১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

আইএসের রিংলিডার আবু ওমর খোরাসানি নিহত

আবু ওমর খোরাসানির এই ছবিটি কিছু দিন আগে গণমাধ্যমে প্রকাশিত হয়েছিল - ছবি : সংগৃহীত

আফগানিস্তানে উগ্র গোষ্ঠী দায়েশের (আইএসকেপি) রিংলিডার আবু ওমর খোরাসানি নিহত হয়েছে বলে দেশটির ক্ষমতা নিয়ন্ত্রণকারী তালেবান ঘোষণা করেছে। তবে তিনি আর টিটিপি উগ্রবাদী ওমর খালিদ খোরাসানি এক ব্যক্তি নন।

তালেবান কর্তৃপক্ষ শনিবার আবু ওমর খোরাসানির নিহত হওয়ার কথা ঘোষণা করেছে। তবে তিনি নিহত হয়েছিলেন তালেবানের কাবুল দখলের দুই দিন পর ১৭ আগস্ট।

খোরাসানি হলেন আইএসকেপির প্রতিষ্ঠাতা নেতা। তার মূল নাম মৌলভি জিয়াউল হক। তিনি আফগানিস্তানের কুনার প্রদেশের লোক। তার ভাই আবু ওমর খোরাসানিসহ কয়েকজন স্বজন আগের আফগান সরকারের গুরুত্বপূর্ণ অবস্থানে ছিলেন।

২০১৭ সালের এপ্রিলে আইএস-কের দ্বিতীয় আমির শেখ আবদুল হাসিব লোগারি মার্কিন হামলায় নিহত হওয়ার পর খোরাসানি তার স্থলাভিষিক্ত হয়েছিলেন। তালেবান বাহিনী ১৫ আগস্ট কাবুল দখল করার পর খবর প্রকাশিত হয়েছিল যে হাজার হাজার বন্দীর সাথে তাকেও মুক্তি দেয়া হয়েছে। তবে শনিবার তালেবান তার নিহত হওয়ার কথা ঘোষণা করে।

কথিত ইসলামি খেলাফত প্রতিষ্ঠার লক্ষ্যে গত দশকের মাঝামাঝি সময় থেকে সিরিয়া ও ইরাকসহ বিভিন্ন দেশে যুদ্ধপরাধ চালিয়ে আসছে চরম উগ্র সন্ত্রাসী গোষ্ঠী দায়েশ। এবার তালেবানও আফগানিস্তানে ইসলামি শাসনব্যবস্থা প্রতিষ্ঠা করতে চায় বলে ঘোষণা করলেও তালেবানের বিরুদ্ধে সম্প্রতি রক্তক্ষয়ী হামলা শুরু করে তারা।

গত ১৫ আগস্ট কাবুলের নিয়ন্ত্রণ গ্রহণ করে তালেবান। তারপর থেকে রাজধানী কাবুল ও নানগারহারে দায়েশের সন্ত্রাসী হামলা বেড়ে গেছে। বিশেষ করে নানগারহার প্রদেশে গত কয়েক দিনে বেশ কিছু সন্ত্রাসী হামলা চালিয়েছে দায়েশ বা আইএস।

এসব হামলায় অন্তত ২০ তালেবান সদস্যসহ অসংখ্য বেসামরিক নাগরিক হতাহত হয়েছেন। তালেবান দাবি করেছে, আফগানিস্তানের জন্য দায়েশ এখন মারাত্মক কোনো হুমকি নয় বরং এই গোষ্ঠীকে শিগগিরই নির্মূল করা হবে।

সূত্র : পার্সটুডে ও অন্যান্য 


আরো সংবাদ



premium cement