১৯ অক্টোবর ২০২১, ৩ কার্তিক ১৪২৮, ১১ রবিউল আউয়াল ১৪৪৩ হিজরি
`

বিশ্ব নেতৃত্বকে তালেবানের সাথে সম্পর্ক রাখতে বলল কাতার

কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি - ছবি : সংগৃহীত

বিশ্ব নেতৃত্বকে তালেবানের সাথে সম্পর্ক রাখার বিষয়ে আহ্বান জানিয়েছেন কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি। এ বিষয়ে তিনি জোর দিয়ে বলেন, কাতার সকল ধরনের সঙ্ঘাতের শান্তিপূর্ণ সমাধান চায়, এ কারণে ওই অঞ্চলে শান্তি আনার জন্য তালেবানের সাথে বিশ্ব নেতৃত্বের সম্পর্ক রাখা জরুরি বলে মনে করেন তিনি। মঙ্গলবার তিনি জাতিসঙ্ঘের সাধারণ পরিষদে এমন আহ্বান জানিয়েছেন বলে সংবাদ প্রকাশ করেছে কাতারের গণমাধ্যম আল-জাজিরা।

নিউইয়র্কে জাতিসঙ্ঘের সাধারণ পরিষদের ৭৬ তম অধিবেশনে দেয়া বক্তব্যে কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি বলেন, আফগান জনগণের এ সঙ্কটের মুহূর্তে তাদের অব্যাহতভাবে সহায়তা করার জন্য বিশ্ব সম্প্রদায়কে এগিয়ে আসতে হবে। তিনি মানবিক সাহায্য ও রাজনৈতিক বিরোধকে আলাদা রাখারও অহ্বান জানান।

তিনি আরো বলেন, তালেবানের সাথে অব্যাহতভাবে আলোচনা চালিয়ে যাওয়াও খুবই গুরুত্বপূর্ণ বিষয়। তার মতে তালেবানকে বয়কট করলে মতবাদ কেন্দ্রিক মেরুকরণ, বিরোধ ও পাল্টা পদক্ষেপ বা প্রতিক্রিয়া বাড়বে। পক্ষান্তরে তালেবানের সাথে আলোচনা করলে ইতিবাচক ফলাফল আসবে।

এর আগে কাতার কর্তৃপক্ষ যুক্তরাষ্ট্র ও তালেবানের সাথে আলোচনার উদ্যোগ গ্রহণ করেছে। ওই আলোচনার মাধ্যমে ২০২০ সালের চুক্তি হয়। ওই চুক্তি অনুসারে আফগানিস্তান থেকে মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো বাহিনীর প্রত্যাহার সম্ভব হয়। পরে আন্তঃআফগান শান্তি আলোচনারও মধ্যস্থতা করে কাতার।

পরে মার্কিন কর্তৃপক্ষ আফগানিস্তান থেকে সেনা অপসারণ করার পরে কাতার এ দেশ থেকে বিদেশী ও আফগানদের সরিয়ে নিতে সাহায্য করেছে। কাতার কর্তৃপক্ষ আফগানিস্তানের বর্তমান শাসক দল তালেবানের সাথে সম্পর্ক বজায় রেখেছে। কাবুল বিমানবন্দরের স্বাভাবিক কার্যক্রম চালু করতেও সহায়তা করেছে তারা। এছাড়া মানবিক সাহায্য প্রদান করার জন্য কাবুলে অনেকবার কাতারের বিমান এসেছে।

সূত্র : আল-জাজিরা



আরো সংবাদ


সকল

মেয়ের চিকিৎসায় ১০ দিন ধরে ঢাকার হাসপাতালে থেকেও মন্দির ভাঙার আসামি (১২৯০৫)‘বাতিল হলো ঢাকা-চট্টগ্রাম এক্সপ্রেসওয়ে প্রকল্প’ (১২২০৬)প্রধানমন্ত্রী মোদি কি আগামী নির্বাচনে হেরে যাচ্ছেন বলে এখনই টের পেয়েছেন (৯৫৬৯)কাশ্মিরে নতুন করে উত্তেজনা ভারতের তালেবানভীতি থেকে? কেন সেই ভীতি? (৯৪১৪)কাশ্মিরে এক অভিযানে সর্বোচ্চ সংখ্যক ভারতীয় সেনা নিহত (৮০৩৮)৭২-এর সংবিধানে ফিরে যেতেই হবে : তথ্য প্রতিমন্ত্রী (৬৬০০)সঙ্কটের পথে রাজনীতি (৫৯৭৭)গ্রাহকদের উদ্দেশে কারাগার থেকে যা বললেন ইভ্যালির রাসেল (৪৮৯৫)পবিত্র ঈদে মিলাদুন্নবীর সরকারি ছুটি পুনর্নির্ধারণ (৪৮৬২)কিছু ‘বিভ্রান্তিকর খবরের’ পর বাংলাদেশের পদক্ষেপের প্রশংসা করেছে ভারত (৪৮২৯)