২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

পোলিও টিকা কার্যক্রমের অনুমতি তালেবানের : জাতিসঙ্ঘ

পোলিও টিকা কার্যক্রমের অনুমতি তালেবানের : জাতিসঙ্ঘ -

জাতিসঙ্ঘ বলেছে, আফগানিস্তানের শিশুদের জন্য পোলিও টিকা কার্যক্রম চালানোর অনুমতি দিয়েছে তালেবান। জাতিসঙ্ঘের শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফ সোমবার বলেছে, আগামী নভেম্বর মাসে সারাদেশে পোলিও টিকা কার্যক্রম শুরু হবে এবং এ কাজে প্রয়োজনীয় সহযোগিতা করতে নিজের প্রস্তুতি ঘোষণা করেছে তালেবান।

জাতিসঙ্ঘ এবং আফগানিস্তানের অন্তর্বর্তী তালেবান সরকারের ‘উচ্চ পর্যায়ের’ বৈঠকে দেশটিতে পোলিও টিকা কার্যক্রম শুরু করার ব্যাপারে মতৈক্য হয়েছে বলে ইউনিসেফ জানিয়েছে।

এর আগে শিশুদেরকে পোলিও টিকা খাওয়ানোর ঘোর বিরোধী ছিল তালেবান। তাদের পাকিস্তানি শাখা তেহরিকে তালেবান পাকিস্তান বা টিটিপি পোলিও টিকা কার্যক্রমে অংশগ্রহণকারী দলগুলোর ওপর হামলা চালিয়ে বহু কর্মীকে হত্যা করেছে। তবে আফগানিস্তানের ক্ষমতা গ্রহণের পর তালেবানের এ সংক্রান্ত নীতিতে পরিবর্তন এসেছে বলে মনে করা হচ্ছে।

ইউনিসেফ নিউ ইয়র্কে প্রকাশিত এক বিবৃতিতে বলেছে, তালেবান পোলিও টিকা কার্যক্রমে নারী কর্মীদের অংশগ্রহণেও আপত্তি জানায়নি এবং এই টিকা কার্যক্রমে অংশগ্রহণকারী দলগুলোর নিরাপত্তা নিশ্চিত করতে সম্মত হয়েছে।

আগামী ৮ নভেম্বর থেকে আফগানিস্তানব্যাপী পোলিও টিকা কার্যক্রম শুরু হবে এবং ৩৩ লাখের বেশি আফগান শিশুকে মুখে খাওয়ানোর এই টিকা দেয়া হবে। চিকিৎসার অযোগ্য একটি রোগ পোলিও এবং ১৯৮৮ সাল থেকে এই রোগের বিরুদ্ধে বিশ্বব্যাপী ব্যাপকভাবে টিকা প্রয়োগ শুরু হয়। বর্তমানে সারাবিশ্বের শতকরা ৯৯ ভাগের বেশি মানুষ এই রোগ থেকে মুক্ত রয়েছে।

আফগানিস্তানের পাশাপাশি পাকিস্তান ও নাইজেরিয়া থেকে এখনো পোলিও পুরোপুরি নির্মূল করা যায়নি। ২০২১ সালে এখন পর্যন্ত আফগানিস্তানে মাত্র একটি শিশুর শরীরে পোলিওর ভাইরাস শনাক্ত করা হয়েছে।

ইউনিসেফ বলছে, তারা আফগানিস্তানের ভেতরে এই রোগ ছড়িয়ে পড়া ঠেকানোর পাশাপাশি দেশটি থেকে বহির্বিশ্বে এই রোগের বিস্তার প্রতিহত করতে চান।
সূত্র : পার্সটুডে

দেখুন:

আরো সংবাদ



premium cement
জামালপুরে চতুর্থ শ্রেণীর ছাত্রীকে ধর্ষণ চেষ্টা ৪৬তম বিসিএস প্রিলি পরীক্ষার আসন বিন্যাস প্রকাশ ছোট দেশ কাতার অর্থনীতি ও কূটনীতিতে যেভাবে এত এগোল আশুলিয়ায় ছিনতাইকারীর হামলায় আহত নারীর মৃত্যু ‘মুসলিমদের সম্পদ পুনর্বণ্টন’ অভিযোগ মোদির, এফআইআর সিপিএমের প্রথম ধাপের উপজেলা ভোটে ২৬ প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী বিখ্যাত চালকবিহীনবিমানের আবিষ্কারক কটিয়াদীতে আসছেন গাজার গণকবরের ‘বিশ্বাসযোগ্য ও স্বাধীন’ তদন্তের আহ্বান জাতিসঙ্ঘের চতুর্থ ধাপের উপজেলা নির্বাচনের তফসিল ঘোষণা পেকুয়ায় জমি নিয়ে সংঘর্ষে আহত ১৪ তড়িঘড়ি ও জোরপূর্বক একীভূতকরণ ব্যাংকিং খাতে অব্যাহত দায়মুক্তির নতুন মুখোশ : টিআইবি

সকল