১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪২৯, ০৮ রমজান ১৪৪৫
`

অন্য দেশে পাচার হচ্ছে আফগান সেনাবাহিনীর হেলিকপ্টার ও সাঁজোয়াযান

আফগান সেনাবাহিনীর সামরিক সরঞ্জাম - ছবি : সংগৃহীত

আফগানিস্তানে তালেবান কর্তৃপক্ষের অন্তর্বর্তীকালীন সরকারের তথ্য ও সংস্কৃতি মন্ত্রণালয়ের সাথে সংশ্লিষ্ট কর্মকর্তাদের পক্ষ থেকে বলা হয়েছে, সাবেক আফগান সেনাবাহিনীর হেলিকপ্টার, সাঁজোয়াযান ও অন্যান্য সামরিক সরঞ্জাম অন্য দেশে পাচার হচ্ছে। মঙ্গলবার এসব তথ্য জানানো হয় বলে জানিয়েছে আফগানিস্তানের তোলো নিউজ।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা গেছে, সাবেক আফগান বিমান বাহিনীর অনেক হেলিকপ্টার এখন উজবেকিস্তানে আছে। এছাড়া বহু হামভি (সামরিক বাহিনীর সাঁজোয়াযান) ও রেঞ্জার ট্রাক ইরানে পাচার করা হয়েছে বলেও ছবি প্রকাশিত হয়েছে।

এ বিষয়ে তালেবান কর্তৃপক্ষের অন্তর্বর্তীকালীন সরকারের তথ্য ও সংস্কৃতি মন্ত্রণালয়ের সংস্কৃতি কমিশনের নূর মোহাম্মদ মুতাভাকিল বলেন, সাবেক আফগান সেনাবাহিনীর কিছু সামরিক সরঞ্জাম ইরানে পাচার হওয়ার পর তা আবার ফেরত আনা হয়েছে।

তিনি আরো বলেন, এসব সামরিক সরঞ্জাম ফেরত আনার বিষয়ে (সংশ্লিষ্ট দেশগুলোকে) অনুরোধ করা হবে। কারণ, এগুলো আফগান জনগণের সম্পদ। এখন কিছু ট্যাংক, হেলিকপ্টার ও অন্যান্য সামরিক সরঞ্জাম ইরান থেকে ফেরত আনা হয়েছে।

এদিকে অনেক আফগান এমপি ও সাবেক সেনা কর্মকর্তারা বলেন, এসব সামরিক সরঞ্জাম আফগান জনগণের সম্পদ। এসব সামরিক সরঞ্জাম দেশের বাইরে পাচার হতে দেয়া যাবে না।

সাইয়েদ আহমদ সিলাব নামের এক এমপি বলেন, আশরাফ গনি পালিয়ে যাওয়ার পরে আফগান সরকার ভেঙে পড়ে। ওই সময় (আশরাফ গনি সরকারের সামরিক কর্মকর্তারা) বেশ কয়েকটি হেলিকপ্টার আর শত শত হামভি (সামরিক বাহিনীর সাঁজোয়াযান) প্রতিবেশী দেশগুলোতে পাচার করে। আফগানিস্তানের তালেবান সরকারের উচিৎ ওই সামরিক সরঞ্জামগুলো দেশে ফিরিয়ে আনা।

আব্দুল হাদি কুরাইশি নামের সাবেক এক সেনা কর্মকর্তা বলেন, তৃতীয়বারের মতো আফগানিস্তানের সেনাবাহিনী ও বিমান বাহিনী ভেঙে পড়েছে। এটা বিশাল এক ক্ষতি। আমি এ বিষয়টা নিয়ে উদ্বিগ্ন।

বিভিন্ন সূত্রে জানা গেছে, সাবেক আফগান সরকারে সময় দেশটিতে যুদ্ধের জন্য ১৬০ হেলিকপ্টার ছিল। এছাড়া ২২ হাজার ১৭৬ হামভি সাঁজোয়াযান ছিল। এখন এটা নিশ্চিত করে জানা যাচ্ছে না যে দেশটিতে কতগুলো সামরিক সরঞ্জাম আছে আর কতগুলো প্রতিবেশী দেশগুলোতে পাচার হয়েছে।

সূত্র : তোলো নিউজ


আরো সংবাদ



premium cement
আফগানিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ স্থগিত অস্ট্রেলিয়ার মিয়ানমারের মর্টারের গোলার শব্দে কেঁপে ওঠল বাংলাদেশ সীমান্ত সেহেরির মাইকিং করায় ৫ যুবক পুলিশি হেনস্তার শিকার ডেঙ্গু মোকাবেলায় সারাদেশে সব হাসপাতাল প্রস্তুত রাখার নির্দেশ চৌগাছায় এক দিনেই ২ নারীর আত্মহত্যা, ব্যর্থ ৪ আল শিফা হাসপাতাল এলাকায় তাণ্ডব চালাচ্ছে দখলদার বাহিনী অবন্তিকার আত্মহত্যা : রিমান্ড শেষে কারাগারে প্রক্টর দ্বীন ইসলাম ভিনিসিয়াসের বিপক্ষে বর্ণবাদী অপমানে রেফারির অবহেলা ছিল : রিয়াল মাদ্রিদ মিরসরাইয়ে ১০ মামলার আসামি লিটন গ্রেফতার ইফতারে কোন দেশে কী খাওয়া হয় ফরিদপুরে বিনষ্ট করা হলো সেই গাঁজার বাগান

সকল