২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

আফগানিস্তানে মসজিদে ভয়াবহ বোমা হামলা, নিহত ৫০

সাম্প্রতিক সপ্তাহগুলোতে আফগানিস্তানে বেশ কয়েকটি হামলার ঘটনা ঘটেছে। আইএসআই সংশ্লিষ্ট একটি গ্রুপকে এজন্য দায়ী করা হচ্ছে। - ছবি : সংগৃহীত

আফগানিস্তানের উত্তর-পূর্বাঞ্চলের কুন্দুজ প্রদেশের এক মসজিদে ভয়াবহ বোমা হামলার ঘটনা ঘটেছে। শুক্রবার জুমার নামাজের সময় এ হামলায় কুন্দুজ প্রদেশের রাজধানী শহরের ওই মসজিদে ৫০ আফগান নিহত হয়েছে। আফগানিস্তানের তালেবান কর্তৃপক্ষ এসব তথ্য জানিয়েছে।

তালেবান কর্তৃপক্ষের মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ তার টুইটার অ্যাকাউন্টে বলেন, আজ (শুক্রবার) বিকেলে আফগানিস্তানের শিয়া ধর্মের লোকেদের এক মসজিদে বোমা বিস্ফোরণের ঘটনা ঘটেছে। ওই প্রতিবেদনে আরো বলা হয়েছে, এ হামলার কারণে অনেক শিয়া সম্প্রদায়ের অনেকে ব্যক্তি আহত হয়েছে এবং অনেকে আফগান নাগরিক নিহত হয়েছে।

বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, কুন্দুজ প্রদেশের রাজধানীর নামও একই। এ প্রদেশের এক মসজিদে শুক্রবার জুমার নামাজের সময় এ বোমা হামলা হয়।

বিবিসি জানিয়েছে, আফগানিস্তানের উত্তর-পূর্বাঞ্চলের কুন্দুজ প্রদেশে পরিচালিত এ বোমা হামলায় ৫০ ব্যক্তি নিহত আর ১০০ ব্যক্তি আহত হয়েছেন।

সামাজিক যোগাযোগ মাধ্যমে এ বোমা হামলার ছবিগুলোতে ছড়িয়ে পড়েছে। যদিও এ ছবিগুলোর বিষয়ে এ নিশ্চয়তা পাওয়া যায়নি যে এগুলো বর্তমানের এ হামলারই ছবি। ওই ছবিগুলোতে দেখা গেছে অসংখ্য মানুষের রক্তাক্ত শরীর মসজিদের মেঝেতে পড়ে আছে। অন্য আরেকটি ভিডিওতে দেখা গেছে যে ওই মসজিদের নিরাপত্তায় নিয়োজিত ব্যক্তিরা সাধারণ আফগান জনতাকে নিয়ন্ত্রণ করছে যাতে তারা ওই ঘটনাস্থলে না যেতে পারে। নারী ও শিশুদের ওই স্থান থেকে দূরে রাখা হচ্ছে।

সাম্প্রতিক সপ্তাহগুলোতে আফগানিস্তানে এ ধরনের বেশ কয়েকটি হামলা হয়েছে। এমনকি কাবুলের এক মসজিদেও এমন বোমা হামলা হয়েছে। উগ্রবাদী সংগঠন ইসলামিক স্টেট খোরাসান (আইএস-কে) এসব হামলার দায় স্বীকার করেছে।

সূত্র : বিবিসি, আল-জাজিরা


আরো সংবাদ



premium cement