২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

তালেবানের বিরুদ্ধে যুদ্ধ করতে যুক্তরাষ্ট্রের কাছে অস্ত্র চাইলেন মাসুদ

আমেরিকার দ্বারস্থ নর্দার্ন অ্যালায়েন্সের অন্যতম নেতা আহমদ মাসুদ - ছবি : সংগৃহীত

আফগানিস্তানের ক্ষমতা থেকে তালেবানকে সরাতে আমেরিকার দ্বারস্থ নর্দার্ন অ্যালায়েন্সের অন্যতম নেতা আহমদ মাসুদ। তালেবান-বিরোধী জোটে ওয়াশিংটনকে পাশে পেতে রবার্ট স্ট্রিক নামে এক লবিস্টের সাথেও চুক্তি করেছেন তিনি, এমনটাই দাবি করল আমেরিকার সংবাদপত্র ‘নিউ ইয়র্ক টাইমস’। সংবাদপত্রের প্রতিবেদনে বলা হয়েছে, উত্তরের জোটের হাতে আমেরিকার অত্যাধুনিক অস্ত্রভান্ডার তুলে দেয়ার জন্য বাইডেন প্রশাসনকে ‘প্রভাবিত’ করাই হবে ওই লবিস্টের কাজ।

রিপোর্ট বলছে, ওয়াশিংটনে মাসুদের পক্ষে কথা বলবেন স্ট্রিক। অতীতেও কঙ্গোর প্রাক্তন প্রেসিডেন্ট জোসেফ কাবিলা থেকে শুরু করে ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর লবিস্ট হিসেবে কাজ করেছেন তিনি। তার সাথে মাসুদের চুক্তির কথা স্বীকার করেছেন পাঞ্জশিরের মুখপাত্র আলি নাজারি। তিনি জানিয়েছেন, শুধু অস্ত্র সাহায্য নিয়ে আলোচনাই নয়, তালেবান সরকারকে জো বাইডেন প্রশাসন যাতে কোনো পরিস্থিতিতেই স্বীকৃতি না দেয়, তা নিয়েও ওয়াশিংটনের সাথে কথা বলবেন স্ট্রিক।

পাঞ্জশির উপত্যকার বড় অংশ তালেবানের দখলে চলে এসেছে বলে একাধিক সংবাদমাধ্যম দাবি করেছে সাম্প্রতিক সময়ে। যদিও ওই দাবি খারিজ করে উত্তরের জোট জানিয়ে দিয়েছে, কোনো পরিস্থিতিতেই তারা আত্মসমর্পণ করবে না।

সংবাদপত্রের রিপোর্টে দাবি, এই পরিস্থিতিতে নির্বাসিত আফগান সরকার নিয়ে ইতিমধ্যে আলোচনাও শুরু করে দিয়েছে ওয়াশিংটনের ‘আফগানিস্তান-আমেরিকান গণতান্ত্রিক শান্তি ও সমৃদ্ধি পর্ষদ’।
সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ



premium cement
গাজায় সাহায্য বাড়াতে ইসরাইলকে নির্দেশ আইসিজের দিল্লি হাইকোর্টে কেজরিওয়ালের বিরুদ্ধে জনস্বার্থ মামলা খারিজ বস্ত্র-পাট খাতে চীনের বিনিয়োগ চায় বাংলাদেশ জামালপুরে সাব রেজিস্ট্রারকে হত্যার হুমকি মামলায় আ’লীগ নেতা গ্রেফতার গাজায় অনাহার যুদ্ধাপরাধ হতে পারে : জাতিসঙ্ঘ ‘প্রত্যেককে কোরআনের অনুশাসন যথাযথভাবে অনুসরণ করতে হবে’ মতলব উত্তরে পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু প্রাথমিকে শিক্ষক নিয়োগের শেষ ধাপের পরীক্ষা শুক্রবার লম্বা ঈদের ছুটিতে কতজন ঢাকা ছাড়তে চান, কতজন পারবেন? সোনাহাট স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ত্যাগ করলেন ভুটানের রাজা বছরে পৌনে ৩ লাখ মানুষের মৃত্যু দূষণে

সকল