২২ সেপ্টেম্বর ২০২১, ০৭ আশ্বিন ১৪২৮, ১৪ সফর ১৪৪৩ হিজরি
`

আমরুল্লাহ সালেহর বাড়ি থেকে ৬০ লাখ ডলার, স্বর্ণের বার উদ্ধার

আমরুল্লাহ সালেহর বাড়ি থেকে ৬০ লাখ ডলার, স্বর্ণের বার উদ্ধার - ছবি : সংগৃহীত

আফগানিস্তানের সাবেক ভাইস প্রেসিডেন্ট এবং পাঞ্জশিরের প্রতিরোধ আন্দোলনের অন্যতম নেতা আমরুল্লাহ সালেহর বাড়ি থেকে ৬০ লাখেরও বেশি মার্কিন ডলার, বিপুলসংখ্যক স্বর্ণের বার ও মোবাইল ফোন জব্দ করার দাবি করেছে তালেবান। খমা প্রেস নিউজ এজেন্সি সোমবার এ খবর প্রকাশ করেছে।

তালেবান যোদ্ধারা একটি ভিডিওর মাধ্যমে ওই বাড়ি থেকে উদ্ধার করা ডলার ও অন্যান্য মূল্যবান সামগ্রী প্রদর্শন করে।

গত মাসে তালেবান বাহিনী কাবুল অবরোধ করলে সালেহ পাঞ্জশির উপত্যকায় পালিয়ে যান। সেখানে তিনি আহমদ মাসুদের সাথে তালেবানের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলেন। তবে পাঞ্জশিরের পতন ঘটলে আমরুল্লাহ সালেহ সেখান থেকে তাজিকিস্তানে পালিয়ে যান বলে গুঞ্জন রয়েছে।

পাঞ্জশির দখল তালেবানের জন্য গুরুত্বপূর্ণ ঘটনা। এর আগে কখনো তারা পাঞ্জশিরের নিয়ন্ত্রণ গ্রহণ করতে পারেনি। অবশ্য, দুর্গম পাঞ্জশিরের কোনো কোনো এলাকায় এখনো লড়াই চলছে। প্রতিরোধকারীরা লড়াই অব্যাহত রাখার ঘোষণা দিয়েছে।

গত সপ্তাহে তাজিকিস্তানে নিযুক্ত ক্ষমতাচ্যু আফগান সরকারের রাষ্ট্রদূত বলেছেন, আহমদ মাসুদ ও আমরুল্লাহ সালেহ আফগানিস্তান থেকে পালিয়ে যাননি। তারা তালেবানের বিরুদ্ধে এখনো লড়াই করছেন।

ক্ষমতাচ্যুত আফগান প্রেসিডেন্ট আশরাফ গনি সরকারের নিযুক্ত দুশানবের রাষ্ট্রদূত জাহির আঘবার তাজিকিস্তানের রাজধানীতে এক সংবাদ সম্মেলনে বলেন, সালেহের সাথে তার নিয়মিত যোগাযোগ হচ্ছে। প্রতিরোধ নেতারা নিরাপত্তাগত কারণে সাধারণ যোগাযোগের বাইরে রয়েছেন।

তিনি বলেন, আমরুল্লাহ সালেহর সাথে আমার সার্বক্ষণিক যোগাযোগ রয়েছে। তিনি বর্তমানে পাঞ্জশিরে রয়েছেন, ইসলামিক রিপাকলিক অব আফগানিস্তান সরকার পরিচারনা করছেন।

সূত্র : দি নিউজ



আরো সংবাদ


সাফের জন্য দল ঘোষণা করল বাফুফে বিশ্ব নেতৃত্বকে তালেবানের সাথে সম্পর্ক রাখতে বলল কাতার চীন এ বছর বিশ্বকে ২০০ কোটি ডোজ ভ্যাকসিন দেবে : শি জিনপিং ফিলিস্তিন রাষ্ট্র ইসরাইলের সাথে সংঘাত সমাধানের ‘উত্তম পন্থা’ : বাইডেন বিদায় তিকি-তাকা, বিদায় বার্সেলোনারও? হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টির পূর্বাভাস বঙ্গবন্ধুর খুনী রাশেদ চৌধুরীকে যুক্তরাষ্ট্র ফেরত দিবে বলে আশাবাদী বাংলাদেশ : পররাষ্ট্রমন্ত্রী আফগান ইস্যুতে বাতিল সার্ক বৈঠক প্রধানমন্ত্রীর সাথে দ্বি-পক্ষীয় সহযোগিতা নিয়ে রোডম্যাপ তৈরির প্রস্তাব কুয়েতের বাউল শিল্পীকে মাথা ন্যাড়া, স্কুল শিক্ষকসহ আটক ৩ সিনহা হত্যা : তৃতীয় দফায় তৃতীয় দিনের সাক্ষ্যগ্রহণ চলছে

সকল