২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

স্কুলে ফিরবে নারী শিক্ষার্থীরা, যে শর্ত দিল তালেবান

স্কুলে ক্লাস করছেন আফগান নারী শিক্ষার্থীরা - ছবি : সংগৃহীত

তালেবান কর্তৃপক্ষের মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ বলেছেন, মাধ্যমিক পর্যায়ের নারী শিক্ষার্থীরা যেন দ্রুতই স্কুলের ক্লাসরুমে ফিরতে পারে তার জন্য সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়গুলো চূড়ান্ত করছে তালেবান কর্তৃপক্ষ। তবে নারী শিক্ষার্থীদের স্কুল ও বিশ্ববিদ্যালয়ে ফিরতে বিভিন্ন শর্ত দিয়েছে তালেবান। মঙ্গলবার কাবুলে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে তিনি এসব মন্তব্য করেন বলে সংবাদ প্রকাশ করেছে কাতারের গণমাধ্যম আল-জাজিরা।

আফগানিস্তানের মাধ্যমিক পর্যায়ের নারী শিক্ষার্থীদের স্কুলে ফিরতে আরো কিছু দিন অপেক্ষা করতে হবে। যদিও এ বিষয়টি নিয়ে বেশ শঙ্কার মধ্যে আছেন অনেক আফগান নারী শিক্ষার্থী। এ বিষয়ে তালেবান কর্তৃপক্ষের মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ বলেছেন, সকল নারী শিক্ষার্থীরা স্কুলে ফিরে আসার আগে তাদের শিক্ষার জন্য একটি নিরাপদ পরিবেশ সৃষ্টি করতে হবে। নারী শিক্ষার সাথে সংশ্লিষ্ট অন্যান্য বিষয়গুলো নিয়েও কাজ করছে তালেবান কর্তৃপক্ষ। মাধ্যমিক পর্যায়ের নারী শিক্ষার্থীরা যেন দ্রুতই স্কুলের ক্লাসরুমে ফিরতে পারে তার জন্য সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়গুলো চূড়ান্ত করা হচ্ছে।

নারী শিক্ষার্থীদের স্কুল ও বিশ্ববিদ্যালয়ে ফিরতে বিভিন্ন শর্ত দিয়েছে তালেবান। নারী শিক্ষার বিষয়ে তালেবান কর্তৃপক্ষের নতুন আইন মতে, বালিকা ও বয়স্ক নারী শিক্ষার্থীদেরকে শুধুমাত্র নারী শিক্ষকরাই পড়াতে পারবেন। যদি পর্যাপ্ত নারী শিক্ষক না থাকেন তবে ওই ক্ষেত্রে বয়স্ক ও ধার্মিক পুরুষ শিক্ষকরা পড়াবেন। একইভাবে এ কথাও বলা হয়েছে যে বিশ্ববিদ্যালয় পর্যায়ের নারী শিক্ষার্থীরাও ক্লাসরুমে ফিরতে পারবেন। কিন্তু, বিশ্ববিদ্যালয় পর্যায়ের নারী শিক্ষার্থীরা পুরুষ শিক্ষার্থীদের সাথে একসাথে পড়তে পারবেন না। তারা পৃথকভাবে তাদের ক্লাসগুলো সম্পন্ন করবেন।

সূত্র : আল-জাজিরা


আরো সংবাদ



premium cement