানিস্তান-ইরান বিভাগের যুগ্ম সচিব জেপি সিংয়ের নেতৃত্বে ভারতীয় প্রতিনিধিদল রাশিয়ার আমন্ত্রণে মস্কো ফরম্যাট বৈঠকে যোগ দিতে এসেছিল। এই প্রতিনিধি দলই তালেবান নেতাদের সাথে আলোচনা বসে। সম্মেলনের মাঝে ভারত-তালেবান বৈঠকের বিষয়টি বিবৃতির মাধ্যমে জানান তালেবান মুখপাত্র জবিহুল্লাহ মুজাহিদ। জবিহুল্লাহ বলেন, 'উভয় পক্ষ একে অপরের উদ্বেগ মেটানো এবং কূটনৈতিক ও অর্থনৈতিক সম্পর্ক উন্নত করা প্রয়োজনীয় বলে মনে করে।'

ভারতীয় মিডিয়াটিতে বলা হয়, যদিও বৈঠক সম্পর্কে অবগত ব্যক্তিরা দাবি করেন যে তালেবানের এই বক্তব্য আলোচনার পূর্ণ এবং সঠিক প্রতিফলন নয়।

এর আগে, ১০টি দেশের কূটনীতিক এবং তালেবানের প্রতিনিধি দল আফগানিস্তানে মানবিক সহায়তা প্রদান এবং আফগান মাটি থেকে সন্ত্রাস মোকাবিলার মতো গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করেছিল। মস্কোর বৈঠকের পর জারি করা একটি যৌথ বিবৃতিতে উল্লেখ করা হয় যে 'আফগান ভূখণ্ড তার প্রতিবেশী বা বিশ্বের কোনো দেশের বিরুদ্ধে ব্যবহার করা যাবে না।'

উল্লেখ্য, এর আগেও এই 'প্রতিশ্রুতি' দিয়েছিল তালেবান। ভারতের সাথে বৈঠকের পর সেই 'প্রতিশ্রুতি' পুনরায় নিশ্চিত করে তালেবান। আফগানিস্তানে নিষিদ্ধ সন্ত্রাসী সংগঠনগুলোর কার্যকলাপে উদ্বেগ প্রকাশ করে ভারত-তালেবান, উভয় পক্ষই জানায়, আফগানিস্তানে নিরাপত্তা সুনিশ্চিত করতে কাজ জারি রাখা হবে।

খবরে বলা হয়, ১০টি দেশই তালেবান নেতৃত্বকে শাসন ব্যবস্থার উন্নতি এবং সত্যিকারের অন্তর্ভুক্তিমূলক সরকার গঠনের জন্য আরো পদক্ষেপ গ্রহণের আহ্বান জানিয়েছে। তারা তালেবানকে 'মধ্যপন্থী এবং সঠিক অভ্যন্তরীণ ও বিদেশ নীতি চর্চা, আফগানিস্তানের প্রতিবেশীদের প্রতি বন্ধুত্বপূর্ণ নীতি অবলম্বন করতে এবং জাতিগত গোষ্ঠী, নারী ও শিশুদের অধিকারের প্রতি সম্মান দেখানোর আহ্বানও জানিয়েছে।



আরো সংবাদ


মালয়েশিয়ায় নতুন করে ৪ হাজার ৮৯৬ জন করোনায় আক্রান্ত চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হবার পরামর্শ প্রধানমন্ত্রীর খালেদা জিয়াকে হত্যার ষড়যন্ত্রের মাধ্যমে দেশের অস্তিত্ব বিলুপ্তির চেষ্টা হচ্ছে : ফখরুল শহীদ সোহরাওয়ার্দী গণতন্ত্রের অভিযাত্রায় অনুপ্রেরণার উৎস হয়ে থাকবেন : কাদের ১১ ডিসেম্বর থেকে সব সিটিতে হাফ ভাড়া কনডেম সেলের আসামিদের তথ্য দাখিল না করায় হাইকোর্টের অসন্তোষ ইরানের আকাশ প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্রের পরীক্ষামূলক উৎক্ষেপণ জাতীয় এসএমই পণ্য মেলা উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নাগাল্যান্ডে নিরাপত্তা বাহিনীর গুলিতে নিহত ১২ গ্রামবাসী রোহিঙ্গা ক্যাম্পে বিয়েতে মতবিরোধে কনে ও বরপক্ষের মধ্যে সংঘর্ষ, নিহত ১ নিখোঁজ ব্যবসায়ীর সন্ধান পেতে পরিবারের সংবাদ সম্মেলন

সকল

ইসরাইলকে ইরানে গোয়েন্দা অভিযান চালাতে নিষেধ করল যুক্তরাষ্ট্র (১৪২৯২)‘ওমিক্রন’ থেকে বাঁচাতে স্ত্রী ও দুই সন্তানকে হত্যা করলেন চিকিৎসক (১১০২৯)ইরান ইস্যুতে আমেরিকা একঘরে হয়ে পড়েছে : ব্লিঙ্কেনের স্বীকারোক্তি (১০২১৩)এরদোগানকে হত্যার চেষ্টা! (৮০৯০)রুশ অস্ত্র কিনলে নিষেধাজ্ঞা, ভারতকে বার্তা যুক্তরাষ্ট্রের (৭৯১৫)বাংলাদেশ ভারতের পক্ষে যাবে না (৭৮৩৪)পাকিস্তানের বিরুদ্ধে হেরেও খুশি পাপন (৭২৬৯)যুক্তরাষ্ট্রকে রাশিয়ার হুঁশিয়ারি : প্রতিবেশীর ঘরে অস্ত্র ঢোকালে যুদ্ধ বাধবে (৬৫০৭)‘বুথে নয়, নৌকার ভোট হবে টেবিলের উপরে, পুলিশ প্রশাসনকে সেভাবেই দেখবো’ (৬০০১)জ্বর নেই, স্বাদ-গন্ধও ঠিক আছে! ওমিক্রন চেনার সহজ উপায় (৫৮২৬)