২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

জুতার ভিতর ব্লুটুথ লাগিয়ে নকল হবু শিক্ষকদের!

জুতার ভিতর অভিনব কায়দায় ব্লুটুথ সেট করা হয়। - ছবি : সংগৃহীত

সরকারি স্কুলে শিক্ষক নিয়োগের পরীক্ষায় নকল করতে গিয়ে গ্রেফতার হলেন পাঁচজন। তবে অভিযুক্তদের নকল করার পদ্ধতি চোখ কপালে তুলেছে পুলিশেরও। জুতার মধ্যে ব্লুটুথ লাগিয়ে পরীক্ষায় নকল করছিলেন অভিযুক্তরা!

ঘটনা ভারতের। রোববার ছিল রাজস্থান এলিজিবিলিটি এগজামিনেশন ফর টিচার্সের (রিট) পরীক্ষা। সেই পরীক্ষায় আজমিরে জুতার ভিতর ব্লুটুথ দিয়ে নকল করায় এক পরীক্ষার্থীকে ধরে পুলিশ। এর পর বিকানের ও সিকর থেকে পুলিশের জালে ধরে পড়ে নকল করতে যাওয়া বাকি পরীক্ষার্থীরা।

ঘটনা নিয়ে রতনলাল ভার্গব নামের এক পুলিশ অফিসার বলেছেন, ‘জুতার সোলের মধ্যে ফোন এবং ব্লুটুথ ডিভাইস ভরে পরীক্ষার হলে এসেছিলেন ওই পরীক্ষার্থীরা। তার কানে একটি যন্ত্র ছিল। পরীক্ষা হলের বাইরে থাকা কেউ তাকে সাহায্য কর‌ছিলেন।’

পুলিশ জানিয়েছে, খুব বুদ্ধি করে বানানো হয়েছে এই ‘নকলকারী জুতা’। সূত্র মারফত পুলিশ জানতে পেরেছে, প্রায় দু’লাখ টাকার বিনিময়ে পরীক্ষার্থীদের বিক্রি করা হয়েছে এই জুতা।

কিন্তু পরীক্ষা চলাকালীন কী ভাবে এই নকলকারী চক্র সামনে এল? এ ব্যাপারে আজমিরের পুলিশ অফিসার জগদীশচন্দ্র শর্মা বলেছেন, ‘জুতার ভিতর ব্লুটুথ থাকা এক ব্যক্তিকে পরীক্ষার শুরুতেই গ্রেফতার করেছিলাম আমরা। তার মাধ্যমে জানতে পারি, যারা এভাবে নকল করছে তাদের সবার সাথেই ওই ব্যক্তির যোগাযোগ রয়েছে। এর পর সমস্ত জেলার পুলিশকে বিষয়টি জানানো হয়।’

রাজস্থানের সরকারি বিদ্যালয়ে শিক্ষকতা করার জন্য পাশ করতে হয় ‘রিট’ পরীক্ষা। ৩১ হাজার পদের জন্য এ বছর পরীক্ষায় বসেছিলেন প্রায় ১৬ লাখ পরীক্ষার্থী।

সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ



premium cement