২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

দলিত শ্রমিককে হাত-পা কেটে হত্যা, তদন্ত দাবি কৃষক নেতাদের

- ছবি : সংগৃহীত

ভারতের সিঙ্ঘু সীমান্তে খুন হওয়া যুবক কৃষক আন্দোলনের সাথে যুক্ত নন। তাকে যারা হাত-পা কেটে হত্যা করেছে বলে অভিযোগ, সেই নিহং সম্প্রদায়ের সাথেও কোনো সম্পর্ক নেই কৃষক জোটের। শুক্রবার কৃষক আন্দোলনের নেতা জগজিৎ সিং দালেওয়াল এ কথা জানিয়েছেন। তিনি বলেছেন, কৃষক আন্দোলনকে কলঙ্কিত করতেই কেউ এ কাজ করেছে। অবিলম্বে এই ঘটনার তদন্ত হওয়া উচিত।

শুক্রবার ভোর ৫টার দিকে সিঙ্ঘু সীমান্তে কৃষক আন্দোলনের বিক্ষোভ মঞ্চের কাছে একটি হাত-পা কাটা লাশ উদ্ধার করে পুলিশ। ওই ব্যক্তিকে পুলিশের ব্যারিকেডে বেঁধে ঝুলিয়ে দেয়া হয়েছিল। কাটা হাত বেঁধে দেয়া হয়েছিল শরীরের পাশে।

পুলিশ জানিয়েছে, ওই ব্যক্তি লখবীর সিংহ নামে এক দলিত শ্রমিক। বয়স আনুমানিক ৩৫। তারণ তরণ জেলার বাসিন্দা লখবীরকে তার বাবা-মায়ের মৃত্যুর পর দত্তক নিয়েছিল একটি পরিবার। তার এক বোন, স্ত্রী ও তিন মেয়ে রয়েছে। তিন সন্তানের মধ্যে বড় মেয়ের বয়স ১২।

লখবীরের পরিচয় প্রকাশ্যে আসার পর কৃষক নেতা জানান, পুরো বিষয়টিকে ধর্মীয় রং দিতেই এই ঘটনা ঘটানো হয়েছে। এমনভাবে বিষয়টিকে সাজানো হয়েছে, যাতে মনে হয় আন্দোলনকারী কৃষকরাই রয়েছেন এর নেপথ্যে। জগজিৎ বলেন, এই ঘটনার সাথে যুক্ত দু’পক্ষের কেউই যৌথ কৃষক মোর্চার নন। তবে কৃষক মোর্চা এ ধরনের ঘটনাকে সমর্থন করে না। আমরা চাই এই ঘটনার তদন্ত হোক।

সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ



premium cement
পিরোজপুরে বাসের ধাক্কায় নদীতে ৪ মোটরসাইকেল ফরিদপুরে নিহতদের বাড়ি মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী টিকটকে ভিডিও দেখে পুরস্কার, প্রভাব ফেলছে মানসিক স্বাস্থ্যে পাট শিল্পের উন্নয়নে জুট কাউন্সিল গঠন করা হবে: পাটমন্ত্রী মৃত্যুর মুখ থেকে ফিরেও নেতাকর্মীরা আবার ঘুরে দাঁড়িয়েছে : সালাম নবায়নযোগ্য জ্বালানি ৪০ শতাংশে উন্নীত করতে কাজ করছে সরকার : পরিবেশ সচিব সৌরশক্তি খাতে আবার মাথা তুলে দাঁড়াতে চায় জার্মানি ‘সরকারের সদিচ্ছার অভাবেই বিচার প্রক্রিয়ার ধীর গতি’ মোদি কি হিন্দু-মুসলমান মেরুকরণের চেনা রাজনীতিতে ফিরছেন? টাঙ্গাইলে বৃষ্টির জন্য ইসতেসকার নামাজ ফুলগাজীতে ছাদ থেকে পড়ে স্কুলছাত্রের মৃত্যু

সকল