২৮ নভেম্বর ২০২১, ১৩ অগ্রহায়ন ১৪২৮, ২২ রবিউস সানি ১৪৪৩ হিজরি
`

মস্কোয় তালেবানের মুখোমুখি হচ্ছে দিল্লি!

মস্কোয় তালেবানের মুখোমুখি হচ্ছে দিল্লি! - ছবি : সংগৃহীত

তালেবান নেতৃত্বের সাথে মুখোমুখি হতে পারে ভারত। রাশিয়ার নেতৃত্বাধীন কাবুল-সংক্রান্ত আলোচনার এই মঞ্চটিতে ভারত ছাড়াও রয়েছে, আমেরিকা, চীন, পাকিস্তান, ইরান, আফগানিস্তান এবং মধ্য এশিয়ার বিভিন্ন দেশ। মস্কোয় ২০ তারিখের ওই বৈঠকে যোগ দেয়ার জন্য আমন্ত্রণ গেছে ভারতের পররাষ্ট্র দফতরে। এ ব্যাপারে এখনো আনুষ্ঠানিক সিদ্ধান্ত হয়নি ঠিকই, কিন্তু সূত্রের খবর, ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে উচ্চপদস্থ কূটনীতিকদের ওই বৈঠকে যোগ দেয়ার সম্ভাবনাই বেশি। রাশিয়া তালেবান সরকারকে এখনো আনুষ্ঠানিক স্বীকৃতি না দিলেও, পরিস্থিতি বিবেচনা করে ওই সরকারের প্রতিনিধিদের আমন্ত্রণ জানিয়েছে। এই প্রথম তালেবান এই মেকানিজমটিতে যোগ দিতে চলেছে।

এর আগে গত ৩১ অগস্ট দোহায় ভারতের সাথে তালেবান প্রতিনিধির কথা হয়েছিল। তবে তালেবান সরকার গড়ার পরে এ বারই প্রথম ভারতের সাথে কাবুলের মুখোমুখি হওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে। ভারতের পাশাপাশি এই মেকানিজমটির বেশির ভাগ দেশই আফগানিস্তানের বর্তমান পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন।

ভারতীয় সূত্রটি জানায়, তালেবান নিয়ে ভারতের নিজস্ব নিরাপত্তাগত উদ্বেগের পাশাপাশি তালেবানের প্রশাসন চালানোর ক্ষেত্রে অনভিজ্ঞতা এবং সে দেশের অর্থনীতির ভয়াবহ অবস্থা ভবিষ্যতে গোটা অঞ্চলে আরো অস্থিরতা তৈরি করতে পারে।

মঙ্গলবারই জি-২০ শীর্ষ সম্মেলনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জানিয়েছেন, আফগানিস্তান যেন 'জঙ্গিস্থান' না হয়ে ওঠে। সেইসাথে সন্ত্রাসের বিরুদ্ধে আরো ঐক্যবদ্ধ হওয়ার ডাকও দিয়েছেন তিনি। মোদির কথায়, 'আফগানিস্তানের মাটি যেন জঙ্গিদের স্বর্গরাজ্যে পরিণত না হয়। এই দেশের উন্নয়নে সকলকে জোটবদ্ধ হয়ে কাজ করতে হবে।' আফগানদের বর্তমান পরিস্থিতি নিয়েও আশঙ্কা প্রকাশ করেছেন ভারতের প্রধানমন্ত্রী।

আফগানিস্তান নিয়ে মস্কো ফরম্যাট-এর পর আরো একটি আন্তর্জাতিক স্তরের বৈঠক ডাকছে রাশিয়া। রাশিয়া, আমেরিকা, চীন ও পাকিস্তানের এই চতুর্দেশীয় মঞ্চটিতে কাবুলের সাম্প্রতিক পরিস্থিতি নিয়ে আলোচনা হবে বলে জানা গেছে।
সূত্র : আনন্দবাজার পত্রিকা

 



আরো সংবাদ


রংপুরে ব্যালটের দুই পাশেই গোল সিল, ভোট বাতিল হওয়ার অভিযোগ চেয়ারম্যান প্রার্থীর খালেদা জিয়ার মুক্তির স্লোগানে প্রকম্পিত প্রেসক্লাবের আশেপাশের এলাকা আফগানিস্তানের তালেবান সব দেশের সাথেই সুসম্পর্ক চায় : মোল্লা আখুন্দ যুক্তরাজ্যে করোনার ‘ওমিক্রন’ ধরনে ২ জন আক্রান্ত ‘যারা ইভিএমে ভোট দেয়া দেখাবে তারাই কিছু জানে না, আমরা কী পারবো!’ হেফাজত মহাসচিব আল্লামা নুরুল ইসলাম লাইফ সাপোর্টে আবরার হত্যা মামলার আসামিরা আদালতে নির্বাচনে সহিংসতার পরিকল্পনা, ২টি মাইক্রোসহ ২৩ যুবক আটক খুনিদের চেহারা সহ্য করতে পারবেন না, তাই আদালতে যাবেন না আবরারের মা লাশ সৎকারে যাওয়ার পথে দুর্ঘটনায় ১৮ জনের প্রাণহানি জাতির উদ্দেশে প্রথম অডিও বার্তায় যা বললেন তালেবান প্রধানমন্ত্রী

সকল