১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

আমরুল্লাহ সালেহর বাড়ি থেকে ৬০ লাখ ডলার, স্বর্ণের বার উদ্ধার

আমরুল্লাহ সালেহর বাড়ি থেকে ৬০ লাখ ডলার, স্বর্ণের বার উদ্ধার - ছবি : সংগৃহীত

আফগানিস্তানের সাবেক ভাইস প্রেসিডেন্ট এবং পাঞ্জশিরের প্রতিরোধ আন্দোলনের অন্যতম নেতা আমরুল্লাহ সালেহর বাড়ি থেকে ৬০ লাখেরও বেশি মার্কিন ডলার, বিপুলসংখ্যক স্বর্ণের বার ও মোবাইল ফোন জব্দ করার দাবি করেছে তালেবান। খমা প্রেস নিউজ এজেন্সি সোমবার এ খবর প্রকাশ করেছে।

তালেবান যোদ্ধারা একটি ভিডিওর মাধ্যমে ওই বাড়ি থেকে উদ্ধার করা ডলার ও অন্যান্য মূল্যবান সামগ্রী প্রদর্শন করে।

গত মাসে তালেবান বাহিনী কাবুল অবরোধ করলে সালেহ পাঞ্জশির উপত্যকায় পালিয়ে যান। সেখানে তিনি আহমদ মাসুদের সাথে তালেবানের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলেন। তবে পাঞ্জশিরের পতন ঘটলে আমরুল্লাহ সালেহ সেখান থেকে তাজিকিস্তানে পালিয়ে যান বলে গুঞ্জন রয়েছে।

পাঞ্জশির দখল তালেবানের জন্য গুরুত্বপূর্ণ ঘটনা। এর আগে কখনো তারা পাঞ্জশিরের নিয়ন্ত্রণ গ্রহণ করতে পারেনি। অবশ্য, দুর্গম পাঞ্জশিরের কোনো কোনো এলাকায় এখনো লড়াই চলছে। প্রতিরোধকারীরা লড়াই অব্যাহত রাখার ঘোষণা দিয়েছে।

গত সপ্তাহে তাজিকিস্তানে নিযুক্ত ক্ষমতাচ্যু আফগান সরকারের রাষ্ট্রদূত বলেছেন, আহমদ মাসুদ ও আমরুল্লাহ সালেহ আফগানিস্তান থেকে পালিয়ে যাননি। তারা তালেবানের বিরুদ্ধে এখনো লড়াই করছেন।

ক্ষমতাচ্যুত আফগান প্রেসিডেন্ট আশরাফ গনি সরকারের নিযুক্ত দুশানবের রাষ্ট্রদূত জাহির আঘবার তাজিকিস্তানের রাজধানীতে এক সংবাদ সম্মেলনে বলেন, সালেহের সাথে তার নিয়মিত যোগাযোগ হচ্ছে। প্রতিরোধ নেতারা নিরাপত্তাগত কারণে সাধারণ যোগাযোগের বাইরে রয়েছেন।

তিনি বলেন, আমরুল্লাহ সালেহর সাথে আমার সার্বক্ষণিক যোগাযোগ রয়েছে। তিনি বর্তমানে পাঞ্জশিরে রয়েছেন, ইসলামিক রিপাকলিক অব আফগানিস্তান সরকার পরিচারনা করছেন।

সূত্র : দি নিউজ


আরো সংবাদ



premium cement
‘শাহাদাতের তামান্নায় উজ্জীবিত হয়ে কাজ করলে বিজয় অনিবার্য’ কারাগারে নারী হাজতিকে হাত-পা বেঁধে নির্যাতন, প্রধান কারারক্ষীসহ ৩ জনের বদলি প্যারিসে ইরানি কনস্যুলেটে ঢুকে আত্মঘাতী হামলার হুমকিদাতা গ্রেফতার প্রেম যমুনার ঘাটে বেড়াতে যেয়ে গণধর্ষণের শিকার, গ্রেফতার ৫ ‘ব্যাংকিং খাতের লুটপাটের সাথে সরকারের এমপি-মন্ত্রী-সুবিধাবাদী আমলারা জড়িত’ ইরানের সাথে ‘উঁচু দরের জুয়া খেলছে’ ইসরাইল! অসুস্থ নেতাকর্মীদের পাশে সালাম-মজনু গলাচিপায় বিদ্যুৎস্পৃষ্টে শিশুর মৃত্যু মসজিদের ভেতর থেকে খাদেমের ঝুলন্ত লাশ উদ্ধার মোরেলগঞ্জে সৎভাইকে কুপিয়ে হত্যা দুবাই পানিতে তলিয়ে যাওয়ার কারণ কি কৃত্রিম বৃষ্টি ঝরানো?

সকল