২১ অক্টোবর ২০২১, ৫ কার্তিক ১৪২৮, ১৩ রবিউল আউয়াল ১৪৪৩ হিজরি
`

আফগানিস্তানে স্থিতিশীলতা ফেরাতে একসাথে কাজ করবে রাশিয়া ও পাকিস্তান

আফগানিস্তানে স্থিতিশীলতা ফেরাতে একসাথে কাজ করবেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান - ছবি : সংগৃহীত

রাশিয়া ও পাকিস্তানের নেতারা আফগানিস্তানে স্থিতিশীলতা ফেরাতে একসাথে কাজ করার বিষয়ে আলোচনা করেছেন। এ সপ্তাহে সাংহাই সহযোগিতা সংস্থার (এসসিও) শীর্ষ সম্মেলনের আগে টেলিফোনে আফগানিস্তান নিয়ে এমন কথা বলেন তারা। বুধবার কাতারের গণমাধ্যম আল-জাজিরার পক্ষ থেকে এমন সংবাদ প্রকাশ করা হয়েছে।

আফগানিস্তানের বর্তমান পরিস্থিতিকে গুরুত্ব দিয়ে দেশটিতে শান্তি ও স্থিতিশীলতা ফেরাতে একসাথে কাজ করতে আগ্রহ প্রকাশ করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। মঙ্গলবার এক টেলিফোন আলাপের সময় তারা এ বিষয়ে একমত হয়েছেন।

রাশিয়ান সরকারের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, আফগান পরিস্থিতি নিয়ে দু’দেশের মধ্যে আলোচনা হয়েছে। দু’দেশই আফগানিস্তানে স্থিতিশীলতা ফেরাতে একসাথে কাজ করার বিষয়ে কথা বলেছে।

এ বিষয়ে পাকিস্তান সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, আফগানিস্তানের বর্তমান পরিস্থিতিকে গুরুত্ব দিয়ে আলোচনা করা হয়েছে। ওই বৈঠকে আফগানিস্তান নিয়ে একসাথে কাজ করার বিষয়ে কথা বলেছে রাশিয়া ও পাকিস্তান।

আফগানিস্তানের সাথে সম্পর্ক স্থাপনের জন্য ইমরান খান আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন। তার মতে আফগানিস্তানের সাথে বিশ্বের বাকি দেশগুলোর সুসম্পর্ক রাখা জরুরি। তিনি জোর দিয়ে বলেন, যুদ্ধপরবর্তী এমন সঙ্কটের সময় আফগান নাগরিকদের থেকে দূরে সরে যাওয়া যাবে না।

সূত্র : আল-জাজিরা



আরো সংবাদ


বদলে গেল নিয়ম, ভারত-পাকিস্তানের গ্রুপে অনিশ্চিত বাংলাদেশ (১৭১৬২)পাকিস্তানের ভারতীয় সাবমেরিন রুখে দেয়ার দাবি, যা বলল ভারত (১৪১৮৫)স্বস্তির জয়ে বিশ্বকাপে টিকে থাকল বাংলাদেশ (১২৮৯৫)সুপার টুয়েলভ নিশ্চিত করতে বাংলাদেশের সামনে যে সমীকরণ (১২৬৫৪)ভারতকে নাস্তানাবুদ করা পাকিস্তানি বোলার এখন ওমান দলে! (১২৫০৫)ক্লাস শুরুর পর উত্তাল ঢাবি ক্যাম্পাস (১২৪৬৯)স্কটল্যান্ডের বিরুদ্ধে হেরে আখেরে ‘লাভ’ হলো বাংলাদেশের? (১০২৮৯)অসম্মতিতে বিয়ে করায় দুই মেয়ে ও তাদের ৪ সন্তানকে পুড়িয়ে মারলেন বাবা! (৯৩৮৭)তুরস্ক-ইরান : শত্রু-মিত্র সম্পর্কের ঝুঁকি (৮৬২০)গুজব ছড়ানোর অভিযোগে বদরুন্নেসার শিক্ষিকা আটক (৭৭২৫)