১৯ অক্টোবর ২০২১, ৩ কার্তিক ১৪২৮, ১১ রবিউল আউয়াল ১৪৪৩ হিজরি
`

তালেবানের বিরুদ্ধে যুদ্ধ করতে যুক্তরাষ্ট্রের কাছে অস্ত্র চাইলেন মাসুদ

আমেরিকার দ্বারস্থ নর্দার্ন অ্যালায়েন্সের অন্যতম নেতা আহমদ মাসুদ - ছবি : সংগৃহীত

আফগানিস্তানের ক্ষমতা থেকে তালেবানকে সরাতে আমেরিকার দ্বারস্থ নর্দার্ন অ্যালায়েন্সের অন্যতম নেতা আহমদ মাসুদ। তালেবান-বিরোধী জোটে ওয়াশিংটনকে পাশে পেতে রবার্ট স্ট্রিক নামে এক লবিস্টের সাথেও চুক্তি করেছেন তিনি, এমনটাই দাবি করল আমেরিকার সংবাদপত্র ‘নিউ ইয়র্ক টাইমস’। সংবাদপত্রের প্রতিবেদনে বলা হয়েছে, উত্তরের জোটের হাতে আমেরিকার অত্যাধুনিক অস্ত্রভান্ডার তুলে দেয়ার জন্য বাইডেন প্রশাসনকে ‘প্রভাবিত’ করাই হবে ওই লবিস্টের কাজ।

রিপোর্ট বলছে, ওয়াশিংটনে মাসুদের পক্ষে কথা বলবেন স্ট্রিক। অতীতেও কঙ্গোর প্রাক্তন প্রেসিডেন্ট জোসেফ কাবিলা থেকে শুরু করে ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর লবিস্ট হিসেবে কাজ করেছেন তিনি। তার সাথে মাসুদের চুক্তির কথা স্বীকার করেছেন পাঞ্জশিরের মুখপাত্র আলি নাজারি। তিনি জানিয়েছেন, শুধু অস্ত্র সাহায্য নিয়ে আলোচনাই নয়, তালেবান সরকারকে জো বাইডেন প্রশাসন যাতে কোনো পরিস্থিতিতেই স্বীকৃতি না দেয়, তা নিয়েও ওয়াশিংটনের সাথে কথা বলবেন স্ট্রিক।

পাঞ্জশির উপত্যকার বড় অংশ তালেবানের দখলে চলে এসেছে বলে একাধিক সংবাদমাধ্যম দাবি করেছে সাম্প্রতিক সময়ে। যদিও ওই দাবি খারিজ করে উত্তরের জোট জানিয়ে দিয়েছে, কোনো পরিস্থিতিতেই তারা আত্মসমর্পণ করবে না।

সংবাদপত্রের রিপোর্টে দাবি, এই পরিস্থিতিতে নির্বাসিত আফগান সরকার নিয়ে ইতিমধ্যে আলোচনাও শুরু করে দিয়েছে ওয়াশিংটনের ‘আফগানিস্তান-আমেরিকান গণতান্ত্রিক শান্তি ও সমৃদ্ধি পর্ষদ’।
সূত্র : আনন্দবাজার পত্রিকা



আরো সংবাদ


সকল

মেয়ের চিকিৎসায় ১০ দিন ধরে ঢাকার হাসপাতালে থেকেও মন্দির ভাঙার আসামি (১২৯০৫)‘বাতিল হলো ঢাকা-চট্টগ্রাম এক্সপ্রেসওয়ে প্রকল্প’ (১২২০৬)প্রধানমন্ত্রী মোদি কি আগামী নির্বাচনে হেরে যাচ্ছেন বলে এখনই টের পেয়েছেন (৯৫৬৯)কাশ্মিরে নতুন করে উত্তেজনা ভারতের তালেবানভীতি থেকে? কেন সেই ভীতি? (৯৪১৪)কাশ্মিরে এক অভিযানে সর্বোচ্চ সংখ্যক ভারতীয় সেনা নিহত (৮০৩৮)৭২-এর সংবিধানে ফিরে যেতেই হবে : তথ্য প্রতিমন্ত্রী (৬৬০০)সঙ্কটের পথে রাজনীতি (৫৯৭৭)গ্রাহকদের উদ্দেশে কারাগার থেকে যা বললেন ইভ্যালির রাসেল (৪৮৯৫)পবিত্র ঈদে মিলাদুন্নবীর সরকারি ছুটি পুনর্নির্ধারণ (৪৮৬২)কিছু ‘বিভ্রান্তিকর খবরের’ পর বাংলাদেশের পদক্ষেপের প্রশংসা করেছে ভারত (৪৮২৯)