২৫ অক্টোবর ২০২১, ৯ কার্তিক ১৪২৮, ১৭ রবিউল আউয়াল ১৪৪৩ হিজরি
`

২৪টি ‘সেকেন্ড হ্যান্ড’ মিরাজ যুদ্ধবিমান কিনবে ভারত

২৪টি ‘সেকেন্ড হ্যান্ড’ মিরাজ যুদ্ধবিমান কিনবে ভারত - ছবি : সংগৃহীত

ভারতীয় বিমানবাহিনীর শক্তি বাড়াতে ফ্রান্সের কাছ থেকে ২৪টি মিরাজ-২০০০ যুদ্ধবিমান কিনতে চলছে নরেন্দ্র মোদির সরকার। তবে নতুন বিমান নয়, প্রত্যেকটি বিমানই ‘সেকেন্ড হ্যান্ড’! ফরাসি বিমানবাহিনীর ব্যবহৃত। ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয় সূত্রে এ খবর জানা গেছে।

ভারতীয় বিমানবাহিনীর আধুনিতম যুদ্ধবিমান রাফালের মতোই মিরাজ-২০০০-এর নির্মাতা সংস্থা ফ্রান্সের দাসো অ্যাভিয়েশন। প্রায় সাড়ে তিন দশক আগে রাজীব গান্ধীর প্রধানমন্ত্রিত্বের সময় ভারতীয় বিমানবাহিনীর বিমানবহরে যোগ দিয়েছিল মিরাজ। ২০১৯ সালে পাকিস্তানের বালাকোটে হামলাতেও ব্যবহৃত হয়েছিল প্রায় সাড়ে তিন দশকের পুরনো ওই যুদ্ধবিমান।

কিন্তু কেন এমন ‘সেকেন্ড হ্যান্ড’ যুদ্ধবিমান কিনছে ভারত? ভারতীয় বিমানবাহিনী সূত্রের খবর, এখন পর্যন্ত মিরাজ-২০০০ বিমানগুলোর ‘পারফরম্যান্স’ যথেষ্ট ভালো। এই পরিস্থিতিতে কিছু সরঞ্জাম বদল এবং আধুনিকীকরণের কাজ হলে স্বচ্ছন্দে আরো কয়েক বছর কাজে লাগবে মিরাজ-২০০০ নিয়ে গঠিত ‘বজ্র স্কোয়াড্রন’।

ফরাসি বিমানবাহিনীর ব্যবহৃত ওই ২৪টি মিরাজের দাম পড়বে মাত্র ২ কোটি ৭০ লক্ষ ইউরো (প্রায় ৩ কোটি ২০ লক্ষ ডলার)। অর্থাৎ একটি রাফাল যুদ্ধবিমানের দামের পাঁচ ভাগের এক ভাগেই পুরো ২৪টি মিরাজ হস্তগত হবে ভারতীয় বিমানবাহিনীর!

ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একটি সূত্র জানিয়েছে, ২৪টি বিমানের মধ্যে ৫টি সম্পূর্ণভাবে যুদ্ধের জন্য প্রস্তুত (ফ্লাইট কন্ডিশান) রয়েছে। আরো ৮টির সামান্য কিছু সংস্কার প্রয়োজন। বাকি ১১টি আনা হচ্ছে অন্য উদ্দেশ্যে। ওই ১১টি মিরাজের বিভিন্ন অংশ ভারতীয় বিমানবাহিনীতে কর্মরত প্রায় ৫০টি মিরাজের প্রায় ৩০০ ধরনের যন্ত্রাংশ এবং সরঞ্জামের চাহিদা মেটাবে। কারণ, কয়েক বছর আগেই দাসো কর্তৃপক্ষ মিরাজ-২০০০ বিমানের যন্ত্রাংশ ও সরঞ্জাম উৎপাদন বন্ধ করে দিয়েছে।
সূত্র : আনন্দবাজার পত্রিকা



আরো সংবাদ


বাংলাদেশ দখলের হুমকি দিয়ে লাভ কার (৫৬২৬১)অভাবের তাড়নায় ফেসবুকে স্ট্যাটাস দিয়ে আত্মহত্যা করলেন বিজিবি সদস্য! (১৭৫২২)ইসলাম ধর্ম গ্রহণ করলেন আন্তর্জাতিক তায়কোয়ান্দোর রেফারি ড. পেটেল (১৫৭৭১)গেইলের প্রয়োজন ৯৭ রান, সাকিবের ১ উইকেট (৯১৫৯)প্রতিরক্ষার মতোই যোগাযোগ অন্যের হাতে রাখতে পারি না : এরদোগান (৬৬৫৫)মিয়ানমারের উত্তরাঞ্চলে ব্যাপক সৈন্য সমাবেশ, গণহত্যার আশঙ্কা জাতিসঙ্ঘের (৬৬০৪)ভারতের বিরুদ্ধে দলে যাদের রেখেছে পাকিস্তান (৬৩২১)সিরিয়ায় ইসরাইলি বিমান হামলায় বাধা দিবে না রাশিয়া (৬২২৬)আজ থেকে সুপার লিগ : সুপার টুয়েলভের কখন কোন দলের খেলা (৫৮৭৪)পাকিস্তানের আকাশসীমা ব্যবহারের বিষয়ে চুক্তির দ্বারপ্রান্তে যুক্তরাষ্ট (৫৭৭৯)