২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

কাশ্মির পরিস্থিতিতে দীর্ঘ বৈঠকে অমিত শাহ

অমিত শাহ - ছবি : সংগৃহীত

জম্মু ও কাশ্মিরে বন্দুকধারীদের ধারাবাহিক হামলা এবং সহিংসতার ঘটনায় বিভিন্ন কেন্দ্রীয় ও রাজ্য স্তরের গোয়েন্দা সংস্থা এবং পুলিশ কর্মকর্তাদের সাথে বৈঠক করেছেন ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। বৈঠকের আলোচ্যসূচি সম্পর্কে সরকারিভাবে কিছু জানানো হয়নি। তবে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, কাশ্মিরের বর্তমান পরিস্থিতি পর্যালোচনার জন্যই এই বৈঠক।

বৈঠকে কেন্দ্র ও বিভিন্ন রাজ্যের গোয়েন্দা প্রধানরা যোগ দেন। আরো ছিলেন বিভিন্ন কেন্দ্রীয় আধা সামরিক বাহিনী এবং রাজ্যগুলোর পুলিশ প্রধানরাও। সোমবার দুপুর ২টা থেকে শুরু হয়ে বৈঠক চলে রাত ১০টা পর্যন্ত।

চলতি মাসে জম্মু ও কাশ্মিরে বন্দুকহামলায় নিহত হয়েছেন ১১ জন। তাদের মধ্যে পাঁচজন অন্য রাজ্য থেকে আসা শ্রমিক এবং ছোট ব্যবসায়ী। রোববার বিহার থেকে আসা দু’জনকে হত্যা করা হয়। শনিবার কুলগামে দুর্বৃত্তদের গুলির শিকার হন এক বিহারি ফেরিওয়ালা এবং উত্তরপ্রদেশে থেকে আসা এক কাঠের মিস্ত্রি।

এর পাশাপাশি, নিরাপত্তা বাহিনীর উপরেও একাধিক হামলার ঘটনা ঘটেছে। পুঞ্চের জঙ্গলে গত আট দিনে বন্দুকধারীদের সাথে গুলির লড়াইয়ে ৯ জন সেনা নিহত হয়েছেন। পুঞ্চের জঙ্গলে গত সোমবার থেকে অনুপ্রবেশকারীদের খোঁজে তল্লাশি চালাচ্ছে সেনাবাহিনী। গত ১০ অক্টোবর বন্দুকধারীদের সাথে গুলিযুদ্ধে পাঁচ সেনার মৃত্যু হয়। পরে বন্দুকধারীদের সন্ধানে আবারো তল্লাশি শুরু হলে পুঞ্চের নার খাসের জঙ্গলে গত বৃহস্পতিবার আরো দুই সেনাকর্মী বন্দুকধারীদের গুলিতে নিহত হন। নিখোঁজ হন দু’জন। দু’দিন ধরে পুঞ্চের জঙ্গলে তল্লাশি চালিয়ে ওই দুই সেনাকর্মীর লাশ উদ্ধার করা হয়।

ধারণা করা হচ্ছে, অন্য রাজ্যেও নাশকতার এমন ঘটনা ঘটতে পারে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একটি সূত্র জানাচ্ছে, এই পরিস্থিতিতে কেন্দ্রীয় ও রাজ্যগুলোর গোয়েন্দা সংস্থাগুলোর সমন্বয় বাড়াতে চাইছে কেন্দ্র।

সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ



premium cement
ড. ইউনূসের ইউনেস্কো পুরস্কার নিয়ে যা বললেন তার আইনজীবী একনেকে ৮৪২৫ কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন সান্তাহারে ট্রাকের চাকায় পিষ্ট হয়ে যুবক নিহত জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : আব্দুর রহমান যুক্তরাষ্ট্রের সেতু ভাঙ্গার প্রভাব পড়বে বিশ্বজুড়ে! নাশকতার মামলায় চুয়াডাঙ্গা বিএনপি-জামায়াতের ৪৭ নেতাকর্মী কারাগারে হারল্যানের পণ্য কিনে লাখপতি হলেন ফাহিম-উর্বানা দম্পতি যাদের ফিতরা দেয়া যায় না ১৭ দিনের ছুটি পাচ্ছে জবি শিক্ষার্থীরা বেলাবতে অটোরিকশা উল্টে কাঠমিস্ত্রি নিহত রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমার সেনাবাহিনীর বিরুদ্ধে জাতিসঙ্ঘের প্রতিবেদন

সকল