২০ আগস্ট ২০২২
`

বামিয়ানের বৌদ্ধমূর্তি পাহাড়া দিচ্ছে তালেবান

বামিয়ান উপত্যকার বৌদ্ধমূর্তির সামনে তালেবান যোদ্ধাদের অস্ত্র হাতে টহল - ছবি : সংগৃহীত

আফগানিস্তানের বামিয়ান উপত্যকার ধ্বংসপ্রাপ্ত বৌদ্ধমূর্তির কাছে তালেবান যোদ্ধাদের অস্ত্র হাতে টহল দিতে দেখা গেছে। যদিও একসময় বামিয়ান উপত্যকার হাজার বছরের ঐতিহ্যমণ্ডিত গৌতম বুদ্ধের দু’মূর্তি ডিনামাইট দিয়ে গুঁড়িয়ে দিয়েছিল তালেবান কর্তৃপক্ষ। শুক্রবার বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে এমন সংবাদ প্রকাশ করা হয়েছে।

বিশ্ব ঐহিত্য ধ্বংস করার মতো কঠোর সিদ্ধান্ত নিয়ে বৌদ্ধমূর্তি উড়িয়ে দেয়া উচিত হয়েছিল কিনা জানতে চাইলে তালেবান সদস্য সাইফুর রহমান মুহাম্মদি বলেন, আমি আসলেই এ ব্যাপারে মন্তব্য করতে পারছি না। আমি তখন খুব ছোট ছিলাম। তারা যদি সত্যিই মূর্তি ধ্বংস করে থাকে, তাহলে নিশ্চয়ই এর পেছনে কারণ ছিল। তবে এখন আমরা আমাদের দেশের (পর্যটন সম্ভাবনা আছে এমন) ঐহিত্যবাহী স্থানগুলো রক্ষায় কাজ করতে চাই। এটা আমাদের দায়িত্ব।

বামিয়ান প্রদেশের সাংস্কৃতিক বিষয়ক কার্যালয়ের সদ্য নিয়োগ পেয়েছেন সাইফুর। তিনি বলেন, তালেবান দ্বিতীয় দফায় ক্ষমতা গ্রহণের পর আফগানিস্তান থেকে পালিয়ে যাওয়া ইউনেস্কোর কর্মীদের ফিরে আসার আহ্বান জানিয়েছেন তারা। তাদের নিরাপত্তার ব্যাপারেও নিশ্চয়তা দেয়া হয়েছে।

আফগানিস্তানে ফরাসি প্রত্নতাত্ত্বিক প্রতিনিধি দলের পরিচালক ফিলিপ মার্কুইস বলেন, তালেবান কর্তৃপক্ষ আফগানিস্তানের অর্থনীতির সমৃদ্ধি জন্য ঐতিহাসিক ও ঐতিহ্যবাহী স্থানগুলোকে রক্ষার গুরুত্ব বুঝতে পেরেছে। মূলত, এসব ঐতিহাসিক ও ঐতিহ্যবাহী স্থানগুলো থেকে নিয়মিত আয় করা সম্ভব।

সূত্র : এএফপি


আরো সংবাদ


premium cement