২৯ নভেম্বর ২০২১, ১৪ অগ্রহায়ন ১৪২৮, ২৩ রবিউস সানি ১৪৪৩ হিজরি
`

মেঝে খুঁড়তেই বেরিয়ে এল ঝাঁকে ঝাঁকে বাচ্চা গোখরা?

একে একে পিটিয়ে মারা হয় ৪২টি গোখরা বাচ্চাকে। - ছবি : সংগৃহীত

কথায় বলে, ‘জাত সাপের শেষ রাখতে নেই’। শনিবার সকালে ভারতের পশ্চিমবঙ্গের উত্তর ২৪ পরগনার আমডাঙ্গার একটি বাড়িতে গোখরার বাসার খোঁজ পেয়ে তাই ‘সময় নষ্ট’ করেননি স্থানীয়দের একাংশ। একে একে বের করে পিটিয়ে মারা হয় ৪২টি গোখরা সাপের বাচ্চাকে। নষ্ট করে ফেলা হয় সেখানে পাওয়া কয়েকটি ডিমও।

স্থানীয় সূত্রের খবর, রায়পুর গ্রামের ওই পুরনো পরিত্যক্ত মাটির বাড়িটি সংস্কারের জন্য মেঝের মাটি কাটছিলেন মালিক আরিফ মিস্ত্রি। সে সময় নজরে আসে সাপের গর্ত। আরিফ বলেন, ‘হঠাৎ দেখি গর্তের মধ্যে থেকে একসাথে অনেকগুলো সাপের বাচ্চা বেরিয়ে আসছে।’

ঘটনাকে কেন্দ্র করে চাঞ্চল্য ছড়ায় এলাকায়। স্থানীয়দের কয়েকজন গোখরার বাচ্চাগুলো বের করে লাঠি দিয়ে পিটিয়ে মারেন। ওই মাটির ঘরের মেঝের গর্তে আরো বিষাক্ত সাপ রয়েছে বলে দাবি স্থানীয়দের। আপাতত মাটি কাটার কাজ বন্ধ করে দিয়েছেন আরিফ।

স্থানীয়দের একাংশ জানিয়েছেন, বন দফতরে খবর দেয়া হয়েছে। যদিও উত্তর ২৪ পরগনা বনবিভাগ সূত্র বলছে, শনিবার বিকেল পর্যন্ত এ বিষয়ে কোনো খবর এসে পৌঁছায়নি।

রাজ্য বন দফতরের এক কর্মকর্তা বলেন, ‘গোখরা ভারতীয় বন্যপ্রাণী সংরক্ষণ আইনের ২ নম্বর তফসিলভুক্ত সংরক্ষিত প্রজাতি। তাদের মারা বা ধরা দণ্ডনীয় অপরাধ।’

সূত্র : আনন্দবাজার পত্রিকা



আরো সংবাদ


ভারতের প্রতিরক্ষাপ্রধান রাওয়াতের মন্তব্য ঘিরে ক্ষুব্ধ চীন (১০৫০৬)কাতার বিশ্বকাপে থাকবে না ইতালি বা পর্তুগালের কোনো একটি দল (১০৫০১)বাংলাদেশ-পাকিস্তান দ্বিতীয় দিনের খেলার সময় পরিবর্তন (৮৫৩৬)স্ত্রী ও তিন সন্তান নিয়ে ইসলাম গ্রহণ করলেন যুবক (৭২২৯)ভূমিকম্প দিয়ে গেল সতর্কবার্তা (৬৮৩০)স্বীকৃতি দেয়ার জন্য সব শর্ত পূরণ করেছি : তালেবান (৬০৫০)ঘরে ঘরে জাহাঙ্গীর (৫৭৫৯)‘জরুরি অবস্থার মুখে দেশ’ কী বার্তা দিলেন ইসরাইল প্রধানমন্ত্রী (৫৬৮৪)‘হত্যাচেষ্টা ফাঁস হওয়ার ভয়ে খালেদা জিয়াকে বিদেশে যেতে দিচ্ছে না’ (৫০৮০)ইসরাইলের সাথে পানির বিনিময়ে জ্বালানি চুক্তির বিরুদ্ধে জর্ডানে বিক্ষোভ (৪২৯২)