০২ ডিসেম্বর ২০২১, ১৭ অগ্রহায়ন ১৪২৮, ২৬ রবিউস সানি ১৪৪৩ হিজরি
`

পাকিস্তানে এখন এক কাপ চা বিক্রি হচ্ছে ৪০ রুপিতে!

পাকিস্তানে এখন এক কাপ চা বিক্রি হচ্ছে ৪০ রুপিতে। - ছবি : সংগৃহীত

পাকিস্তানের গ্যারিসন শহরে এক কাপ চা এখন বিক্রি হচ্ছে ৪০ রুপিতে। কিছু কিছু ক্যাফেটেরিয়া ও রেস্তোরাঁ এ দাম লিখে রেখেছে ৪৫ রুপিও।

চিনি, গ্যাস ও চায়ের দা বৃদ্ধিতে এমন প্রভাব পড়ছে চায়ের কাপে।

একজন দোকানদারের উদ্ধৃতি দিয়ে পাকিস্তানি সংবাদমাধ্যম ডন তাদের অনলাইনে জানিয়েছে, খুচরা চা, টি-ব্যাগ, দুধ, চিনি ও গ্যাসের দাম ৩৫ শতাংশ পর্যন্ত বৃদ্ধি পেয়েছে। তাই কাপপ্রতি চায়ের দাম ৩০ রুপি থেকে বাড়িয়ে ৪০ রুপি করা হয়েছে।

ওই চা দোকানি বলেন, সব ধরনের উপকরণের দাম বেড়ে গেছে। কাজেই চায়ের দাম বাড়ানোর বিকল্প কিছু নেই আমাদের সামনে।

তিনি বলেন, প্রতি লিটার দুধের দাম ১০৫ থেকে বেড়ে ১২০ রুপি হয়েছে। খোলা চা-পাতার দাম কেজিতে ৮০০ থেকে বেড়ে হয়েছে ৯০০ রুপি। গ্যাস সিলিন্ডারের দাম দ্বিগুণ হয়েছে। এক সিলিন্ডার তরলীকৃত গ্যাস ১ হাজার ৫০০ রুপিতে পাওয়া গেলেও এখন তা ৩ হাজার রুপি।

এই চা দোকানি জানান, আমাদের উপার্জন মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। এতে দাম বাড়ানো ছাড়া আমাদের করার কিছু নেই।

আবদুল আজিজ নামের আরেকজন বলেন, এক দিনে আমাদের সর্বমোট ২ হাজার ৬০০ রুপি বিক্রি হচ্ছে। এরপর লাভ হিসাব করতে গিয়ে দেখি ১৫ রুপি হাতে আছে। এতে সংসার চালানো কঠিন হয়ে পড়ছে।

তিনি বলেন, লাভের জন্য ব্যবসা করি। কিন্তু পরিস্থিতি এখন এমন যে এক কাপ চায়ের দাম বাড়ানো ছাড়া তাদের কোনো উপায় ছিল না।

তবে চায়ের দাম বাড়ানোর প্রভাব পড়েছে ছোট চায়ের দোকানগুলোতে। নিয়মিত যারা এসব দোকানগুলোতে চা খেতেন, তারা চা খাওয়া কমিয়ে দিয়েছেন।

দেখা যাচ্ছে, আগে দিনে যারা চার কাপ চা খেতেন, এখন খাচ্ছেন তিন কাপ। আবার অনেকে চা খাওয়া ছেড়ে দেবেন বলেও ভাবছেন।



আরো সংবাদ


সকল

রিসোর্টে নিয়ে তরুণীকে ধর্ষণ করলেন টিকটকার (১০৫৯৯)ভয়াবহ বিস্ফোরণে কাঁপল বাড়ি, ছিন্নভিন্ন ৩ জনের দেহ (৭৫৯০)তুরস্কের অর্থনৈতিক সঙ্কট, বাংলাদেশে শঙ্কা (৭৫৫৯)'কোনো রকমের পূর্বশর্ত ছাড়াই এনপিটিতে যুক্ত হতে হবে ইসরাইলকে' (৭৫১৭)ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’, চলতি সপ্তাহেই ঝড়-বৃষ্টির পূর্বাভাস (৬৪৪৪)সামরিক হামলার ভীতিই ইরানকে পারমাণবিক কার্যক্রম থেকে বিরত রাখবে : ইসরাইল (৫৮৮৩)দেশ ছেড়ে পালাতে চেয়েছিলেন কাটাখালীর মেয়র আব্বাস (৫৩৮২)টানা ৬ষ্ঠবারের মতো নির্বাচিত চেয়ারম্যান ফজু (৫০৩৭)হাইকোর্টের দ্বারস্থ সেই তুহিনারা, হিজাব পরায় বসতে পারবে না এসআই পরীক্ষায়ও! (৪৫৪০)করোনা শেষ ওমিক্রনেই ! (৩৬০৯)