১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

ভারত সীমান্ত থেকে চীনের সেনা সরিয়ে নিতে জয়শঙ্করের হুঁশিয়ারি

ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুব্রহ্মণ্যম জয়শঙ্কর - ছবি : সংগৃহীত

ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুব্রহ্মণ্যম জয়শঙ্কর হুঁশিয়ারি দিয়ে বলেছেন, ভারত সীমান্ত থেকে চীনের সেনাবাহিনী সরিয়ে না নিলে সম্পর্কের উন্নতি হবে না। শুক্রবার এমন সংবাদ প্রকাশ করেছে কাতারের গণমাধ্যম আল-জাজিরা।

বৃহস্পতিবার তাজিকিস্তানের রাজধানী দুশানবেতে অনুষ্ঠিত সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের (এসসিও) শীর্ষ সম্মেলনে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইয়ের সাথে দেখা করে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুব্রহ্মণ্যম জয়শঙ্কর বলেন, চীন ও ভারতের মধ্যকার সম্পর্কের উন্নতি তখনই হবে যখন উভয় দেশই সীমান্ত থেকে সেনাবাহিনী সরিয়ে নেবে। এ সময় তিনি বিতর্কিত হিমালয় সীমান্ত থেকে চীনের সেনাবাহিনী সরিয়ে নেয়ার বিষয়ে ইঙ্গিত দেন।

তিনি আরো বলেন, সামগ্রিক উন্নতির জন্য শান্তি ও স্থিতিশীলতা প্রয়োজন। এ কারণে তিনি সীমান্ত এলাকা থেকে দু’দেশের সেনা সরিয়ে নেয়ার বিষয়েও গুরুত্ব দেন।

এদিকে চীনা কর্তৃপক্ষকে ভারত জানিয়েছে, হিমালয় সীমান্ত থেকে চীনের সেনাবাহিনী সরিয়ে নেয়ার পরই দু’দেশের মধ্যে সুসম্পর্ক সৃষ্টি হবে।

পশ্চিম হিমালয় অঞ্চলে হাজারো চীনা ও ভারতীয় সেনা মুখোমাখি অবস্থান করছে। এর আগে এক সঙ্ঘাতের ঘটনার পর থেকে দু’দেশের সেনারাই যুদ্ধাবস্থায় রয়েছে।

গত বছরের জুন মাসে চীন ও ভারতের সেনারা মল্লযুদ্ধে লিপ্ত হলে দু’দেশের বহু সেনা মারা যান। কয়েক দশকের মধ্যে এটা ছিল দু’দেশের মধ্যকার প্রথম সঙ্ঘাত।

সূত্র : আল-জাজিরা


আরো সংবাদ



premium cement
ঢাকায় কাতারের আমিরের নামে সড়ক ও পার্ক তেহরানের প্রধান বিমানবন্দরে পুনরায় ফ্লাইট চালু হামলায় কোনো ক্ষতি হয়নি : ইরানি কমান্ডার ইরানের পরমাণু কর্মসূচির ‘কেন্দ্র’ ইস্ফাহান : সাবেক মার্কিন কর্মকর্তা মিয়ানমারের বিজিপির আরো ১৩ সদস্য বাংলাদেশে রুমায় অপহৃত সোনালী ব্যাংকের সেই ম্যানেজারকে চট্টগ্রামে বদলি দুবাইয়ে বন্যা অব্য়াহত, বিমানবন্দর আংশিক খোলা ভারতে লোকসভা নির্বাচনে ভোটগ্রহণ শুরু শুক্রবার সকালে ঢাকার বাতাস ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ শুক্রবার সকালে ঢাকার বাতাস ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ ১৪ বছরেও হত্যাকাণ্ডের বিচার পায়নি এসআই গৌতম রায়ের পবিবার

সকল