২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ভারতীয় বিমানবাহিনীর পরবর্তী প্রধান হচ্ছেন বিক্রম রাম চৌধুরী

বিক্রম রাম চৌধুরী - ছবি : সংগৃহীত

ভারতীয় বিমানবাহিনীর নতুন প্রধান হচ্ছেন এয়ার মার্শাল বিক্রম রাম চৌধুরী। মঙ্গলবার দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের তরফে একথা জানানো হয়েছে।

চলতি মাসের শেষে বিমানবাহিনী প্রধান পদে এয়ার চিফ মার্শাল রাকেশ কুমার সিং ভাদুরিয়ার মেয়াদ শেষ হচ্ছে। ২০১৯ সালের সেপ্টেম্বর মাসে ভারতীয় বিমানবাহিনীর প্রধানরূপে দায়িত্ব নেন তিনি। তার আমলে ভারতীয় বিমানবাহিনীতে যুক্ত হয়েছে রাফালে যুদ্ধবিমান।

৩০ সেপ্টেম্বর ভাদুরিয়ার অবসরের পর নতুন চিফ অফ এয়ার স্টাফ হিসেবে দায়িত্ব নেবেন বিক্রম রাম চৌধুরী। এই মুহূর্তে ভারতীয় বিমানবাহিনীর ভাইস চিফ মার্শাল পদে রয়েছেন তিনি। চলতি বছরের জুলাই মাসে ভাইস চিফ অফ এয়ার স্টাফ পদে দায়িত্ব নেন বিক্রম রাম সিং। তার আগে তিনি ভারতীয় বিমানবাহিনীর ওয়েস্টার্ন কম্যান্ডের দায়িত্বে ছিলেন তিনি। এই ওয়েস্টার্ন কম্যান্ড ভারতীয় বিমানবাহিনীর জন্য ভীষণ জরুরি। কারণ, ওয়েস্টার্ন কম্যান্ডের মধ্যেই লাদাখ সীমান্ত পড়ে।

১৯৮২ সালের ২৯ ডিসেম্বর ফাইটার পাইলট হিসাবে কেরিয়ার শুরু করেন ভি আর চৌধুরী। দীর্ঘ ৩৮০০ ঘণ্টা বিমান ওড়ানোর অভিজ্ঞতা রয়েছে তার। বিভিন্ন সময়ে বিভিন্ন পরিস্থিতি সামলেছেন তিনি। শুধু তাই নয়, এর আগে বিমানবাহিনীর অন্দরেও বিভিন্ন পদ সামলেছেন তিনি।
সূত্র : সংবাদ প্রতিদিন


আরো সংবাদ



premium cement