১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

আফগানিস্তানে আন্তর্জাতিক সম্পর্কের এক নতুন অধ্যায়ের সূচনা হলো : মুত্তাকি

আফগানিস্তানের পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি - ছবি : সংগৃহীত

আফগানিস্তানে নতুন তালেবান সরকারের পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি বলেন, আফগানিস্তানের নতুন তালেবান সরকার বিশ্বের সকল আঞ্চলের দেশগুলোর প্রতি বন্ধুত্বপূর্ণ সম্পর্কের বার্তা দিয়েছে। আর এ বার্তাটি হলো আফগানিস্তানে আন্তর্জাতিক সম্প্রদায়ের সাথে সম্পর্কের ক্ষেত্রে এক নতুন অধ্যায়ের সূচনা হয়েছে।

উচ্চ শিক্ষার জন্য কাতারের বিখ্যাত শিক্ষাপ্রতিষ্ঠান দোহা ইনস্টিটিউট ফর গ্র্যাজুয়েট স্টাডিজের একটি বিভাগ ‘সেন্টার ফর কনফ্লিক্ট অ্যান্ড হিউম্যানিটারিয়ান স্টাডিজ’ আয়োজিত এক অনুষ্ঠানে আমির খান মুত্তাকি বলেন, বিশ্বে সকল দেশের প্রতি আফগানিস্তানের প্রত্যাশা হলো তারা যেন দেশটির অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ না করে।

তিনি বলেন, আফগানিস্তান বিশ্বের সকল দেশের সাথে ইতিবাচক সম্পর্ক চায়। আমরা কোনো দেশের অভ্যন্তরীন বিষয়ে হস্তক্ষেপ করতে চাই না। একইসাথে আমরা চাই না যে অন্য দেশগুলো আমাদের দেশের অভ্যন্তরীন বিষয়ে হস্তক্ষেপ করুক।

আফগানিস্তানের ভূ-কৌশলগত গুরুত্বের কথা উল্লেখ করে আমির খান মুত্তাকি বলেন, আফগানিস্তান হলো এ অঞ্চলের সংযোগস্থল। আফগানিস্তানের বর্তমান ইসলামি সরকার এ ভূ-কৌশলগত সুবিধার সদ্ব্যবহার করবে। এর মাধ্যমে এ অঞ্চলে যে অর্থনৈতিক বিপ্লব হবে তার অংশীদার হবে আফগানিস্তান।

এ সপ্তাহে কাতারের দোহা শহরে মার্কিন কর্মকর্তাদের সাথে দু’দিনের আলোচনা বৈঠক সম্পন্ন করেছেন আমির খান মুত্তাকি ও তার প্রতিনিধি দল। এ বিষয়ে আমির খান মুত্তাকি বলেন, যুক্তরাষ্ট্র ও আফগান সরকার দোহা চুক্তির পূর্ণাঙ্গ বাস্তবায়ন চায়। এ বিষয়ে কোনো সমস্যা থাকলে তারা পরস্পরের সাথে আবারো আলোচনা করবে।

সূত্র : তোলো নিউজ


আরো সংবাদ



premium cement
চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে সিএনজি ও বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ২, আহত ৪ ভান্ডারিয়ায় ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা দেখতে দর্শনার্থীদের ঢল তীব্র তাপপ্রবাহের কারণে ৭ দিন স্কুল বন্ধের দাবি চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল

সকল