০৫ ডিসেম্বর ২০২১, ২০ অগ্রহায়ন ১৪২৮, ২৯ রবিউস সানি ১৪৪৩ হিজরি
`

১০ আঞ্চলিক শক্তির সমর্থন পেয়েছে তালেবান

১০ আঞ্চলিক শক্তির সমর্থন পেয়েছে তালেবান - ছবি : আল জাজিরা

আফগানিস্তানের নতুন তালেবান শাসকেরা ১০ আঞ্চলিক শক্তির কাছ থেকে সমর্থন পেয়েছে। মস্কোতে অনুষ্ঠিত আলোচনায় সিদ্ধান্ত হয়েছে যে আফগানিস্তানের অর্থনৈতিক বিপর্যয় ও মানবিক দুর্যোগ থেকে রক্ষা পেতে সহায়তার জন্য জাতিসঙ্ঘ দাতা সম্মেলনে তারা তালেবানকে সমর্থন করবে।

বুধবার রাশিয়া, চীন, পাকিস্তান, ভারত, ইরান এবং সাবেক সোভিয়েত মধ্য এশিয়ান দেশ কাজাখস্তান, কিরগিজস্তান, তাজিকিস্তান, তুর্কমেনিস্তান ও উজবেকিস্তান এই সমর্থন ব্যক্ত করে। দেশগুলো দেশটি পুনর্গঠনে সহায়তা দেয়ার জন্য যত দ্রুত সম্ভব এ ধরনের একটি সম্মেলন আয়োজন আহ্বানে তালেবানের সাথে যোগ দেয়।

দেশগুলো জানায়, গত ২০ বছর ধরে দেশটিতে সেযব দেশের বাহিনী উপস্থিত ছিল, তাদেরই প্রধান বোঝাটি বহন করতে হবে।

এর মাধ্যমে যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের দিকেই ইঙ্গিত করা হয়েছে। তারা ২০০১ সালের ১১ সেপ্টেম্বরের পর আফগানিস্তানে হামলা চালায়। আর তাদের আকস্মিক প্রত্যাহারর ফলে আগস্টে তালেবান বাহিনী পুরো দেশের নিয়ন্ত্রণ গ্রহণ করে।

ওয়াশিংটন কারিগরি সমস্যার কথা উল্লেখ করে এই সম্মেলনে যোগ দেয়নি। তবে ভবিষ্যতের আলোচনায় যোগ দেবে বলে জানিয়েছে।

রাশিয়া আন্তর্জাতিক সহায়তার আহ্বান জানিয়ে বলে, আফগানিস্তানে সঙ্ঘাত সৃষ্টি হলে তা পুরো অঞ্চলে ছড়িয়ে পড়ে আঞ্চলিক স্থিতিশীলতার সৃষ্টি করতে পারে।
সূত্র : আল জাজিরা



আরো সংবাদ


ঢাকা টেস্ট : ২য় দিনের খেলা শুরু শৈলকুপায় আমগাছে ঝুলন্ত স্কুলছাত্রীর লাশ, পরিবারের দাবি হত্যা ভোলায় ‘বন্দুকযুদ্ধে’ নিহত ২ পাইকগাছায় জাওয়াদের প্রভাবে দু'দিনের অব্যাহত গুঁড়ি গুঁড়ি বৃষ্টিতে জনজীবন বিপর্যস্ত ইন্দোনেশিয়ার সেমেরু আগ্নেয়গিরিতে অগ্ন্যুৎপাত, মৃত ১৩ বাংলাদেশ-মালদ্বীপ সম্পর্ক যে কোনো সময়ের চেয়ে ভালো : রাষ্ট্রদূত লাভজনক কবুতর পালনে আগ্রহী শায়েস্তাগঞ্জের যুবকরা! সুদানে নির্বাচনের পর রাজনীতি ছাড়বে সেনাবাহিনী : বুরহান পদ্মায় নাব্যতা সঙ্কট, শিমুলিয়া-মাঝিরকান্দি নৌরুটে চালু হচ্ছে না ফেরি চলাচল চট্টগ্রামে হাফ ভাড়া ১১ ডিসেম্বর থেকে কার্যকর নোয়াখালীতে ট্যাংকারের চাপায় গৃহবধূ নিহত

সকল

ইসরাইলকে ইরানে গোয়েন্দা অভিযান চালাতে নিষেধ করল যুক্তরাষ্ট্র (১৪২৯২)‘ওমিক্রন’ থেকে বাঁচাতে স্ত্রী ও দুই সন্তানকে হত্যা করলেন চিকিৎসক (১১০২৯)ইরান ইস্যুতে আমেরিকা একঘরে হয়ে পড়েছে : ব্লিঙ্কেনের স্বীকারোক্তি (১০২১৩)এরদোগানকে হত্যার চেষ্টা! (৮০৯০)রুশ অস্ত্র কিনলে নিষেধাজ্ঞা, ভারতকে বার্তা যুক্তরাষ্ট্রের (৭৯১৫)বাংলাদেশ ভারতের পক্ষে যাবে না (৭৮৩৪)পাকিস্তানের বিরুদ্ধে হেরেও খুশি পাপন (৭২৬৯)যুক্তরাষ্ট্রকে রাশিয়ার হুঁশিয়ারি : প্রতিবেশীর ঘরে অস্ত্র ঢোকালে যুদ্ধ বাধবে (৬৫০৭)‘বুথে নয়, নৌকার ভোট হবে টেবিলের উপরে, পুলিশ প্রশাসনকে সেভাবেই দেখবো’ (৬০০১)জ্বর নেই, স্বাদ-গন্ধও ঠিক আছে! ওমিক্রন চেনার সহজ উপায় (৫৮২৬)