১৭ আগস্ট ২০২২
`

জামিয়ার ছাত্রী সাফুরার কারাবাস নিপীড়নমূলক : জাতিসঙ্ঘ

সিএএ আইনবিরোধী আন্দোলনকারী সাফুরা জারগার - ছবি : সংগৃহীত

জাতিসঙ্ঘের বিচারহীনভাবে আটকের বিষয়ে কাজ করা সংস্থা ডব্লিউজিএডি তাদের বার্ষিক প্রতিবেদনে বলেছে, অগাস্টা ওয়েস্টল্যান্ড ভিভিআইপি হেলিকপ্টার চুক্তির সাথে সংশ্লিষ্টতার কারণে ক্রিশ্চিয়ান জেমস মিশেল ও সিএএ আইনবিরোধী আন্দোলনকারী সাফুরা জারগারকে গ্রেফতারের ঘটনা ভারত সরকারের বিচারহীন আটকের উদাহরণ। বুধবার এমন সংবাদ প্রকাশ করেছে মুসলিম মিরর ও উমিদ ডটকম।

সাফুরা জারগার হলেন জামিয়া মিলিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষক। তিনি গর্ভবতী হওয়া সত্ত্বেও তাকে ভারতের নাগরিকত্ব বিষয়ক সিএএ আইনবিরোধী আন্দোলনের কারণে গ্রেফতার করে দেশটির সরকার। ওই সিএএ আইনবিরোধী আন্দোলনের সময় দিল্লির উত্তর-পূর্বাঞ্চলে সাম্প্রদায়িক দাঙ্গা হয়। ওই সময় ভারত সরকার ইউএপএ আইনে (অবৈধ কর্মকাণ্ড প্রতিরোধ আইন) ২৮ বছর বয়সী এ নেত্রীকে গ্রেফতার করে।

ডব্লিউজিএডি বলেছে, সাফুরা জারগারকে কোনো প্রমাণ ছাড়াই আটক করা হয়েছে। এই বিষয়ে জাতিসঙ্ঘের আইনের এক, দুই ও পাঁচ ধারার আওতায় এ ধরনের গ্রেফতার অবৈধ। 

সাফুরা জারগারকে গ্রেফতারের ঘটনায় ডব্লিউজিএডি বলেছে, অনেক মানবাধিকার কর্মীকে আটক করা হয়েছে অস্পষ্ট ও বিস্তৃত জাতীয় নিরাপত্তা ও উগ্রবাদবিরোধী আইনে। এ আইনের মাধ্যমে সরকার শান্তিপূর্ণভাবে আন্দোলনকারীকেও অপরাধী বলে সাব্যস্ত করছে।

সূত্র : মুসলিম মিরর ও উমিদ ডটকম


আরো সংবাদ


premium cement
জাতিসঙ্ঘ দূত মিয়ানমারের জান্তাদের সাথে বৈঠকে বসছেন জ্বালানির দাম বাড়িয়ে অর্থনীতির কফিনে শেষ পেরেক ঠুকে দেয়া হয়েছে : মির্জা ফখরুল তেলের দাম বাড়ায় ব্যবসায়ীরা সুযোগ নিচ্ছেন : বাণিজ্যমন্ত্রী কলিং ভিসা আবেদনের স্থগিতাদেশ প্রত্যাহার মালয়েশিয়ার মহরম আলীকে স্থায়ীভাবে চাকরি থেকে বরখাস্তের দাবি এমপি শম্ভুর ট্রাম্পের কট্টর সমালোচক লিজ চেনি হেরে গেছেন জলবায়ু পরিবর্তন ও স্বাস্থ্য সেবা আইনে স্বাক্ষর করছেন বাইডেন প্রাথমিক স্কুলের কমিটিতে এমপিদের সুপারিশ অবৈধ : হাইকোর্ট ছাত্রলীগকে লাঠিপেটা : বরগুনার আরো ৫ পুলিশ সদস্য প্রত্যাহার মিরসরাইয়ে ট্রেন দুর্ঘটনা : গেটকিপার ও মাইক্রোচালককে দায়ী করল তদন্ত কমিটি পরমাণু চুক্তি আলোচনায় ‘লিখিত প্রতিক্রিয়া’ পেশ ইরানের

সকল