০৪ জুলাই ২০২২, ২০ আষাঢ় ১৪২৯, ৪ জিলহজ ১৪৪৩
`

নতুন অধ্যায় সূচনা করতে যুক্তরাষ্ট্রের সাথে বৈঠক করল তালেবান

দোহায় আফগান প্রতিনিধিদল - ছবি : আল জাজিরা

কাতারে সিনিয়র তালেবান ও মার্কিন প্রতিনিধিরা তাদের দেশের সম্পর্কে 'নতুন একটি অধ্যায়' সূচনা করার লক্ষ্যে আলোচনা শুরু করেছেন। এ তথ্য জানিয়েছেন আফগানিস্তানের ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রী।

শনিবার দোহায় উভয় দলের প্রত্যক্ষ উপস্থিতিতে বৈঠকটি শুরু হয়। আগস্টে আফগানিস্তান থেকে মার্কিন বাহিনী প্রত্যাহারের পর এই প্রথম দুই দল বৈঠকে বসল।

আফগানিস্তানের ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রী মোল্লা আমির খান মুত্তাকি বলেন, বৈঠকে তালেবান প্রতিনিধিদলের প্রধান লক্ষ্য হলো মানবিক সহায়তা এবং গত বছর ওয়াশিংটনের সাথে সই হওয়া চুক্তি বাস্তবায়ন। ওই চুক্তির ফলেই ২০ বছরের দখলদারিত্বের অবসান ঘটিয়ে আফগানিস্তান থেকে মার্কিন বাহিনীর প্রত্যাহার ঘটে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, আফগান প্রতিনিধিরা আফগানিস্তানের কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিতে যুক্তরাষ্ট্রের প্রতি অনুরোধ জানিয়েছিলেন। আর যুক্তরাষ্ট্র আফগান জনসাধারণকে করোনাভাইরাসের টিকা প্রদানের প্রস্তাব দিয়েছে।

তালেবান প্রতিনিধিদলের পরে ইউরোপিয়ান ইউনিয়নের প্রতিনিধিদলের সাথে বৈঠকে মিলিত হওয়ার কথা রয়েছে।

সূত্র : আলজাজিরা


আরো সংবাদ


premium cement
দুই পরিবর্তন নিয়ে ফিল্ডিংয়ে বাংলাদেশ পারিবারিক আদালত আইনের খসড়া-২০২২ অনুমোদন বিমানবন্দরে যাত্রীদের দুর্ভোগের অভিযোগ শুনলেন পররাষ্ট্রমন্ত্রী বেতনভাতা পরিশোধ না করলে কালো তালিকাভুক্ত করার দাবি ডিইউজের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি গ্রেফতার ৯ উইকেটের জয় টাইগার্সের তিন দেশের সাথে বাফুফের যোগাযোগ ২৮৬ গুণ বেশি বেতন নিয়ে লাপাত্তা কর্মী অনলাইনের গরু পছন্দ না হলে ফেরতের ব্যবস্থা থাকবে : প্রাণিসম্পদমন্ত্রী কাশ্মীরে আটক লস্করের ২ সদস্য বিজেপির আইটি কর্মকর্তা : পুলিশ সুদানে নিরাপত্তা বাহিনীর নির্দেশ অমান্য করে শত শত বিক্ষোভকারী রাস্তায়

সকল