০২ ডিসেম্বর ২০২১, ১৭ অগ্রহায়ন ১৪২৮, ২৬ রবিউস সানি ১৪৪৩ হিজরি
`

কাবুলে ড্রোন হামলায় নিহতদের পরিবারকে ক্ষতিপূরণের প্রস্তাব যুক্তরাষ্ট্রের

কাবুল-যুক্তরাষ্ট্র-ড্রোন হামলায় নিহত-আফগানিস্তান
ড্রোন হামলায় বিধ্বস্ত বাড়ি - ছবি : সংগৃহীত

আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী প্রত্যাহারের শেষ পর্যায়ে ২৯ আগস্ট কাবুলে ভুলবশত মার্কিন ড্রোন হামলায় সাত শিশুসহ ১০ জনের হত্যার ঘটনায় পরিবারকে ক্ষতিপূরণের প্রস্তাব দিয়েছে যুক্তরাষ্ট্র।

শুক্রবার মার্কিন প্রতিরক্ষা দফতর পেন্টাগন এক বিবৃতিতে এই প্রস্তাব জানায়।

তবে ক্ষতিপূরণের অর্থের পরিমাণ বিবৃতিতে উল্লেখ করা হয়নি।

বিবৃতিতে পেন্টাগন জানায়, নিহতদের আত্মীয় স্বজন যারা তালেবান শাসিত আফগানিস্তান ত্যাগ করতে চায় তাদের শনাক্ত করার জন্য পেন্টাগন মার্কিন পররাষ্ট্র দফতরের সঙ্গে কাজ করছে।

প্রতিরক্ষা বিভাগের পলিসি বিষয়ক আন্ডার সেক্রেটারি কলিন কাহল এবং আফগানিস্তানে সক্রিয় এইড গ্রুপ নিউট্রেশন অ্যান্ড অ্যাডুকেশন ইন্টারন্যাশনালের প্রতিষ্ঠাতা ও সভাপতি স্টিভেন কোয়ানের মধ্যে বৃহস্পতিবার অনুষ্ঠিত বৈঠকে এই সিদ্ধান্ত নেয়া হয়।

এর আগে আফগানিস্তান থেকে মার্কিন সৈন্য প্রত্যাহার সম্পন্ন হওয়ার একদিন আগে ২৯ আগস্ট কাবুলে আন্তর্জাতিক এক ত্রাণ সহায়তাকারী সংস্থার কর্মী জেমারি আহমাদিকে ভুল করে আইএসের সদস্য হিসেবে চিহ্নিত করে তার বাড়িতে ড্রোন হামলা চালায় মার্কিন সামরিক বাহিনী। হামলায় আহমাদিসহ ১০ জন নিহত হয়।

এর তিনদিন আগে কাবুল বিমান বন্দরে বোমা হামলায় ১৩ মার্কিন সৈন্যসহ ১৭৫ জন নিহত হয়। উগ্রবাদী সংগঠন আইএস হামলার জন্য দায় স্বীকার করে।

সূত্র : বাসস



আরো সংবাদ


সকল

রিসোর্টে নিয়ে তরুণীকে ধর্ষণ করলেন টিকটকার (১০৫৯৯)ভয়াবহ বিস্ফোরণে কাঁপল বাড়ি, ছিন্নভিন্ন ৩ জনের দেহ (৭৫৯০)তুরস্কের অর্থনৈতিক সঙ্কট, বাংলাদেশে শঙ্কা (৭৫৫৯)'কোনো রকমের পূর্বশর্ত ছাড়াই এনপিটিতে যুক্ত হতে হবে ইসরাইলকে' (৭৫১৭)ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’, চলতি সপ্তাহেই ঝড়-বৃষ্টির পূর্বাভাস (৬৪৪৪)সামরিক হামলার ভীতিই ইরানকে পারমাণবিক কার্যক্রম থেকে বিরত রাখবে : ইসরাইল (৫৮৮৩)দেশ ছেড়ে পালাতে চেয়েছিলেন কাটাখালীর মেয়র আব্বাস (৫৩৮২)টানা ৬ষ্ঠবারের মতো নির্বাচিত চেয়ারম্যান ফজু (৫০৩৭)হাইকোর্টের দ্বারস্থ সেই তুহিনারা, হিজাব পরায় বসতে পারবে না এসআই পরীক্ষায়ও! (৪৫৪০)করোনা শেষ ওমিক্রনেই ! (৩৬০৯)