০৫ ডিসেম্বর ২০২১, ২০ অগ্রহায়ন ১৪২৮, ২৯ রবিউস সানি ১৪৪৩ হিজরি
`

পাকিস্তানের ভারতীয় সাবমেরিন রুখে দেয়ার দাবি, যা বলল ভারত

পাকিস্তানের ভারতীয় সাবমেরিন রুখে দেয়ার দাবি, যা বলল ভারত - ছবি : সংগৃহীত

পাকিস্তানি ভূখণ্ডে ঢোকার আগে ভারতীয় সাবমেরিন (ডুবোজাহাজ) আটকে দেয়ার দাবি করেছে ইসলামাবাদ। ওই দাবি প্রত্যাখ্যান করেছে ভারত। বরং আদৌও সেটি ডুবোজাহাজ ছিল কিনা, তা নিয়ে প্রশ্ন তুলেছে ভারত। সেইসাথে ভারতের পক্ষ থেকে জানানো হয়েছে, আন্তর্জাতিক সমুদ্রসীমাতেই ছিল ওই নৌযান। যেটিকে সাবমেরিন বলে দাবি করছে পাকিস্তান।

নাম প্রকাশ না করার শর্তে ভারতীয় কর্মকর্তারা জানিয়েছেন, যে নৌযানটি পাকিস্তানি নৌবাহিনী চিহ্নিত করেছে বলে দাবি করা হচ্ছে, তা করাচি থেকে ১৪০ থেকে ১৫০ নটিকাল মাইল দূরে ছিল বলে মনে করা হচ্ছে। পাকিস্তানি সেনার প্রকাশিত ভিডিওর জিপিএস সংক্রান্ত তথ্য থেকেই সেটা বোঝা যাচ্ছে। সেখানে নিয়ম অনুযায়ী, কোনো দেশের তীর থেকে ১২ নটিকাল মাইল পর্যন্ত এলাকাকে সংশ্লিষ্ট দেশের ভূখণ্ড হিসেবে ধরা হয়। সেই সীমা পেরিয়ে গেলেই কোনো জাহাজ আন্তর্জাতিক পানিসীমায় আছে বলে বিবেচনা করা হবে। পাকিস্তানের যে নৌযানের বিষয়ে দাবি করছে, তা তো সেই সীমানার বহু দূরে আছে। পাশাপাশি পাকিস্তানের তরফে যে ভিডিও প্রকাশ করা হয়েছে, তা আদৌও সত্য কিনা, তা নিয়ে নিশ্চিত নয় বলে জানিয়েছেন ভারতীয় কর্মকর্তারা।

এর আগে, পাকিস্তানের সেনাবাহিনীর পক্ষ থেকে বিবৃতি প্রকাশ করে দাবি করা হয়, গত ১৬ অক্টোবর আরব সাগরে একটি ভারতীয় ডুবোজাহাজকে চিহ্নিত করা হয়েছিল। যা পাকিস্তানের সমুদ্রসীমায় প্রবেশের চেষ্টা করছিল বলে দাবি করা হয়। বিবৃতিতে বলা হয়, ‘তৃতীয়বার এমন ঘটনা ঘটল, যখন আগেভাগেই ভারতীয় ডুবোজাহাজকে চিহ্নিত করে ফেলেছে পাকিস্তানি নৌবাহিনীর মেরিটাইম প্যাট্রোল এয়ারক্র্যাফট। পাকিস্তানি নৌবাহিনী কড়া নজরদারি বজায় রেখেছে।’

সূত্র : হিন্দুস্তান টাইমস



আরো সংবাদ


ইরানের আকাশ প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্রের পরীক্ষামূলক উৎক্ষেপণ জাতীয় এসএমই পণ্য মেলা উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নাগাল্যান্ডে নিরাপত্তা বাহিনীর গুলিতে নিহত ১২ গ্রামবাসী রোহিঙ্গা ক্যাম্পে বিয়েতে মতবিরোধে কনে ও বরপক্ষের মধ্যে সংঘর্ষ, নিহত ১ নিখোঁজ ব্যবসায়ীর সন্ধান পেতে পরিবারের সংবাদ সম্মেলন চীনকে ভয়াবহ পরিণতির হুঁশিয়ারি দিল যুক্তরাষ্ট্র ঢাকা টেস্ট : ২য় দিনের খেলা শুরু শৈলকুপায় আমগাছে ঝুলন্ত স্কুলছাত্রীর লাশ, পরিবারের দাবি হত্যা ভোলায় ‘বন্দুকযুদ্ধে’ নিহত ২ পাইকগাছায় জাওয়াদের প্রভাবে দু'দিনের অব্যাহত গুঁড়ি গুঁড়ি বৃষ্টিতে জনজীবন বিপর্যস্ত ইন্দোনেশিয়ার সেমেরু আগ্নেয়গিরিতে অগ্ন্যুৎপাত, মৃত ১৩

সকল

ইসরাইলকে ইরানে গোয়েন্দা অভিযান চালাতে নিষেধ করল যুক্তরাষ্ট্র (১৪২৯২)‘ওমিক্রন’ থেকে বাঁচাতে স্ত্রী ও দুই সন্তানকে হত্যা করলেন চিকিৎসক (১১০২৯)ইরান ইস্যুতে আমেরিকা একঘরে হয়ে পড়েছে : ব্লিঙ্কেনের স্বীকারোক্তি (১০২১৩)এরদোগানকে হত্যার চেষ্টা! (৮০৯০)রুশ অস্ত্র কিনলে নিষেধাজ্ঞা, ভারতকে বার্তা যুক্তরাষ্ট্রের (৭৯১৫)বাংলাদেশ ভারতের পক্ষে যাবে না (৭৮৩৪)পাকিস্তানের বিরুদ্ধে হেরেও খুশি পাপন (৭২৬৯)যুক্তরাষ্ট্রকে রাশিয়ার হুঁশিয়ারি : প্রতিবেশীর ঘরে অস্ত্র ঢোকালে যুদ্ধ বাধবে (৬৫০৭)‘বুথে নয়, নৌকার ভোট হবে টেবিলের উপরে, পুলিশ প্রশাসনকে সেভাবেই দেখবো’ (৬০০১)জ্বর নেই, স্বাদ-গন্ধও ঠিক আছে! ওমিক্রন চেনার সহজ উপায় (৫৮২৬)