০২ ডিসেম্বর ২০২১, ১৭ অগ্রহায়ন ১৪২৮, ২৬ রবিউস সানি ১৪৪৩ হিজরি
`

কান্দাহারে বিস্ফোরণে নিহত বেড়ে ৪৭, আইএসের দায় স্বীকার

বিস্ফোরণে বিধ্বস্ত মসজিদ পরিস্কার করা হচ্ছে - ছবি : এএফপি

আফগানিস্তানের দক্ষিণে কান্দাহার শহরে এক শিয়া মসজিদে বোমা বিস্ফোরণে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪৭ জন। অপরদিকে বিস্ফোরণে আরো ৭০ জন আহত হয়েছে বলে জানিয়েছে দেশটি নিয়ন্ত্রণকারী তালেবানের এক সূত্র।

এর আগে শুক্রবার কান্দাহারের শিয়া মুসলমানদের বৃহত্তম বিবি ফাতেমা মসজিদে এই হামলা হয়।

এদিকে উগ্রবাদী সংগঠন ইসলামিক স্টেট (আইএস) হামলার জন্য দায় স্বীকার করেছে।

সংগঠনটির বার্তা সংস্থা আমাক নিউজ এজেন্সিতে প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়, 'প্রথম আত্মঘাতী বোমা হামলাকারী মসজিদের প্রবেশপথে এক্সপ্লোসিভ ভেস্টের বিস্ফোরণ ঘটায়। অপরদিকে দ্বিতীয় আত্মঘাতী বোমা হামলাকারী মসজিদের ভেতরে তার ভেস্টের বিস্ফোরণ ঘটায়।'

হামলার পরপরই আফগান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র কারি সাইদ খোসতি এক টুইট বার্তায় বলেন, 'আমরা ব্যথিত যে কান্দাহার শহরের ফার্স্ট ডিস্ট্রিক্টে আমাদের শিয়া ভাইদের মসজিদে এক বিস্ফোরণ হয়েছে যাতে আমাদের বিশাল সংখ্যক নাগরিক শহীদ ও আহত হয়েছেন।'

তিনি জানান, তালেবানের বিশেষ বাহিনী ইতোমধ্যেই ওই স্থানে মোতায়েন করা হয়েছে। তারা ঘটনার প্রকৃতি তদন্ত করছে এবং ঘটনার সাথে জড়িতদের বিচারের জন্য সন্ধান করছে।

আফগানিস্তানের রাজধানী কাবুল থেকে সংবাদমাধ্যম আলজাজিরার প্রতিনিধি জানান, তালেবানের মূল ঘাঁটি কান্দাহারে এই হামলার মাধ্যমে বার্তা দেয়া হলো যে কোনো এলাকাই নিরাপদ নয়।

তিনি বলেন, 'তালেবানের দাবি যে তারাই একমাত্র দেশটিতে নিরাপত্তা নিশ্চিত করতে পারে, তা বর্তমানে চ্যালেঞ্জের মুখে পড়লো।'

এর আগে ৮ অক্টোবর আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় কুন্দুজে এক শিয়া মসজিদে জুমার নামাজের সময় বোমা বিস্ফোরণে ৭২ জন নিহত ও ১৪০ জন আহত হয়।

উগ্রবাদী সংগঠন আইএস হামলার জন্য দায় স্বীকার করে।

গত আগস্টে তালেবানের আফগানিস্তানের ওপর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার পর থেকেই আইএস আফগানিস্তানের বিভিন্ন স্থানে হামলা চালিয়ে আসছে। তালেবান কর্তৃপক্ষ উগ্রবাদী গোষ্ঠীটিকে দমনের জন্য ইতোমধ্যেই অভিযান শুরু করেছে।

সূত্র : আলজাজিরা



আরো সংবাদ


ক্যারিবিয়ান সিরিজেও পাকিস্তান দলের হেড কোচ সাকলাইন মুশতাক কুসিক কাউন্সিলর সোহেল হত্যা মামলার প্রধান আসামি ‘বন্দুকযুদ্ধে’ নিহত ওমিক্রন আক্রান্ত ব্যক্তির সন্ধান সৌদি আরবে চুয়াডাঙ্গায় পরাজিত স্বতন্ত্র প্রার্থীর ওপর হামলা ল্যান্ডিং গিয়ারে ত্রুটি, চট্টগ্রামে বিমানের জরুরি অবতরণ এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু আজ বোমা মেলেনি, মালয়েশিয়ান এয়ারলাইন্সের ফ্লাইটটি নিরাপদ ঘোষণা মালয়েশিয়া থেকে আসা বিমানে বোমাতঙ্ক শাহজালালে সতর্কতা দেড় বছরের মধ্যে সর্বনিম্নে রেমিট্যান্স প্রবাহ : নভেম্বরে কমলো ২৫.২৬ শতাংশ ২০২২ সালের শিক্ষাপঞ্জিতে ৮৫ দিনের ছুটি প্রস্তাব সরকার পরিবহন মালিকদের সাথে আঁতাত করে ভাড়া বাড়িয়েছে : জিএম কাদের

সকল

রিসোর্টে নিয়ে তরুণীকে ধর্ষণ করলেন টিকটকার (১০৫৯৯)ভয়াবহ বিস্ফোরণে কাঁপল বাড়ি, ছিন্নভিন্ন ৩ জনের দেহ (৭৫৯০)তুরস্কের অর্থনৈতিক সঙ্কট, বাংলাদেশে শঙ্কা (৭৫৫৯)'কোনো রকমের পূর্বশর্ত ছাড়াই এনপিটিতে যুক্ত হতে হবে ইসরাইলকে' (৭৫১৭)ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’, চলতি সপ্তাহেই ঝড়-বৃষ্টির পূর্বাভাস (৬৪৪৪)সামরিক হামলার ভীতিই ইরানকে পারমাণবিক কার্যক্রম থেকে বিরত রাখবে : ইসরাইল (৫৮৮৩)দেশ ছেড়ে পালাতে চেয়েছিলেন কাটাখালীর মেয়র আব্বাস (৫৩৮২)টানা ৬ষ্ঠবারের মতো নির্বাচিত চেয়ারম্যান ফজু (৫০৩৭)হাইকোর্টের দ্বারস্থ সেই তুহিনারা, হিজাব পরায় বসতে পারবে না এসআই পরীক্ষায়ও! (৪৫৪০)করোনা শেষ ওমিক্রনেই ! (৩৬০৯)