২৮ অক্টোবর ২০২১
`

অন্য দেশে পাচার হচ্ছে আফগান সেনাবাহিনীর হেলিকপ্টার ও সাঁজোয়াযান

আফগান সেনাবাহিনীর সামরিক সরঞ্জাম - ছবি : সংগৃহীত

আফগানিস্তানে তালেবান কর্তৃপক্ষের অন্তর্বর্তীকালীন সরকারের তথ্য ও সংস্কৃতি মন্ত্রণালয়ের সাথে সংশ্লিষ্ট কর্মকর্তাদের পক্ষ থেকে বলা হয়েছে, সাবেক আফগান সেনাবাহিনীর হেলিকপ্টার, সাঁজোয়াযান ও অন্যান্য সামরিক সরঞ্জাম অন্য দেশে পাচার হচ্ছে। মঙ্গলবার এসব তথ্য জানানো হয় বলে জানিয়েছে আফগানিস্তানের তোলো নিউজ।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা গেছে, সাবেক আফগান বিমান বাহিনীর অনেক হেলিকপ্টার এখন উজবেকিস্তানে আছে। এছাড়া বহু হামভি (সামরিক বাহিনীর সাঁজোয়াযান) ও রেঞ্জার ট্রাক ইরানে পাচার করা হয়েছে বলেও ছবি প্রকাশিত হয়েছে।

এ বিষয়ে তালেবান কর্তৃপক্ষের অন্তর্বর্তীকালীন সরকারের তথ্য ও সংস্কৃতি মন্ত্রণালয়ের সংস্কৃতি কমিশনের নূর মোহাম্মদ মুতাভাকিল বলেন, সাবেক আফগান সেনাবাহিনীর কিছু সামরিক সরঞ্জাম ইরানে পাচার হওয়ার পর তা আবার ফেরত আনা হয়েছে।

তিনি আরো বলেন, এসব সামরিক সরঞ্জাম ফেরত আনার বিষয়ে (সংশ্লিষ্ট দেশগুলোকে) অনুরোধ করা হবে। কারণ, এগুলো আফগান জনগণের সম্পদ। এখন কিছু ট্যাংক, হেলিকপ্টার ও অন্যান্য সামরিক সরঞ্জাম ইরান থেকে ফেরত আনা হয়েছে।

এদিকে অনেক আফগান এমপি ও সাবেক সেনা কর্মকর্তারা বলেন, এসব সামরিক সরঞ্জাম আফগান জনগণের সম্পদ। এসব সামরিক সরঞ্জাম দেশের বাইরে পাচার হতে দেয়া যাবে না।

সাইয়েদ আহমদ সিলাব নামের এক এমপি বলেন, আশরাফ গনি পালিয়ে যাওয়ার পরে আফগান সরকার ভেঙে পড়ে। ওই সময় (আশরাফ গনি সরকারের সামরিক কর্মকর্তারা) বেশ কয়েকটি হেলিকপ্টার আর শত শত হামভি (সামরিক বাহিনীর সাঁজোয়াযান) প্রতিবেশী দেশগুলোতে পাচার করে। আফগানিস্তানের তালেবান সরকারের উচিৎ ওই সামরিক সরঞ্জামগুলো দেশে ফিরিয়ে আনা।

আব্দুল হাদি কুরাইশি নামের সাবেক এক সেনা কর্মকর্তা বলেন, তৃতীয়বারের মতো আফগানিস্তানের সেনাবাহিনী ও বিমান বাহিনী ভেঙে পড়েছে। এটা বিশাল এক ক্ষতি। আমি এ বিষয়টা নিয়ে উদ্বিগ্ন।

বিভিন্ন সূত্রে জানা গেছে, সাবেক আফগান সরকারে সময় দেশটিতে যুদ্ধের জন্য ১৬০ হেলিকপ্টার ছিল। এছাড়া ২২ হাজার ১৭৬ হামভি সাঁজোয়াযান ছিল। এখন এটা নিশ্চিত করে জানা যাচ্ছে না যে দেশটিতে কতগুলো সামরিক সরঞ্জাম আছে আর কতগুলো প্রতিবেশী দেশগুলোতে পাচার হয়েছে।

সূত্র : তোলো নিউজ



আরো সংবাদ


সাইফউদ্দিনের বিশ্বকাপ শেষ, দলে ফিরলেন রুবেল (২৪১৭৬)প্রয়োজনে সেনাবাহিনীকে সর্বোচ্চ ত্যাগ স্বীকারে প্রস্তুত থাকার আহ্বান প্রধানমন্ত্রীর (১৭৪০৭)কাঁচপুরের বিশাল কারখানা বন্ধের পেছনে কারণ কী? (১৪৪৮৪)কেন ওভারটোন সেতুতে আত্মহত্যা করে কুকুররা (১৩৬২১)স্ত্রীকে বিক্রি করে স্মার্টফোন কিনল নাবালক স্বামী! (১২৫৩৮)পাকিস্তান জেতায় লাভ ভারতীয়দের! (১১৩৩৩)ওয়াকার ইউনিসের মন্তব্যে ক্ষুব্ধ ভারতীয় সাবেক ক্রিকেটার (৭৯৫৪)নিউজিল্যান্ডের বিরুদ্ধে পাকিস্তানের জয়ে ভারত আরো চাপে! (৭৬৭৪)ভারতে ফের ডুবোজাহাজের তথ্যপাচার, ৩ নৌ-কর্মকর্তা গ্রেফতার (৬৭৩৯)নির্বাচনের বিষয়ে বাংলাদেশের মানুষ সিদ্ধান্ত নেবেন : ডিকসন (৬৬৬৪)