২৮ নভেম্বর ২০২১, ১৩ অগ্রহায়ন ১৪২৮, ২২ রবিউস সানি ১৪৪৩ হিজরি
`

আন্তর্জাতিক ফ্লাইট চালুর অনুরোধ তালেবানের

কাবুল আন্তর্জাতিক বিমানবন্দর - ছবি : সংগৃহীত

আফগানিস্তানে নতুন করে আন্তর্জাতিক ফ্লাইট চালুর বিষয়ে বিভিন্ন এয়ারলাইন্সকে অনুরোধ করেছে তালেবান কর্তৃপক্ষ। রোববার তালেবান সরকারের পক্ষ থেকে এমন অনুরোধ করা হয়। এ সময় বিভিন্ন এয়ারলাইন্সগুলোকে পূর্ণ সহযোগিতার আশ্বাস দেয়া হয়। এছাড়া তালেবান কর্তৃপক্ষ এ বিষয়টিও নিশ্চিত করেছে যে কাবুল বিমানবন্দরের সকল সমস্যার সমাধান করা হয়েছে।

আফগানিস্তানের নতুন তালেবান সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে আন্তর্জাতিক ফ্লাইট চালুর বিষয়ে এমন বিবৃতি দেয়া হয়েছে। এর মাধ্যমে এ বিষয়টি স্পষ্ট হয়েছে যে তালেবান কর্তৃপক্ষ অন্যান্য দেশের সাথে যোগাযোগের জন্য কাবুল বিমানবন্দর খুলে দিচ্ছে। এছাড়া পশ্চিমা মদদপুষ্ট আফগান সরকারের পতনের পর তালেবান সরকার আন্তর্জাতিক স্বীকৃতি পাওয়ার চেষ্টা করছে।

কাবুল বিমানবন্দর থেকে এখন নির্দিষ্ট মানবিক সাহায্য ও যাত্রী নিয়ে কিছু ফ্লাইট যাতায়াত করছে। এর আগে অসংখ্য মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো সেনা ও পশ্চিমা সমর্থক আফগানদের সরিয়ে সময় চরম বিশৃঙ্খল পরিবেশের কারণে কাবুল বিমানবন্দর ক্ষতিগ্রস্ত হয়। এ কারণে কাবুল বিমানবন্দর অনেক দিন বন্ধ ছিল। পরে কাতার ও তুরস্কের সহযোগিতায় এ বিমানবন্দরটিকে মেরামত করা হয়। এখন এ বিমানবন্দরটি আন্তর্জাতিক ফ্লাইটের জন্য সম্পূর্ণ প্রস্তুত।

বর্তমানে পাকিস্তান আন্তর্জাতিক বিমান সংস্থা ও আরো কয়েকটি এয়ারলাইন্সের কিছু বিমান যাত্রী সেবা দিয়ে যাচ্ছে। কিন্তু, চাহিদার চেয়ে আসন সংখ্যা কম হওয়ার কারণে ভাড়া অনেক বেশি।

এ কারণে আফগানিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আব্দুল কাহার বলখী বলেন, (সম্পূর্ণরূপে) আন্তর্জাতিক ফ্লাইট সেবা চালু না হওয়ার কারণে বিদেশে অবস্থানরত আফগান নাগরিক আর দেশে অবস্থানরত সাধারণ মানুষ ও ছাত্ররা সমস্যায় পড়েছেন। অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক ফ্লাইট চালুর ক্ষেত্রে কাবুল বিমানবন্দরের সকল সমস্যার সমাধান করা হয়েছে। এখন আফগান সরকার বিভিন্ন এয়ারলাইন্সগুলোকে পূর্ণ সহযোগিতার নিশ্চয়তা দিচ্ছে।

সূত্র : আল-আরাবিয়া



আরো সংবাদ