১৯ অক্টোবর ২০২১, ৩ কার্তিক ১৪২৮, ১১ রবিউল আউয়াল ১৪৪৩ হিজরি
`

মার্কিন সফরে মোদির ঘুম কেড়ে নেয়ার হুঁশিয়ারি শিখ গ্রুপের

নরেন্দ্র মোদি - ছবি : সংগৃহীত

আর কয়েক দিন পরই কোয়াড সম্মেলনে যোগ দিতে এবং জাতিসঙ্ঘ সাধারণ সভায় অংশ নিতে আমেরিকা উড়ে যাবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আর এই সফরে প্রধানমন্ত্রী মোদির ঘুম কেড়ে নিতে বিক্ষোভ প্রদর্শনের হুঁশিয়ারি দিলো শিখদের খালিস্তানপন্থী গ্রুপ ‘শিখস ফর জাস্টিস’। এর আগে ২০১৯ সালে এই সংগঠনকে ইউএপিএ-আইনের আওতায় নিষিদ্ধ ঘোষণা করেছিল ভারত।

কৃষক আন্দোলনের আবেগকে কাজে লাগিয়ে ভারত সরকারবিরোধী কার্যকলাপে জড়িয়েছে ‘শিখস ফর জাস্টিস’। সংগঠনের অভিযোগ, ভারতজুড়ে কৃষকদের বিরুদ্ধে সন্ত্রাস চালাচ্ছে ভারত সরকার। এই অভিযোগকে সামনে রেখেই মার্কিন সফরকালে মোদির বিরুদ্ধে বিক্ষোভ প্রদর্শনের হুঁশিয়ারি দিয়েছেন সংগঠনের প্রধান গুরপতবন্ত সিং পান্নুন। তার কথায় মোদিকে আমেরিকায় নিদ্রাহীন রাত উপহার দেবে তার সংগঠন।

খালিস্তানি গোষ্ঠী নিয়ে সতর্ক করেছে আমেরিকাকে। সম্প্রতি নিষিদ্ধ এই সংগঠনের গতিবিধি আমেরিকায় বেড়ে গিয়েছে বলে বাইডেন প্রশাসনকে জানিয়েছে ভারত সরকার।

এদিকে জানা গেছে, ওয়াশিংটনে কোয়াডভুক্ত প্রতিটি দেশের রাষ্ট্রপ্রধানের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে বসতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ২৩ সেপ্টেম্বর জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদি সুগা এবং অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসনের সঙ্গে আলাদাভাবে দ্বিপক্ষীয় বৈঠক করবেন মোদি। এরপর ২৪ সেপ্টেম্বরে কোয়াড বৈঠকের আগে মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের সাথে দ্বিপক্ষীয় বৈঠক করবেন মোদি। এরপর জো মার্কিন প্রেসিডেন্ট বাইডেনের সাথেও পৃথক বৈঠক করবেন মোদি।
সূত্র : হিন্দুস্তান টাইমস

 



আরো সংবাদ


সকল

মেয়ের চিকিৎসায় ১০ দিন ধরে ঢাকার হাসপাতালে থেকেও মন্দির ভাঙার আসামি (১২৯০৫)‘বাতিল হলো ঢাকা-চট্টগ্রাম এক্সপ্রেসওয়ে প্রকল্প’ (১২২০৬)প্রধানমন্ত্রী মোদি কি আগামী নির্বাচনে হেরে যাচ্ছেন বলে এখনই টের পেয়েছেন (৯৫৬৯)কাশ্মিরে নতুন করে উত্তেজনা ভারতের তালেবানভীতি থেকে? কেন সেই ভীতি? (৯৪১৪)কাশ্মিরে এক অভিযানে সর্বোচ্চ সংখ্যক ভারতীয় সেনা নিহত (৮০৩৮)৭২-এর সংবিধানে ফিরে যেতেই হবে : তথ্য প্রতিমন্ত্রী (৬৬০০)সঙ্কটের পথে রাজনীতি (৫৯৭৭)গ্রাহকদের উদ্দেশে কারাগার থেকে যা বললেন ইভ্যালির রাসেল (৪৮৯৫)পবিত্র ঈদে মিলাদুন্নবীর সরকারি ছুটি পুনর্নির্ধারণ (৪৮৬২)কিছু ‘বিভ্রান্তিকর খবরের’ পর বাংলাদেশের পদক্ষেপের প্রশংসা করেছে ভারত (৪৮২৯)