০২ ডিসেম্বর ২০২১, ১৭ অগ্রহায়ন ১৪২৮, ২৬ রবিউস সানি ১৪৪৩ হিজরি
`

কাশ্মির পরিস্থিতিতে দীর্ঘ বৈঠকে অমিত শাহ

অমিত শাহ - ছবি : সংগৃহীত

জম্মু ও কাশ্মিরে বন্দুকধারীদের ধারাবাহিক হামলা এবং সহিংসতার ঘটনায় বিভিন্ন কেন্দ্রীয় ও রাজ্য স্তরের গোয়েন্দা সংস্থা এবং পুলিশ কর্মকর্তাদের সাথে বৈঠক করেছেন ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। বৈঠকের আলোচ্যসূচি সম্পর্কে সরকারিভাবে কিছু জানানো হয়নি। তবে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, কাশ্মিরের বর্তমান পরিস্থিতি পর্যালোচনার জন্যই এই বৈঠক।

বৈঠকে কেন্দ্র ও বিভিন্ন রাজ্যের গোয়েন্দা প্রধানরা যোগ দেন। আরো ছিলেন বিভিন্ন কেন্দ্রীয় আধা সামরিক বাহিনী এবং রাজ্যগুলোর পুলিশ প্রধানরাও। সোমবার দুপুর ২টা থেকে শুরু হয়ে বৈঠক চলে রাত ১০টা পর্যন্ত।

চলতি মাসে জম্মু ও কাশ্মিরে বন্দুকহামলায় নিহত হয়েছেন ১১ জন। তাদের মধ্যে পাঁচজন অন্য রাজ্য থেকে আসা শ্রমিক এবং ছোট ব্যবসায়ী। রোববার বিহার থেকে আসা দু’জনকে হত্যা করা হয়। শনিবার কুলগামে দুর্বৃত্তদের গুলির শিকার হন এক বিহারি ফেরিওয়ালা এবং উত্তরপ্রদেশে থেকে আসা এক কাঠের মিস্ত্রি।

এর পাশাপাশি, নিরাপত্তা বাহিনীর উপরেও একাধিক হামলার ঘটনা ঘটেছে। পুঞ্চের জঙ্গলে গত আট দিনে বন্দুকধারীদের সাথে গুলির লড়াইয়ে ৯ জন সেনা নিহত হয়েছেন। পুঞ্চের জঙ্গলে গত সোমবার থেকে অনুপ্রবেশকারীদের খোঁজে তল্লাশি চালাচ্ছে সেনাবাহিনী। গত ১০ অক্টোবর বন্দুকধারীদের সাথে গুলিযুদ্ধে পাঁচ সেনার মৃত্যু হয়। পরে বন্দুকধারীদের সন্ধানে আবারো তল্লাশি শুরু হলে পুঞ্চের নার খাসের জঙ্গলে গত বৃহস্পতিবার আরো দুই সেনাকর্মী বন্দুকধারীদের গুলিতে নিহত হন। নিখোঁজ হন দু’জন। দু’দিন ধরে পুঞ্চের জঙ্গলে তল্লাশি চালিয়ে ওই দুই সেনাকর্মীর লাশ উদ্ধার করা হয়।

ধারণা করা হচ্ছে, অন্য রাজ্যেও নাশকতার এমন ঘটনা ঘটতে পারে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একটি সূত্র জানাচ্ছে, এই পরিস্থিতিতে কেন্দ্রীয় ও রাজ্যগুলোর গোয়েন্দা সংস্থাগুলোর সমন্বয় বাড়াতে চাইছে কেন্দ্র।

সূত্র : আনন্দবাজার পত্রিকা



আরো সংবাদ


রিসোর্টে নিয়ে তরুণীকে ধর্ষণ করলেন টিকটকার (১০৫৯৯)ভয়াবহ বিস্ফোরণে কাঁপল বাড়ি, ছিন্নভিন্ন ৩ জনের দেহ (৭৫৯০)তুরস্কের অর্থনৈতিক সঙ্কট, বাংলাদেশে শঙ্কা (৭৫৫৯)'কোনো রকমের পূর্বশর্ত ছাড়াই এনপিটিতে যুক্ত হতে হবে ইসরাইলকে' (৭৫১৭)ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’, চলতি সপ্তাহেই ঝড়-বৃষ্টির পূর্বাভাস (৬৪৪৪)সামরিক হামলার ভীতিই ইরানকে পারমাণবিক কার্যক্রম থেকে বিরত রাখবে : ইসরাইল (৫৮৮৩)দেশ ছেড়ে পালাতে চেয়েছিলেন কাটাখালীর মেয়র আব্বাস (৫৩৮২)টানা ৬ষ্ঠবারের মতো নির্বাচিত চেয়ারম্যান ফজু (৫০৩৭)হাইকোর্টের দ্বারস্থ সেই তুহিনারা, হিজাব পরায় বসতে পারবে না এসআই পরীক্ষায়ও! (৪৫৪০)করোনা শেষ ওমিক্রনেই ! (৩৬০৯)