২২ সেপ্টেম্বর ২০২১, ০৭ আশ্বিন ১৪২৮, ১৪ সফর ১৪৪৩ হিজরি
`

ভারতে আইএসের ৫টি প্রশিক্ষণ কেন্দ্র : পাকিস্তান

পাকিস্তানের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মোঈদ ইউসুফ (বায়ে), পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশি ও মানবাধিকারমন্ত্রী শিরিন মাজারির যৌথ সংবাদ সম্মেলন। - ছবি : সংগৃহীত

পাকিস্তানের শীর্ষ কর্মকর্তারা বলেছেন, ভারতে আইএসের পাঁচটি প্রশিক্ষণ কেন্দ্র থাকার প্রমাণ তাদের কাছে রয়েছে। রোববার তারা এ অভিযোগ করেন।

পাকিস্তান দীর্ঘদিন ধরে অভিযোগ করে আসছে যে ভারত উগ্রবাদী গোষ্ঠীগুলোকে মদদ দিচ্ছে। তবে এ বিষয়ে রোববার পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশি, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মোঈদ ইউসুফ ও মানবাধিকারমন্ত্রী শিরিন মাজারির যৌথ সংবাদ সম্মেলনে নির্দিষ্ট করে অভিযোগ উত্থাপন করা হলো।

পাকিস্তানি কর্মকর্তারা অডিও, ভিডিও ফুটে ও জিপিএস ডাটাসহ ১৩১ পৃষ্ঠা ডকুমেন্ট উপস্থাপন করেন। সেখানে তুলে ধরা হয় কীভাবে ভারতীয় অর্থে ও ব্যবস্থাপনায় আইএসের প্রশিক্ষণ ক্যাম্পগুলো চলছে।

সংবাদ সম্মেলনে ভারতীয় সেনাবাহিনী কাশ্মিরে নৃশংসতা চালানোরও ডকুমেন্ট উপস্থাপন করা হয়।

আইএসের পাঁচটি ক্যাম্পের অবস্থান সম্পর্কে বলা হয়, এগুলোর মধ্যে একটি ভারতনিয়ন্ত্রিত কাশ্মিরের পাহাড়ি এলাকা গুলমার্গে, তিনটি ভারতের উত্তরাঞ্চলীয় রাজ্য রাজস্থানে এবং অপরটি ভারতের আরেক উত্তরাঞ্চল উত্তরাখণ্ডে অবস্থিত।

এর আগে গত নভেম্বরে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ কোরেশি ও দেশটির সামরিক মুখপাত্র মেজর জেনারেল বাবর ইফতেখার অপর কিছু দলিল-দস্তাবেজ উপস্থাপন করেছিলেন। তখন তারা বলেছিলেন, এগুলো বহুজাতিক সন্ত্রাসী সংগঠনে ভারতের অর্থ বিনিয়োগ ও প্রযুক্তিগত সহায়তার অকাট্য দলিল।

সূত্র : আরব নিউজ



আরো সংবাদ


করোনাকালেও অর্থনীতি শক্তিশালী অবস্থানে : খাদ্যমন্ত্রী ‘ক্রনিক মায়েলয়েড লিউকোমিয়া নিয়ে আতঙ্ক নয়’ পার্লামেন্টের দু’এমপিকে জেলে পুরল তিউনেসিয়ার সামরিক আদালত প্রধানমন্ত্রীর এসডিজি পুরস্কার বাংলাদেশের ইতিহাসে মাইলফলক হয়ে থাকবে : সেতুমন্ত্রী স্বামীর ঘরে ফিরতে কবিরাজের কাছে গিয়ে ধর্ষণের শিকার গৃহবধূ ট্রাক-কাভার্ডভ্যান মালিক-শ্রমিকদের ধর্মঘট প্রত্যাহার ইলিশের ২৩ টনের প্রথম চালান বেনাপোল দিয়ে ভারতে রফতানি সাফের জন্য দল ঘোষণা করল বাফুফে বিশ্ব নেতৃত্বকে তালেবানের সাথে সম্পর্ক রাখতে বলল কাতার চীন এ বছর বিশ্বকে ২০০ কোটি ডোজ ভ্যাকসিন দেবে : শি জিনপিং ফিলিস্তিন রাষ্ট্র ইসরাইলের সাথে সংঘাত সমাধানের ‘উত্তম পন্থা’ : বাইডেন

সকল