০৫ ডিসেম্বর ২০২১, ২০ অগ্রহায়ন ১৪২৮, ২৯ রবিউস সানি ১৪৪৩ হিজরি
`

‘আফগানিস্তানে মার্কিন আগ্রাসন মর্মান্তিক অভিজ্ঞতার জন্ম দিয়েছে’

আফগানিস্তান-মার্কিন আগ্রাসন-মর্মান্তিক অভিজ্ঞতা-রাশিয়া
‘আফগানিস্তানে মার্কিন আগ্রাসন মর্মান্তিক অভিজ্ঞতার জন্ম দিয়েছে’ -

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, আফগানিস্তানে মার্কিন আগ্রাসন ভয়াবহ মর্মান্তিক অভিজ্ঞতার জন্ম দিয়েছে। তিনি বলেন, আফগান জনগণের সংস্কৃতি ও ইতিহাসকে উপেক্ষা করে মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো জোট এই আগ্রাসন চালিয়েছিল।

গতকাল বুধবার রাজধানী মস্কোয় অনুষ্ঠিত এনার্জি ফোরামে দেয়া বক্তৃতায় প্রেসিডেন্ট পুতিন এসব কথা বলেন।

তিনি বলেন, সুনির্দিষ্ট কোনো জনগোষ্ঠীর স্বাধীনতা ও গণতন্ত্রকে সংস্কৃতি এবং ঐতিহ্য থেকে আলাদা করা যায় না। কিন্তু আফগান জনগণের সংস্কৃতি ও ইতিহাস-ঐতিহ্যকে উপেক্ষা করে আমেরিকা আফগানিস্তানে প্রবেশ করেছিল যার ফলাফল হয়েছে মর্মান্তিক।

যুদ্ধে অভিজ্ঞতা অর্জনকারী উগ্রবাদিদেরকে আফগানিস্তানে টেনে আনা হচ্ছে বলেও ভ্লাদিমির পুতিন মন্তব্য করেন। যখন সিরিয়া ও ইরাক থেকে উগ্র গোষ্ঠী আইএস সদস্যদের মার্কিন সেনারা আফগানিস্তানে পুনর্বাসিত করেছে বলে নানা অঙ্গন থেকে অভিযোগ তোলা হচ্ছে তখন পুতিন এই মন্তব্য করলেন।

২০০১ সালে সন্ত্রাসবাদের বিরুদ্ধে যুদ্ধের ধোয়া তুলে মার্কিন সরকার আফগানিস্তানে সামরিক আগ্রাসন চালায়। সে সময় ব্রিটেন অন্ধভাবে মার্কিন সরকারকে সমর্থন দিয়েছিল। পশ্চিমা ন্যাটো জোটের আগ্রাসনে তালেবান সরকারের পতন হলেও তারা আফগানিস্তান থেকে নির্মূল হয়ে যায়নি বরং দিন দিন শক্তি অর্জন করে এবং সম্প্রতি তালেবান আবার আফগানিস্তানের ক্ষমতা দখল করেছে।
সূত্র : পার্সটুডে



আরো সংবাদ


ইসরাইলকে ইরানে গোয়েন্দা অভিযান চালাতে নিষেধ করল যুক্তরাষ্ট্র (১৪২০৫)‘ওমিক্রন’ থেকে বাঁচাতে স্ত্রী ও দুই সন্তানকে হত্যা করলেন চিকিৎসক (১০৭০২)ইরান ইস্যুতে আমেরিকা একঘরে হয়ে পড়েছে : ব্লিঙ্কেনের স্বীকারোক্তি (৯৯৯১)বাংলাদেশ ভারতের পক্ষে যাবে না (৮০৩৩)রুশ অস্ত্র কিনলে নিষেধাজ্ঞা, ভারতকে বার্তা যুক্তরাষ্ট্রের (৭৯২৯)পাকিস্তানের বিরুদ্ধে হেরেও খুশি পাপন (৭২২৬)এরদোগানকে হত্যার চেষ্টা! (৭০৫৬)যুক্তরাষ্ট্রকে রাশিয়ার হুঁশিয়ারি : প্রতিবেশীর ঘরে অস্ত্র ঢোকালে যুদ্ধ বাধবে (৬৩৮৯)‘বুথে নয়, নৌকার ভোট হবে টেবিলের উপরে, পুলিশ প্রশাসনকে সেভাবেই দেখবো’ (৫৮৩৫)জ্বর নেই, স্বাদ-গন্ধও ঠিক আছে! ওমিক্রন চেনার সহজ উপায় (৫৮৩১)